সামাজিক গোষ্ঠী/দল কী?

অথবা, সামাজিক গোষ্ঠীর সংজ্ঞা দাও ।
অথবা, সামাজিক গোষ্ঠী কাকে বলে?
অথবা, সামাজিক গোষ্ঠী বলতে কী বুঝ?
অথবা, সামাজিক গোষ্ঠী ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
মানবসমাজের বাইরে স্বাভাবিক মানুষের বসবাস অসম্ভব। এ যে সামাজিকতা তার সূত্রপাত প্রথমত পরিবারে। কালক্রমে ব্যক্তি বৃহত্তর সামাজিক জীবনে প্রবিষ্ট হয়। নানা সংস্থা ও সংগঠনের সাথে ভিন্ন ভিন্ন উদ্দেশ্য সাধনে যুক্ত হয়। ব্যক্তির ব্যক্তিত্ব এসব সংগঠনের সাথে যুক্ত হয়ে বিকশিত হতে থাকে এবং সাংস্কৃতিক পূর্ণতা পায়। ফলে গোষ্ঠী হলো একই উদ্দেশ্য সাধনে একটি সংগঠন। সামাজিক গোষ্ঠীগুলোর ভূমিকা সমগ্র মানবজীবন জুড়ে। প্রকৃতপক্ষে, সমস্ত সামাজিক গোষ্ঠী হলো মানুষের বিচিত্রমুখী সমাজ ও সাংস্কৃতিক জীবনের আধারস্বরূপ। সে ক্ষেত্রে সমাজ ও সামাজিক গোষ্ঠীগুলো অভিন্ন নয়।
সামাজিক গোষ্ঠী (Social group) : সাধারণভাবে সকল ব্যক্তিই সমাজের অন্তর্ভুক্ত। কিন্তু, ব্যক্তির দৈনন্দিন ক্রিয়াকলাপ সম্পাদিত হয় সামাজিক গোষ্ঠীর মাধ্যমেই। বলা যায়, সমাজস্থ ব্যক্তির ব্যক্তিত্বের পূর্ণ বিকাশ ঘটে গোষ্ঠীগতজীবনযাপনের মাধ্যমে। কতিপয় ব্যক্তি মিলেই গড়ে তোলে গোষ্ঠী। গোষ্ঠীর সংখ্যা সমাজে অসংখ্য। বর্তমান
ব্যক্তিবর্গের জীবনে গোষ্ঠীগুলোর ভূমিকা হলো অত্যন্ত গভীর এবং বিশেষভাবে ব্যাপক। বিশেষ এক ব্যক্তি সমষ্টিই সামাজিক গোষ্ঠী হিসেবে বিবেচিত হয়। ব্যক্তি সমষ্টির মধ্যে বিশেষ সম্পর্ক বিদ্যমানথাকে। গোষ্ঠী ও গোষ্ঠীগত সম্পর্কের বন্ধন সম্পর্কে সবাই সচেতন থাকে।
প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক গোষ্ঠী সম্পর্কে সমাজবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সংজ্ঞা দিয়েছেন । যথা : অধ্যাপক বটোমর (T. B. Bottomore) তাঁর ‘Sociology’ গ্রন্থে বলেছেন, “A social group may be
defined as an aggregate of individuals in which (i) defined relations exist between the individuals comprising it and (ii) each individual is conscious of the group itself and its symbols.” সুতরাং মতে, সাংগঠনিক কাঠামোর মধ্যে পারস্পরিক সম্পর্কযুক্ত মানবগোষ্ঠীই হলো সামাজিক গোষ্ঠী। গোষ্ঠীর মধ্যে একটা মনস্তাত্ত্বিক ভিত্তিও বিদ্যমান থাকে ।
সামাজিক গোষ্ঠী প্রসঙ্গে অধ্যাপক জিসবার্ট (Pascual Gisbert) যে অভিমত ব্যক্ত করেছেন তা সহজ-সরল । তাঁর মতে, “A social group is a collection of individuals inter-eating on each other under a recognizable • structure. It may be a political party, a cricket club or a social class.” (Fundamentals of Sociology) তিনি গোষ্ঠীর উদাহরণ হিসেবে রাজনৈতিক দল এবং ক্রিকেট ক্লাবের উদাহরণ তুলে ধরেছেন যাদের একটি
উদ্দেশ্য আছে। অধ্যাপক ম্যাকাইভার ও পেজ (R. M. MacIver and C.H. Page) বৃহত্তর অর্থে ‘গোষ্ঠী’ কথাটি ব্যবহার করেছেন। তাঁদের ভাবনায়, “By group we mean any collection of human beings who are brought into social relationship with one another. Social relationship between those related, some measure of mutual awareness as reflected in the attitudes of the members of the group.” এ দুই সমাজবিজ্ঞানীর কাছে গোষ্ঠীর গুরুত্ব নিহিত রয়েছে এর সদস্যদের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিদ্যমান থাকার মধ্যে। অগবার্ন ও নিমকফ (Ogburn and Nimkoff) A Hand Book of Sociology’ শীর্ষক গ্রন্থে বলেছেন, “Whenever two or more individuals come together and influence one another, they may be said to ” এ দু’জন সমাজবিজ্ঞানীও গোষ্ঠীর সংজ্ঞায় ব্যক্তি সমষ্টির উদ্দেশ্য ও সংবিধানের কথা বলেছেন। constitute a social group. গিলিন ও গিলিন (Gillin and Gillin) ‘Cultural Sociology’ শীর্ষক গ্রন্থে বলেছেন, “A social group grows out of and requires a situation which permits meaningful inter-stimulation and meaningful response between the individuals involved, common focussing of attention of common stimuli and or interests and the development of certain common drives, motivations or emotion.” প্রকৃতপক্ষে, এক বিশেষ ধরনের ব্যক্তি সমষ্টিকেই সামাজিক গোষ্ঠী বলা হয়। এ গোষ্ঠীর অন্তর্ভুক্ত ব্যক্তিবর্গের পারস্পরিক সম্পর্কের ব্যাপারে সম্যক সচেতনতা থাকে। এছাড়াও এ ব্যক্তি সমষ্টি হলো একটি স্বীকৃতি সংগঠন।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, গোষ্ঠী হলো এমন কতিপয় ব্যক্তির সংযোগ স্থল যেখানে তারা একটি উদ্দেশ্য সাধনে মিলিত হয়, তারা একই সংস্কৃতি ও মূল্যবোধ দ্বারা পরিচালিত এবং তাদের একটা সংবিধান আছে যা দ্বারা তারা নিয়ন্ত্রিত।