চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের ৪টি সমস্যা বর্ণনা কর।

অথবা, হাসপাতাল সমাজকর্মের মাঠকর্ম অনুশীলনের সমস্যাসমূহ লিখ।
অথবা, চিকিৎসা সমাজকর্মের ব্যবহারিক প্রশিক্ষনার্থীদের সমস্যাসমূহ লিখ।
অথবা, হাসপাতাল সমাজকর্মে শিক্ষানবীশ সমাজকর্মীর সমস্যাসমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে রয়েছে নানাবিধ সমস্যা। শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনে চিকিৎসা ক্ষেত্রে পাঠানো হয়। তারা কাজ করতে গিয়ে এক্ষেত্রে বিভিন্ন বাধার সম্মুখীন হয়। অন্যদিকে, এক্ষেত্রে চিকিৎসক ও নার্সের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম।
চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের ৪টি সমস্যা
১. সাহয্যার্থীর অসচেতনতা (Unconciousness of clients) : হাসপাতলে চিকিৎসা নিতে আসা রোগীদের বেশিরভাগই হাসপাতালের সেবা সম্পর্কে অসচেতনতা ও অজ্ঞ। তাদের কাছে সমাজকর্ম ও চিকিৎসা সমাজকর্ম সবকিছুই অজ্ঞাত। এ অবস্থায় মাঠকর্মীরা কাজ করতে এসে নানাবিধ বাধার মুখের পড়ে।
২. পেশাগত স্বীকৃতি নেই (Lack of professional recognition) : বাংলাদেশে সমাজকর্ম এখনো পূর্ণ
পেশাগত স্বীকৃতি পায় নি। এ কারণে এদেশের জনগণের সমাজকর্ম বিষয়ে তেমন ধারণা নেই। এতে করে মাঠকর্ম অনুশীলনে বিভিন্ন বাধার সম্মুখীন হতে হচ্ছে।
৩. উপযোজনগত সমস্যা (Adjustment problem) : এদেশের বেশিরভাগ হাসপাতাল ও ক্লিনিকের পরিবেশ মানসম্মত নয়। এ ধরনের পরিবেশ মাঠকর্ম অনুশীলনের পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। ফলে মাঠকর্মীদের সামঞ্জস্য বিধানে সমস্যা হয়। এ ধরনের সমস্যা দিন দিন বেড়েই চলেছে।
৪. মাঠকর্মীদের জ্ঞানের অভাব (Lack of knowledge of the field worker) : মাঠকর্মীদের বলা হয় শিক্ষানবিস সমাজকর্মী। তাদের সমাজকর্মের উপর জ্ঞান থাকলেও অনেক ব্যাপরেই তারা অজ্ঞ। শিক্ষানবিস হওয়ার কারণে চিকিৎসা সম্পর্কে ধারণাও তাদের কম থাকে। ফলে সমাজকর্মের জ্ঞান ও দক্ষতাকে চিকিৎসা ক্ষেত্রে কার্যকরভাবে প্রয়োগ করা তাদের পক্ষে কঠিন হয়ে দাড়ায়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, চিকিৎসা ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনে এইসব সমস্যা বা প্রতিবন্ধকতা লক্ষ করা যায়। এসব সমস্যার কারণে শিক্ষানবিস সমাজকর্মীদের মাঠকর্ম সম্পাদন কঠিন হয়ে পড়ে।এতে করে তারা সমাজকর্মের জ্ঞানকে ভালোভাবে বাস্তবে প্রয়োগ করতে পারে না।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/