গোষ্ঠী বা দলের বৈশিষ্ট্য লিখ।

অথবা, গোষ্ঠী বা দলের বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, গোষ্ঠী বা দলের চারিত্রিক বৈশিষ্ট্যগুলো লিখ।
অথবা, গোষ্ঠী বা দলের চারিত্রিক বৈশিষ্ট্য বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক জীব হিসেবে মানুষ নানাবিধ চাহিদা চরিতার্থ করার জন্য সামাজিক গোষ্ঠী গড়ে তোলে। যখন কতিপয় ব্যক্তি কোনো বিশেষ সামাজিক উদ্দেশ্য সাধনকল্পে পারস্পরিক সম্পর্কযুক্ত হয় তখন সেই পারস্পরিক সম্পর্ককেই বলা হয় সামাজিক গোষ্ঠী বা দল।
গোষ্ঠী বা দলের বৈশিষ্ট্য : দল বা গোষ্ঠীর নিম্নরূপ বৈশিষ্ট্যগুলো পরিলক্ষিত হয় :
১.দল বা গোষ্ঠীর অন্যতম বৈশিষ্ট্য হলো এর অন্তর্ভুক্ত সদস্যদের পারস্পরিক ক্রিয়াপ্রতিক্রিয়া। সমষ্টিগতভাবে পারস্পরিক ক্রিয়ার অন্তর্ভুক্ত হলে দল হিসেবে গণ্য করা হয়। এছাড়া দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে
সুস্পষ্টভাবে মানসিক সম্পর্ক স্থাপিত হলেও দল হিসেবে আখ্যায়িত করা যায়। অর্থাৎ গোষ্ঠী গঠনের পক্ষে ব্যক্তিদের মধ্যে পারস্পরিক ক্রিয়াপ্রতিক্রিয়ার যেমন প্রয়োজন হয়, তেমনই ব্যক্তিবর্গের প্রত্যেকের মনেই নিজেকে ও অপরকে গোষ্ঠীভুক্ত বলে মনে করার প্রয়োজন রয়েছে।
২.যখন জনসমষ্টি একাত্মবোধে উদ্বুদ্ধ হয় তখনই কেবল দল গঠন করা যেতে পারে। দলীয় মনোভাব অর্থাৎ দলের অন্তর্ভুক্ত সদস্যদের মধ্যে একাত্মতা বোধ বা ‘আমরা বোধ’ হলো গোষ্ঠীর আরেকটি প্রধান বৈশিষ্ট্য
‘আমরা সকলে মিলে একটি একক’ অথবা আমরা প্রত্যেকে প্রত্যেকের জন্য। সদস্যদের এরূপ মানসিকতাই দল গঠনে প্রয়োজন । এরূপ মনোভাব থাকলে অনেক ক্ষেত্রেই দৈহিক সান্নিধ্যেরও প্রয়োজন হয় না।
৩.একই দলের অন্তর্ভুক্ত সদস্যদের মধ্যে আদর্শগত থাকায় তাদের আচরণের মধ্যেও অভিন্নতা পরিস্ফুট হয়ে উঠে । কাজেই দলীয় বা কর্মকাণ্ডের একরূপতা গোষ্ঠীর অন্যতম বৈশিষ্ট্য বলা যায়। স্বভাবতই মানুষ দলবদ্ধ বা গোষ্ঠীবদ্ধ হয়ে সমাজে অবস্থান করতে চায়। গোষ্ঠীবদ্ধতা মানুষের সহজাত বৈশিষ্ট্যের একটি দিক বলা চলে। মানবজীবনের প্রতিটি স্তরেই সে সমমনাদের সাহচর্য কামনা করে।
৫.দলের কালগত স্থায়িত্ব বা অবিচ্ছিন্নতা এর অন্যতম বৈশিষ্ট্য। এক মুহূর্তের জন্য যদি জনসমাবেশ সৃষ্টি হয়ে এবং পরক্ষণেই যদি তা ভেঙে যায় তাহলে তাকে দল বা গোষ্ঠী হিসেবে গণ্য করা যায় না। সমষ্টিগত জীবনধারণের একটি স্থায়িত্ব বা অবিচ্ছিন্নতার প্রয়োজন রয়েছে। তা না হলে তাকে গোষ্ঠী বলা যায় না।
৬ব্যক্তির চাহিদা বা উদ্দেশ্য পূরণের জন্যই দল গঠিত হয়। এক্ষেত্রে বলা যায়, গোষ্ঠীর আরো একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো গোষ্ঠীর মধ্যে একটি চাহিদা বা উদ্দেশ্য বাস্তবায়নের কামনা লুক্কায়িত থাকে তা গোষ্ঠীগত প্ৰকৃতি দ্বারা নিরূপিত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায়, গোষ্ঠীর স্বতন্ত্র মণ্ডিত বৈশিষ্ট্যই এর অন্তর্ভুক্ত সদস্যদের মধ্যে আন্তরিকতা সৃষ্টি করে।