কিশোর আদালতে শুনানীর পর কিশোরদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়?

অথবা, কিশোর আদালতে শুনানীর পর কিশোরদের বিরুদ্ধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়? বর্ণনা
কর।
অথবা, কিশোর আদালতে কিশোর অপরাধীদের দণ্ডবিধি কিরূপ? ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
কিশোর অপরাধীদের জন্য গঠিত আদালত হচ্ছে কিশোর আদালত। এই আদালত কিশোরদের নিয়ন্ত্রণ করার জন্য প্রাতিষ্ঠানিক নিয়ন্ত্রণ ব্যবস্থা পালন করে। কিশোর অপরাধীদের বিচার হয় সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে। এই অপরাধ শুনানীর জন্য বিশেষ ব্যবস্থা থাকে। এই আদালতের অফিসারগণ অপরাধীর পরিবার পরিজনের সাথে যোগাযোগ রেখে তার চারিত্রিক সংশোধনের ব্যবস্থা করে থাকে।
কিশোর আদালতে শুনানী পরবর্তীব্যবস্থা : কিশোর আদালতে শুনানীর পর কিশোরদের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করা হয় তা হলো :
১. অপরাধী সম্পর্কে আনীত অভিযোগ আদালত কর্তৃক খারিজ হতে পারে। অর্থাৎ কিশোরটি নিরপরাধ বলে বিবেচিত হতে পারে।
২. কিশোর যদি অপরাধী বলে বিবেচিত হয় তবে তাকে একজন প্রভেশন অফিসারের তত্ত্বাবধানে রাখা যেতে পারে।
৩. অপরাধী কিশোরকে তার বাড়ি থেকে সরিয়ে বিশেষ কোনো লালনপালন কেন্দ্রে বিশেষ তত্ত্বাবধানে রাখা যেতে পারে।
৪. অপরাধী শিশুকে কোনো আবাসিক সংশোধন কেন্দ্রে রেখে তার চারিত্রিক সংশোধনের জন্য সুপারিশ করতে
পারে। সুপারিশ সম্পর্কে Captain Hbxgender Maconochie বলেন, “when a man keep the key of his own prison, he is soon persuaded to fit if to the lock.” তিনি অপরাধীকে স্বাধীন জীবনযাপনের সুযোগ করে দেওয়ার কথা বলেছেন।
৫. কিশোর অপরাধীকে রাষ্ট্রীয়ভাবে নিয়ন্ত্রিত কোনো প্রশিক্ষণ কেন্দ্রে প্রেরণ করা যেতে পারে। একটি কিশোর আদালতকে দক্ষতার সাথে কাজ পরিচালনার জন্য যে সব বিষয় লক্ষ রাখতে হয় তা হলো : আদালতের বিচারক ও অন্যান্য ব্যক্তিকে এমন দক্ষ হতে হবে যাতে তারা কিশোরদের শাস্তিবিহীন পন্থায় সেবা মনোবৃত্তি দেখাতে পারেন। আদালত ও সমাজে যথেষ্ট সুযোগসুবিধার ব্যবস্থা রাখতে হবে। যাতে-
ক. কিশোরের প্রয়োজন সম্পর্কে সম্মক জ্ঞান নিয়ে আদালত বিষয়টি নিষ্পত্তি করতে পারে।
খ.কিশোর যদি যত্ন ও তত্ত্বাবধানের প্রয়োজন মনে করে তা যেন যথাযথ পূরণ করা সম্ভব হয় এবং যারা এ কাজটি করবে তারা যেন উক্ত কাজে অভিজ্ঞ এবং জ্ঞানী হয়।
গ. সমাজ যাতে যথেষ্ট নিরাপত্তাবোধ করতে পারে, আদালতকে এমন ব্যবস্থা নিতে হবে যাতে নিম্নলিখিত দু’টি শর্তপূরণ করতে পারে। যেমন-
i. প্রতিটি কিশোর ও তার অপরাধকে ব্যক্তিগত পর্যায়ে ভিন্ন ভিন্নভাবে বিচার করতে হবে। লক্ষ রাখতে হবে, যাতে কিশোর ও তার অভিভাবক আইনগত ও শাসনতান্ত্রিক অধিকার নিশ্চিন্তে ভোগ করতে পারে।
ii. কিশোর আদালতের বিচারকার্য পরিচালনায় তাকে সততা এবং সাম্যের আদর্শ প্রদর্শন করতে হবে। অন্যথায় কিশোর আইনের প্রতি শ্রদ্ধা হারাবে এবং অপরাধমূলক কাজে ভবিষ্যতে আরো তৎপর হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে একথা বলার অপেক্ষা রাখে না যে, কিশোর আদালতের বিচারক অত্যন্ত অভিজ্ঞ ও পণ্ডিত হবেন। বিভিন্ন শাস্ত্রে তাঁকে পারদর্শী এবং যথেষ্ট পরিণামদর্শী হতে হবে। তিনি সিদ্ধান্ত নিবেন, কোন কিশোরকে সংশোধনের জন্য এবং পুনর্বাসনের জন্য কি ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিভিন্ন কর্মচারীর কাজকর্ম তদারক
করাও তাঁর একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। বিচারককে অবশ্যই মূল্যবোধ, রীতিনীতি, ধর্ম, আইন ইত্যাদি সম্পর্কে যথেষ্ট জ্ঞানের অধিকারী হতে হবে।