হাসপাতাল/ চিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও।

অথবা, হাসপাতাল সমাজকর্ম কাকে বলে?
অথবা, চিকিৎসা সমাজকর্ম কাকে বলে?
অথবা, হাসপাতাল সমাজকর্ম বলতে কী বুঝ?
অথবা, চিকিৎসা সমাজকর্ম বলতে কী বুঝ?
অথবা, হাসপাতাল/চিকিৎসা সমাজকর্ম কী?
উত্তর।৷ ভূমিকা :
আধুনিক সমাজকর্মের একটি গুরুত্বপূর্ণ শাখার নাম হলো চিকিৎসা সমাজকর্ম (Hospital Social Work)। সাধারণ জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য সমাজকল্যাণের যে কর্মসূচি পরিচালিত হয় তাকে চিকিৎসা সমাজকর্ম বলা হয়। চিকিৎসা সমাজকর্ম মূলত ব্যক্তিকেন্দ্রিক সমাজকর্ম পদ্ধতির উপর নির্ভরশীল এমন একটি কার্যক্রম, যার মাধ্যমে পীড়িত মানুষের জীবনে সামগ্রিক কল্যাণসাধন করা হয়। চিকিৎসা সমাজকর্মকে অনেকে হাসপাতাল সমাজকর্ম (Hospital Social Work) বা হাসপাতাল সমাজসেবা (Hospital Social Service ) বলেও অভিহিত করেন। ১৯০৫ সালে আমেরিকায় সর্বপ্রথম হাসপাতাল সমাজসেবা চালু করা হয়।
হাসপাতাল/ চিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা : সাধারণ অর্থে সমাজকর্মের যে কর্মসূচি চিকিৎসার ক্ষেত্রে বাধাদানকারী
উপাদানসমূহ দূরীকরণের মাধ্যমে অসুস্থ ব্যক্তিকে সুস্থ হতে সার্বিকভাবে সহায়তা করে তাকে চিকিৎসা সমাজকর্ম বলে।
ব্যাপক অর্থে চিকিৎসা সমাজকর্ম হলো আধুনিক সমাজকর্মের সে শাখা, যা চিকিৎসা ও স্বাস্থ্যক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান,দক্ষতা, নীতি, কৌশল ও পদ্ধতি প্রয়োগ করে চিকিৎসারত রোগীর চিকিৎসা সংক্রান্ত সব বাধা অপসারণ করে তার আওতাধীন স্বাস্থ্য এবং চিকিৎসা কার্যক্রমের পূর্ণতম সদ্ব্যবহারে সক্ষম করে তোলার মাধ্যমে চিকিৎসা ব্যবস্থাকে অধিক কার্যকর করে তোলা হয়।
সমাজকর্ম অভিধানের সংজ্ঞা অনুযায়ী, “Hospital social work is the provision of social services in hospitals and similar health care centers most often within a facility’s department of social work
or social services.”
চিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা প্রদান করতে গিয়ে বিখ্যাত মনীষী এলিজাবেথ এবং কারগিউসন বলেছেন, “চিকিৎসা সমাজকর্ম হলো স্বাস্থ্যরক্ষা, রোগ প্রতিরোধ ও চিকিৎসার সাহায্য করার জন্য সমাজকর্মের মৌলনীতি ও কৌশলের আশ্রয়ে প্রদত্ত সেবাকর্ম ।”
‘Social Work Year Book’ নামক গ্রন্থে বলা হয়েছে, “স্বাস্থ্য ও চিকিৎসাক্ষেত্রে সমাজকর্মের জ্ঞানের প্রয়োগই হচ্ছে চিকিৎসা সমাজকর্ম।”
বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও সমাজকর্মী R. A. Skidmore and M. G. Thakeray চিকিৎসা সমাজকর্মকে সংজ্ঞায়িত করেছেন এভাবে, “Medical social work is the application of social work knowledge, skill, attitudes and values to the field of health and medicine.” অর্থাৎ, চিকিৎসা সমাজকর্ম হচ্ছে স্বাস্থ্য ও চিকিৎসাক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি এবং মূল্যবোধের প্রয়োগ।
উপসংহার : পরিশেষে বলা যায়, চিকিৎসা সমাজকর্ম হলো সমাজকর্মের এমন একটি বিশেষ প্রায়োগিক দিক যার মাধ্যমে স্বাস্থ্য ও চিকিৎসার ক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান, কৌশল এবং পদ্ধতি প্রয়োগ করে রোগীকে তার সম্পদ ও সামর্থ্যের আওতাধীন চিকিৎসার সুযোগ সুবিধার পূর্ণতম ব্যবহারে সহায়তা করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/