সামাজিক নিয়ন্ত্রণে পরিবারের ভূমিকা লিখ।

অথবা, প্যারোল ব্যবস্থার সংজ্ঞা দাও।
অথবা, প্যারোল কী?
অথবা, প্যারোল কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগের পর থেকে কারাগার ব্যবস্থার পাশাপাশি বিভিন্ন সংশোধনমূলক ব্যবস্থার প্রয়োজনীয়তা অনুভূত হতে থাকে। আর সে কারণেই অপরাধীর চারিত্রিক সংশোধনের প্রয়োজনীয়তা আজ সর্বজনস্বীকৃত। অপরাধ প্রবণতা এক ধরনের মানবীয় আচরণ এবং অপরাধী ব্যক্তির চারিত্রিক বা ব্যবহারিক উন্নতি না ঘটলে তার মাঝের অপরাধ প্রবণতা কোনো প্রকার শাস্তি প্রদান দ্বারা দূর করা সম্ভব নয়। আর তাই চারিত্রিক সংশোধনের ক্ষেত্রে “পাপীকে নয়, পাপকে ঘৃণা কর” এ নীতি গ্রহণ করা হয়। এক্ষেত্রে অপরাধ কর্মের চেয়ে অপরাধী যে কারণে অপরাধে লিপ্ত হয় সে কারণের উপরই বেশি গুরুত্ব দেয়া হয়। আধুনিক বিশ্বে অপরাধীর সংশোধনমূলক বিভিন্ন ব্যবস্থা গৃহীত হয়েছে। প্যারোল এ পদ্ধতিগুলোর মাঝে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পদ্ধতি।
প্যারোল : সাধারণ অর্থে প্যারোল বলতে এমন এক সংশোধনমূলক পদ্ধতিকে বুঝায় যাতে অপরাধীকে কিছুদিন শাস্তি ভোগের পর সংশোধন এবং পুনর্বাসনের জন্য শর্তাধীনে মুক্তি প্রদান করা হয়। কিন্তু কারাভোগী অপরাধীদের মাঝে যারা কারাগারের নিয়ম মেনে চলতে ব্যর্থ হয়, তাদেরকে এ ব্যবস্থায় মুক্তি প্রদান করা যায় না। অর্থাৎ বলা যায়, কারাদণ্ডভোগী যে কোনো অপরাধী প্যারোলে বসবাসকালে নিয়মকানুন মেনে চলার অভ্যাস গড়ে তোলে এবং যাদের চরিত্রের মাঝে শুভ পরিবর্তন লক্ষ্য করা যায় তাদেরকেই কেবল শাস্তির মেয়াদ শেষ হওয়ার পূর্বে প্যারোল ব্যবস্থায় আনয়ন করা হয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী এবং অপরাধবিজ্ঞানী প্যারোলকে তাদের নিজ নিজ দৃষ্টিকোণ থেকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। নিম্নে প্যারোলের সর্বজনগ্রাহ্য কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলো :
বিখ্যাত অপরাধবিজ্ঞানী ড্রেসলার (Dressler) তাঁর “Practice and theory of Probation and Parole’ নামক গ্রন্থে প্যারোলের সংজ্ঞা প্রদান করতে গিয়ে বলেছেন, “প্যারোল বলতে এমন এক সংশোধনমূলক ব্যবস্থা বুঝায় যার মাধ্যমে অপরাধীকে কিছুদিন শাস্তি ভোগের পর সংশোধন এবং পুনর্বাসনের জন্য একজন প্যারোল কর্মীর তত্ত্বাবধানে শর্তসাপেক্ষে মুক্তি প্রদান করা হয়।”
অপরাধবিজ্ঞানী রড গ্যারেট (Rod Garrett) বলেন, “প্যারোল হচ্ছে দণ্ড থেকে একজন কয়েদির মুক্তি, কিন্তু আইনগত হেফাজত থেকে নয়।” (Parole as the release of a prisoner from imprisonment, but not from legal custody.)
অধ্যাপক সাদারল্যান্ড (Prof. Sutherland) প্যারোল এর সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “প্যারোল হচ্ছে কাউকে নির্দিষ্ট কারাভোগের মেয়াদ শেষ করার আগেই শর্তসাপেক্ষে ছেড়ে দেয়া। এসব শর্ত যদি সে লঙ্ঘন করে তাহলে তাকে পুনরায় জেলে ফিরে যেতে হবে।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার ভিত্তিতে প্যারোলের সংজ্ঞায় বলা যায় যে, প্যারোল হচ্ছে সংশোধনের সে পদ্ধতি যা দণ্ডপ্রাপ্ত অপরাধীদের আংশিক দণ্ডভোগ করার পর শর্তসাপেক্ষে মুক্তি প্রদানের ব্যবস্থা করা হয়। এ পদ্ধতি প্যারোল কর্মীর তত্ত্বাবধানে অপরাধীকে স্বাভাবিক জীবনযাপনের সুযোগ প্রদান করা হয়।