চিকিৎসা সমাজকর্ম অনুশীলনের ৪টি ক্ষেত্র বর্ণনা কর।

অথবা, হাসপাতাল সমাজকর্ম অনুশীলনের ক্ষেত্রসমূহের নাম তুলে ধর।
অথবা, হাসপাতাল সমাজকর্ম অনুশীলনের পরিধি ব্যাখ্যা কর।
অথবা, চিকিৎসা, সমাজকর্ম অনুশীরনের পরিধিসমূহ উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্মী চিকিৎসা ক্ষেত্রের বিভিন্ন সেক্টরে চিকিৎসা সমাজকর্ম অনুশীলন করে থাকে। অর্থাৎ বিভিন্ন ক্ষেত্রে সমাজকর্মীরা চিকিৎসাসেবা প্রদান করেন।
চিকিৎসা সমাজকর্ম অনুশীলনের বিভিন্ন ক্ষেত্র : নিম্নে চিকিৎসা সমাজকর্ম অনুশীলনের বিভিন্ন ক্ষেত্র বর্ণনা করা হলো :
১. হাসপাতাল বা ক্লিনিক : চিকিৎসা সমাজকর্মে সামজকর্মীর প্রধান ক্ষেত্র হলো হাসপাতাল বা ক্লিনিক। হাসপাতালে চিকিৎসা নিতে আসা সাহায্যার্থী, তার পরিবার ও আত্মীয়জন, চিকিৎসক, নার্সসহ সকলের সাথে কাজ করার ক্ষেত্র হলো হাসপাতাল বা ক্লিনিক। হাসপাতালকে কেন্দ্র করেই চিকিৎসা সমাজকর্মী তার ভূমিকা পালন করেন।
২. মাদকাসক্ত নিরাময় কেন্দ্র : আমাদের দেশে মাদকাসক্ত অভিশাপ হিসেবে দেখা দিয়েছে এবং এ সমস্যা দিন দিন বেড়েই চলেছে। মাদকাসক্ত নিরাময় কেন্দ্রে মাদকাসক্তদের চিকিৎসা করা হয়। চিকিৎসা সমাজকর্মীরা মাদকাসক্তদের নিরাময়ে সকল একার সহায়তা দিয়ে থাকে।
৩. বিদ্যালয় : চিকিৎসা সমাজকর্ম অনুশীলনের আরেকটি ক্ষেত্র হলো বিদ্যালয়। বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সচেতনতা ও চিকিৎসা সম্পর্কিত জ্ঞানদানের জন্য সমাজকর্মীরা ভূমিকা পালন করেন।
৪. সংশোধনী প্রতিষ্ঠান : অপরাধ সংশোধনের ক্ষেত্রে সমাজকর্মী অপরাধীদের কাউন্সিলিং ও মনোভাব পরিবর্তনের জন্য ভূমিকা পালন করে থাকে। প্রবেশন, প্যারোল ও কিশোর উন্নয়ন সংশোধনী প্রতিষ্ঠানে সমাজকর্মী তার জ্ঞান ও দক্ষতাকে কাজে লাগাতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায়, চিকিৎসা সমাজকর্ম অনুশীলনে এদেশে বহু সংস্থা বা উৎস রয়েছে। বিশেষ করে হাসপাতাল বা ক্লিনিকসমূহে চিকিৎসা সংক্রান্ত কাজের ব্যাপ্তি বেশি। চিকিৎসা সমাজকর্মীরা এসব কেন্দ্রে সাহায্যার্থীদের সহায়তা করে তাদের সুস্থ করে তোলে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/