বিচ্যুতির জৈবিক কারণ আলোচনা কর।

অথবা, বিচ্যুতির জৈবিক কারণসমূহ বর্ণনা কর।
অথবা, বিচ্যুতির জৈবিক কারণসমূহ ব্যাখ্যা কর।
অথবা, বিচ্যুতির জৈবিক কারণসমূহ সম্পর্কে তুমি যা জান তা সবিস্তারে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক অনুশাসন ও বিধিনিষেধ অমান্য করাই হলো বিচ্যুতি। নীতিহীনতা সেখানেই হয় যেখানে নীতি আছে। আর এ নীতিভঙ্গই হলো বিচ্যুত আচরণ। সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও বিশ্বব্যাপী বিচ্যুতি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন সমাজতাত্ত্বিক ও অপরাধবিজ্ঞানী বিচ্যুতিমূলক আচরণের জন্য জৈবিক, মনস্তাত্ত্বিক ও সামাজিক কারণ চিহ্নিত করেছেন।
বিচ্যুতির জৈবিক কারণ (Biological explanation) : বিচ্যুতিমূলক আচরণের কারণ ব্যাখ্যায় বিভিন্ন অপরাধ বিজ্ঞানীরা এর কতকগুলো জৈবিক কারণ উদঘাটন করেন। তাদের বক্তব্য হলো : ‘অপরাধীরা নিরপরাধ ব্যক্তির চেয়ে ভিন্ন বৈশিষ্ট্যের অধিকারী এবং অস্বাভাবিক ত্রুটিপূর্ণ হওয়ার কারণেই বিচ্যুতিমূলক আচরণ করে।’ এ প্রেক্ষিতে তারা
Physiognomy এবং Phrenology এর কথা বলেছেন। বিচ্যুতিমূলক আচরণের জৈবিক কারণ উদ্ঘাটন করে যারা মতামত প্রকাশ করেন তাদের মধ্যে, Lambroso এর নাম সর্বাগ্রে। তাকে সমর্থন করে বক্তব্য রেখেছেন Sheldon, Ferri, Goring, Hooton প্রমুখ।
Lambroso, Cesare এর মতামত: Lambroso তাঁর ‘Positive School of Criminology’ গ্রন্থে অপরাধীদের আচরণ ব্যাখ্যা করে বলেছেন, পূর্বপুরুষের লুপ্ত প্রায় জৈবিক বৈশিষ্ট্যের ভিত্তিতে বিচ্যুতির কারণ ব্যাখ্যা করা যায়। তিনি সহস্রাধিক কয়েদির উপর Study করে বিভিন্ন ধরনের দৈহিক অস্বাভাবিক ও কিম্ভুতকিমাকার বৈশিষ্ট্য লক্ষ
করেন, যা বিচ্যুতিমূলক আচরণকারী তথা অপরাধীকে চিহ্নিত করতে সহায়ক বলে বিবেচিত হয়। তিনি বেশ কিছু শারীরিক
বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেন-
i. Asymmetrical Face (অসামঞ্জস্যপূর্ণ মুখ),
ii. Receding Forehead (পশ্চাৎগামী কপাল),
iii. Fleshy and Swollen Lips (মাংসল ও স্ফীত ঠোঁট),
iv. Scant Beard (অপর্যাপ্ত দাড়ি),
v. Long Arms (দীর্ঘ বাহু),
vi. Abnormal Dentition (অস্বাভাবিক দত্তাদগম),
vii. Abnormal Chin (অস্বাভাবিক থুতনি),
viii.Abnormal Head (অস্বাভাবিক মাথা)।
Lambroso তার গবেষণা থেকে যে সিদ্ধান্তে উপনীত হন তা হলো : Deviant বা Criminal বা অপরাধীরা জন্মগতভাবেই অপরাধী। আর শারীরিক কারণেই মানুষ Deviant হয়।
William Sheldon এর মতামত: American Psychologist William Sheldon শারীরিক কাঠামোকে বিবৃতমূলক আচরণের কারণ উল্লেখ করে Lambros কে সমর্থন করেন। তিনি একটা পুনর্বাসন কেন্দ্রে ২০০ জন বালকের উপর একটি জরিপকার্য চালিয়ে অপরাধী হবার পেছনে তিন ধরনের শারীরিক বৈশিষ্ট্যের কথা বলেছেন,

  1. The Cetonorph,
  2. The Mesomorph,
  3. The Endomorph.
    তিনি মনে করেন, ব্যক্তির দৈহিক বৃদ্ধির সাথে অপরাধমূলক আচরণের সম্পর্ক রয়েছে।
    সম্প্রতি কতিপয় সমাজবিজ্ঞানী বিবৃতিমূলক আচরণের ক্ষেত্রে জৈবিক কারণ হিসেবে ব্যক্তির Sex-Chromosome এর কথা উল্লেখ করেন। Tylor, Walton and Young এর মতে, কখনো যদি কোনো ব্যক্তির ক্ষেত্রে অতিরিক্ত Sex- Chromosome থাকে, যাতে ঐ ব্যক্তির অপরাধপ্রবণ হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়া Price and Colleagues (1966) Scotland এর একটি চিকিৎসা কেন্দ্রে পুরুষ রোগীদের উপর গবেষণা করে দেখেন যে, তাদের Chromosome অপরাধপ্রবণতা বৃদ্ধি করে।
    Howard, Backer and Matza এর মতামত : Howard, Backer, E. Goffman Matza প্রমুখ সমাজবিজ্ঞানীরা বিচ্যুতির কারণ হিসেবে Lebeling কে দায়ী করেছেন। Lebeling হলো The Assignment of an
    inflescib social identity to an individual. (Federico : ‘Sucid) Backer মনে করেন, কোনো ব্যক্তিকে তার ছোটোখাটো কোনো অন্যায় কাজের জন্য অপরাধী হিসেবে চিহ্নিত করলে, সে পরবর্তীতে বেশি অপরাধপ্রবণ হয়ে উঠে। এ প্রেক্ষিতে কোনো ব্যক্তি Deviant হবার তিনটি পর্যায়ের কথা বলেছেন।
    Observation : এ পর্যায়ে ব্যক্তি বিভিন্ন Deviant Behaviour পর্যবেক্ষণ করে তাতে উৎসাহিত হয়ে উঠে।
    Lebeling : তার সে উদ্দীপনা সমাজ স্বীকৃত হয় না বলে সে Deviant হিসেবে শনাক্ত হয়ে পড়ে।
    Membership : Lebel পাওয়ার পর ব্যক্তি তার স্বাভাবিক জীবনে ফিরে না এসে Deviant Group এর সাথে একাত্ম হয়ে যায়।
    উপসংহার : পরিশেষে বলা যায়, বিচ্যুতিমূলক আচরণের পিছনে অনেকাংশে জৈবিক কারণ দায়ী। জৈবিক কারণ প্রসঙ্গে লামব্রোসে, সীজার, উইলিয়াম শেলভন, বেকার প্রমুখ অপরাধবিজ্ঞানী তাদের মতামত প্রদান করেছেন। তাদের মতে, অপরাধীরা নিরাপরাধ ব্যক্তির চেয়ে ভিন্নবৈশিষ্ট্যের অধিকারী এবং অস্বাভাবিক ত্রুটিপূর্ণ হওয়ার কারণেই বিচ্যুতিমূলক আচরণ করে থাকে।