প্যারোল ব্যবস্থা বলতে কী বুঝ?

অথবা, প্রবেশন কী?
অথবা, প্রবেশনের সংজ্ঞা দাও।
অথবা, প্রবেশন কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
অপরাধীর চারিত্রিক সংশোধনের প্রয়োজনীয়তা ও গুরুত্ব উপলব্ধি করে আধুনিক বিশ্বে বেশকিছু পদ্ধতি ব্যবহৃত হয়ে আসছে। যার মধ্যে প্ররেশন ব্যবস্থা অন্যতম। কারণ শুধু শাস্তির মাধ্যমেই অপরাধীকে তার অপরাধকর্ম থেকে দূরে রাখা যায় না। এক্ষেত্রে অপরাধমূলক কর্মকাণ্ডের চেয়ে কারণের উপরই বেশি গুরুত্ব দেয়া হয়ে থাকে।
প্রবেশন (Probation) : অপরাধীর সংশোধনমূলক ব্যবস্থা হিসেবে প্রবেশন হচ্ছে এমন একটি প্রক্রিয়া, যেখানে বিচারক চূড়ান্ত রায় প্রদানের আগে সংশোধনের মাধ্যমে অপরাধীকে ভালো হওয়ার সুযোগ দেয়। প্রবেশন (Probation) শব্দটির সাধারণ অর্থ হলো শিক্ষানবিস কাল (Time of trial) বা পর্যবেক্ষণ কাল (Observation period)। বোস্টন শহরের John Augustus নামক একজন জুতা প্রস্তুতকারক প্রবেশন ব্যবস্থার সূত্রপাত ঘটান এবং ১৯৭৮ সালে আমেরিকার Massachusetts রাজ্যে সর্বপ্রথম প্রবেশন আইন পাসের মাধ্যমে এটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। বস্তুত প্রবেশন বলতে বুঝায় অপরাধীকে সংশোধন করার এমন একটি কর্মসূচি বা প্রক্রিয়া, যেখানে অপরাধীকে
প্রদেয় শাস্তি স্থগিত করে শর্তসাপেক্ষে একজন প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে অপরাধীকে সমাজে খাপখাইয়ে চলার এবং চারিত্রিক পরিবর্তন সাধনের সুযোগ প্রদান করা হয়। প্রবেশন হচ্ছে অপরাধীর বিশৃঙ্খল আচরণের সংশোধনের লক্ষ্যে একটি সুনিয়ন্ত্রিত কর্মপদ্ধতি
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন অপরাধবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রবেশনের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
বি. বুশন (B. Bhushan) তাঁর ‘Dictionary of Sociology’ তে Probation এর সংজ্ঞা প্রদান করেছেন এভাবে, “The term probation is used for the suspension of a convicted law-breaker’s imprisonment on the condition that the offender remain on good behaviour when released.”
এস. ডব্লিউ. টিটাস রেইল (S. W. Titus Reil) তাঁর “The Correctional System : An Introduction” গ্রন্থে বলেছেন, “Probation permits a convicted person to line in the community under supervision.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, প্রবেশন এমন একটি সংশোধনমূলক ব্যবস্থা, যেখানে বিধিবদ্ধ নিয়ম অনুযায়ী অপরাধীর উপর কতিপয় শর্তারোপ করা হয়, তার কৃত অপরাধের জন্য অনুতপ্ত হওয়ার, তার চারিত্রিক পরিবর্তন আনার এবং স্বাভাবিকভাবে সমাজ জীবনে প্রত্যাবর্তন করার সুযোগ প্রদান করা হয়।