প্যারোলের শর্তগুলো লিখ।

অথবা, প্যারোলের শর্তসমূহ তুলে ধর।
অথবা, প্যারোলের শর্তগুলো কি কি?
অথবা, প্যারোলের উল্লেখযোগ্য শর্তসমূহ লিখ।
উত্তর।৷ ভূমিকা :
প্যারোল মূলত একটি সংশোধনমূলক কার্যক্রম। প্রবেশনের মতোই প্যারোল ব্যবস্থাকেও অপরাধীদের মুক্তি দিয়ে সংশোধনের সুযোগ করে দেয়া হয়। “সপ্তদশ শতাব্দীতে আমেরিকায় উপনিবেশসমূহে শ্রমিকদের প্রয়োজন দেখা দিলে ইংল্যান্ডের রাজা আদালতের সুপারিশে কতক সাংঘাতিক অপরাধে অভিযুক্তদের জন্য ধার্য করা শান্তি সাময়িকভাবে স্থগিত রেখে তাদেরকে উপনিবেশগুলোর কন্ট্রাক্টরদের অধীনে নিয়োজিত আদেশ দিতেন। এরূপ নির্বাসিত অপরাধীদের মধ্যে কয়েকজন পালিয়ে যেত কিংবা লুকিয়ে ইংল্যান্ডে প্রত্যাবর্তনের চেষ্টা করতো। পরবর্তীতে এরূপ নির্বাসিত অপরাধীদের চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এসব শর্ত ভঙ্গ করলে তাদেরকে পুনরায় কারাগারে অন্তরীণ করা হতো।” (ড. মোহাম্মদ সাদেক) “বিশেষ বিশেষ অপরাধীদের শর্তাধীনে মুক্তি দেয়ার এই প্রক্রিয়াই প্যারোল ব্যবস্থার ভিত্তি রচনা করে। বর্তমানে প্যারোল ব্যবহারের জন্য সরকারি ও রয়েছে। অষ্টাদশ ও ঊনবিংশ শতাব্দীতে বিভিন্ন দেশে প্যারোল ব্যবস্থা গৃহীত হয়। তবে ১৯২১ সালে আমেরিকার ৪৯০ রাজ্যে প্যারোল আইন কার্যকর হয় যা প্যারোল ব্যবস্থাকে অধিকতর যুগোপযোগী করে তুলতে সহায়তা করে।”
প্যারোলের শর্ত : প্যারোল কতিপয় শর্তে প্রদান করা হয়। এগুলো হলো :
১. ভবিষ্যতে অপরাধ না করার অঙ্গীকার;
২. প্যারোলে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বাসা, পেশা ও ঠিকানা পরিবর্তন না করা;
৩. নিয়মিত ও নির্দিষ্ট সময়ে প্যারোল অফিসারের সাথে সাক্ষাৎ করা;
৪. প্যারোল অফিসারের উপদেশমতো চলা;
৫. সকলের সাথে সদাচরণ করা;
৬. শর্ত ভঙ্গ করলে পুনরায় জেলহাজতে থাকার অঙ্গীকার করা।
৭. সুবিধাজনক সময়ে প্যারোলে থাকা ব্যক্তির বাসা তল্লাশির অনুমতি দান;
৮. বিতর্কিত যে কোন কাজ না করা;
৯. প্রয়োজন হলে স্বেচ্ছামূলক কাজে অংশগ্রহণ করা ইত্যাদি।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, প্যারোলের শর্তগুলোর মাধ্যমে ব্যক্তিকে নিয়ন্ত্রণ করে।সংশোধিত করার প্রয়াস চালানো হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/