চিকিৎসা ব্যবস্থায় মাঠকর্ম অনুশীলনে সমস্যা দূরীকরণের ৪টি উপায় বর্ণনা কর ।

অথবা, হাসপাতালে মাঠকর্ম অনুশীলনের সমস্যা দূরীকরণের উপায়সমূহ লিখ।
অথবা, চিকিৎসা ব্যবস্থায় ব্যবহারিক প্রশিক্ষণের সমস্যা দূরীকরণের উপায় আলোচনা কর।
উত্তর৷। ভূমিকা :
চিকিৎসা ব্যবস্থায় মাঠকর্ম অনুশীলনে মাঠকর্মীকে নানা প্রতিবন্ধকতা সম্মুখীন হতে হয়। এতে করে মাঠকর্ম অনুশীলন ব্যাহত হয়। এ অবস্থায় এসব সমস্যা বা অন্তরায় দূরীকরণে নিম্নোক্ত পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে।
চিকিৎসা ব্যবস্থায় মাঠকর্ম অনুশীলনে সমস্যা দূরীকরণের উপায় : নিম্নে চিকিৎসা ব্যবস্থায় মাঠকর্ম অনুশীলনে সমস্যা দূরীকরণের উপায়সমূহ বর্ণনা করা হলো
১. চিকিৎসা ব্যবস্থার আগ্রহীদের সংস্থাপন করা : চিকিৎসার ব্যবস্থায় যাদের এজেন্সি নিতে ইচ্ছুক কেবল তাদেরকেই এখানে প্রেরণ করতে হবে। অর্থাৎ যেসব শিক্ষার্থীরা এ ধরনের সংস্থা পছন্দ করে না, তাদেরকে অন্যত্র সংস্থাপন করতে হবে।
২. স্টাফদের সমাজকর্মের জ্ঞানদানের ব্যবস্থা করা : শিক্ষার্থীদের যে চিকিৎসা সংস্থায় প্রেরণ করা হয় সেখানে স্টাফদের সমাজকর্মের উপর জ্ঞান নেই বললেই চলে। এক্ষেত্রে তাদের এ বিষয়ে জ্ঞানদানের ব্যবস্থা করতে হবে। অর্থাৎ তাদেরকে সমাজকর্মের দর্শন ও মূল্যবোধ সম্পর্কে দিতে হবে।
৩. মাঠকর্মের গুরুত্ব তুলে ধরা : মাঠকর্মীদের প্রেরিত চিকিৎসা সংস্থার ব্যক্তি প্রায়ই এ ব্যাপারে তেমন গুরুত্ব দেয় না।তাই শিক্ষার্থীদের বিভাগীয় তত্ত্বাবধায়কের মাধ্যমে সংস্থায় মাঠকর্মের গুরুত্ব তুলে ধরতে হবে।
৪. কারিগরি সহায়তা প্রদান : মাঠকর্ম সম্পাদনের জন্য সংস্থাকে প্রয়োজনে কারিগরি সহায়তা প্রদান করতে হবে।এর ফলে এক্ষেত্রের বাধা দূর হবে এবং মাঠকর্ম অনুশীলন আরও গতিশীল ও কার্যকর হবে।
উপসংহার : পরিশেষে বলা যায়, মাঠকর্ম অনুশীলনের একটি গুরুত্বপূর্ণ স্থান হলো মেডিক্যাল সংস্থা।এখানে মাঠকর্ম সম্পাদন করার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করলে এর সমস্যাসমূহ অনেকাংশেই হ্রাস পাবে। ফলে মাঠকর্ম অনুশীলনে পূর্ণ সফলতা আসবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/