সামাজিক নিয়ন্ত্রণ কী?

অথবা, সামাজিক নিয়ন্ত্রণ বলতে কী বুঝ?
অথবা, সামাজিক নিয়ন্ত্রণ কাকে বলে?
অথবা, সামাজিক নিয়ন্ত্রণের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক নিয়ন্ত্রণ বলতে বুঝায় সমাজবদ্ধ মানুষের আচার-আচরণকে নিয়ন্ত্রণ করা এবং সে আচরণকে সমাজ আকাঙ্ক্ষিত ধারায় পরিচালিত করা। সামাজিক নিয়ন্ত্রণ হচ্ছে এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে সমাজবদ্ধ মানুষকে সুশৃঙ্খল ও সুসংহত করার উদ্যোগ নেয়া হয়। সমাজকে যদি প্রগতির দিকে এগিয়ে নিয়ে যেতে হয় তাহলে উন্নয়নমূলক কাজের পাশাপাশি সামাজিক সংহতি এবং শান্তিশৃঙ্খলা অপরিহার্য।
সামাজিক নিয়ন্ত্রণ (Social Control) : নিয়ন্ত্রণের সাধারণ অর্থ দমন বা প্রতিহতকরণ। সমাজবিজ্ঞানের দৃষ্টিতে সামাজিক নিয়ন্ত্রণের অর্থ হলো মানুষের অসংযত আচরণকে নিয়ন্ত্রণ করে সমাজের কাঙ্ক্ষিত ধারায় প্রবাহিতকরণ। সমাজের বিদ্যমান সমস্যা বা সমস্যাবলি ব্যক্তিবিশেষের পক্ষে প্রতিহত বা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এজন্য সমাজের সকলকে এগিয়ে আসতে হয়। সমস্যা দূরীকরণের জন্য সমাজের সকলের মিলিত প্রচেষ্টাকে সামাজিক নিয়ন্ত্রণ বলে।
T. B. Bottomore বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ হলো এমন কতকগুলো আইনকানুন, রীতিনীতি, মূল্যবোধ ও আদর্শ, যা মানুষের দলগত ও শ্রেণিগত সংঘাতকে মিটিয়ে থাকে ও সুন্দর জীবনযাপনে সহায়তা করে।”
Ogburn and Nimkoff তাঁদের ‘A Hand Book of Sociology’ গ্রন্থে বলেছেন, “The patterns of pressure which a society exerts to maintain or order and established rules.”
অধ্যাপক গিলিন এবং গিলিন বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ বলতে এমন কতকগুলো সামাজিক চাপ সৃষ্টি করাকে বুঝায়, যা ব্যক্তির কার্যের এবং মনোভাবের সামঞ্জস্য বিধানের পক্ষে অত্যন্ত অপরিহার্য। Kimball Young বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ বলতে কোনো ব্যক্তি বা দল কর্তৃক অন্য ব্যক্তি বা দলের উপর নিজেদের বিশ্বাস ও শক্তিকে চাপিয়ে দেয়াকে বুঝায়।” তাই বলা যায়, সামাজিক নিয়ন্ত্রণ হলো এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে সমাজের অনাকাঙ্ক্ষিত আচরণ নিয়ন্ত্রণ করে সমাজকে সুষ্ঠুভাবে পরিচালনা করা যায়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে পন্থা-পদ্ধতি সমাজের সদস্যদের অসংযত ও সমাজবিরোধী আচরণ ও কুপ্রবৃত্তি দমন করতে এবং সামাজিক সংহতি ও শৃঙ্খলাবোধ জাগিয়ে তুলে সমাজকে তার ঈপ্সিত লক্ষ্যের দিকে এগিয়ে নিতে সাহায্য করে তার নাম সামাজিক নিয়ন্ত্রণ ।