হাসপাতাল সমাজসেবায় শিক্ষানবিস সমাজকর্মী/ ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ৪টি ভূমিকা লিখ।

অথবা, হাসপাতাল সমাজসেবায় মাঠকর্ম অনুশীলনের শিক্ষানবিশ সমাজকর্মীর ভূমিকা উল্লেখ কর।
অথবা, চিকিৎসা সমাজসেবায় মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকা তুলে ধর।
অথবা, চিকিৎসা সমাজসেবায় ব্যবহারিক প্রশিক্ষনার্থীর ভূমিকাসমূহ উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
আধুনিক সমাজকর্মের একটি গুরুত্বপূর্ণ শাখার নাম হলো চিকিৎসা সমাজকর্ম (Hospital Social Work)। সাধারণ জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য সমাজকল্যাণের যে কর্মসূচি পরিচালিত হয় তাকে চিকিৎসা সমাজকর্ম বলা হয়। চিকিৎসা সমাজকর্ম মূলত ব্যক্তিকেন্দ্রিক সমাজকর্ম পদ্ধতির উপর নির্ভরশীল এমন একটি কার্যক্রম, যার মাধ্যমে পীড়িত মানুষের জীবনে সামগ্রিক কল্যাণসাধন করা হয়। চিকিৎসা সমাজকর্মকে অনেকে হাসপাতাল সমাজকর্ম (Hospital Social Work) বা হাসপাতাল সমাজসেবা (Hospital Social Service ) বলেও অভিহিত করেন। ১৯০৫ সালে আমেরিকায় সর্বপ্রথম হাসপাতাল সমাজসেবা চালু করা হয়।
হাসপাতাল সমাজসেবায় শিক্ষানবিস সমাজকর্মী/ ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ভূমিকা : নিম্নে হাসপাতাল সমাজসেবায় শিক্ষানবিস সমাজকর্মী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীর ভূমিকা নিম্নে উল্লেখ করা হলো :
১. হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা : হাসপাতাল সমাজসেবা অফিসে মাঠকর্ম অনুশীলনকারীরা রোগীদের হাসপাতালে ভর্তির ক্ষেত্রে প্রয়োজনীয় সাহায্য প্রদান করতে পারে।
২. সামঞ্জস্য বিধান : হাসপাতালের নতুন পরিবেশে রোগীদের সামঞ্জস্য বিধানে সমস্যা হয়। হাসপাতাল সমাজসেবা অফিসে নিয়োজিত মাঠকর্ম অনুশীলনকারীরা এক্ষেত্রে হাসপাতালের পরিবেশে রোগীদের সামঞ্জস্য বিধানে সহায়তা করে থাকে।
৩. মানসিক শক্তি যোগান : হাসপাতালে রোগী এবং তার পরিবার মানসিকভাবে অধিক দুঃশ্চিন্তায় থাকে ও মানসিকভাবে ভেঙে পড়তে পারে। এক্ষেত্রে হাসপাতাল সমাজসেবা অফিসে নিয়োজিত মাঠকর্ম অনুশীলনকারীরা রোগী ও তার পরিবারকে মানসিক শক্তি প্রদানের উদ্দেশ্যে তাদের সাথে কথা বলতে পারে এবং তাদের মধ্যে যে ভয়ভীতি কাজ করে তা দূরীকরণে সাহায্য করতে পারে।
৪. মানসিকভাবে প্রস্তুত করা : অনেক রোগীর অস্ত্রপচারের প্রয়োজন হয়। এসব ক্ষেত্রে রোগীর ভয়ভীতি দূর করতে অস্ত্রপচারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে হাসপাতাল সমাজসেবা অফিসে সংস্থাপিত মাঠকর্ম অনুশীলনকারীরা ব্যাখ্যা প্রদান করেন।তাছাড়া অস্ত্রপচারের ক্ষেত্রে প্রয়োজনবোধে রোগীর পাশে থেকে তাকে মানসিকভাবে সক্ষম করে তুলেতেও তারা সাহায্য করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে রোগীরা সুষ্ঠুভাবে চিকিৎসা সেবা পায় না। এসব রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতকরণের জন্য হাসপাতাল সমাজসেবা অফিসে সংস্থাপিত মাঠকর্ম অনুশীলনকারীরা গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/