সামাজিক স্তরবিন্যাসের শ্রেণি ও জাতি বর্ণের মধ্যে পার্থক্য আলোচনা কর।

অথবা, জাতি বর্ণ শ্রেণি ও এস্টেট প্রথার পার্থক্য নির্ণয় কর।
অথবা, “জাতি বর্ণ হলো একটি বদ্ধ সমাজব্যবস্থা কিন্তু শ্রেণি হলো একটি উন্মুক্ত ব্যবস্থা” আলোচনা কর।
অথবা, সামাজিক স্তরবিন্যাস জাতি বর্ণ ও শ্রেণির মধ্যে পার্থক্য বর্ণনা কর।
অথবা, সামাজিক স্তরবিন্যাসের জাতি বর্ণ ও শ্রেণির মধ্যে পার্থক্যসমূহ উল্লেখ কর।

উত্তর৷ ভূমিকা : Social stratification প্রত্যয়টি একটি সমাজতান্ত্রিক প্রত্যয়। ভূতত্ত্বে Strata প্রত্যয়টি মাটি বা শিলার বিভিন্ন স্তর (Strata) বুঝাতে ব্যবহৃত হয়। ভূতত্ত্বের এ প্রত্যয়টি সমাজের উঁচুনিচু বিভিন্ন শ্রেণি বা মর্যাদার মানুষকে বুঝাতে সমাজবিজ্ঞানে গৃহীত হয়েছে। স্তর প্রত্যয়টিকে সিঁড়ি বা মইয়ের ধাপের সঙ্গে তুলনা করা যেতে পারে।
স্তরবিন্যাস বলতে বুঝায় যেভাবে স্তরগুলো সজ্জিত বা বিন্যস্ত। অতএব, সামাজিক স্তরবিন্যাস অর্থ সমাজের ব্যক্তি, গোষ্ঠী বা শ্রেণির উঁচুনিচু অবস্থান বা বিন্যাসব্যবস্থা। সামাজিক স্তরবিন্যাস মানবসমাজের প্রতিটি পর্যায়েই বিদ্যমান। সামাজিক স্ত রবিন্যাস সমাজে বিশিষ্ট স্থান দখল করে আছে। তাই সামাজিক স্তরবিন্যাস একটি সর্বজনীন ব্যাপার।
জাতি-বর্ণ ও শ্রেণির মধ্যে পার্থক্যসমূহ : জাতি-বর্ণ ও শ্রেণি দুটির ধারণা সমার্থক বলে মনে হলেও দুয়ের মধ্যে সুস্পষ্ট পার্থক্য লক্ষ করা যায়। নিম্নে জাতি-বর্ণ ও শ্রেণির পার্থক্য আলোচনা করা হলো :

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে পরিশেষে বলা যায় যে, বিভিন্ন প্রকার বৈষম্য ও দক্ষতার তারতম্যে শ্রেণি এবং আচার-আচরণ, বিশ্বাস ইত্যাদির কারণে জাতি-বর্ণের সৃষ্টি হয়েছিল। জাতি-বর্ণ ও শ্রেণির মধ্যে ব্যাপক পার্থক্য লক্ষ করা যায়। এরা দুটি বিপরীতমুখী সামাজিক বিভাগ ।