মনোচিকিৎসা সমাজকর্ম কী?

অথবা, মনোচিকিৎসা সমাজকর্ম কাকে বলে?
অথবা, মনোচিকিৎসা সমাজকর্মের সংজ্ঞা দাও ।
অথবা, মনোচিকিৎসা সমাজকর্ম বলতে কী বুঝ?
অথবা, মনোচিকিৎসা সমাজকর্ম ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
মনোচিকিৎসা সমাজকর্ম সমাজকর্মের একটি অনুশীলন শাখা। এটি মানসিক সমস্যাগ্রস্ত অথবা মানসিক অসুস্থদের সমস্যা সম্পর্কে জানা ও চিকিৎসা প্রদানের ব্যবস্থা করে। যিনি সাইকিয়াট্রিক সমাজকর্ম অনুশীলন বা বাস্তবে প্রয়োগ করেন তাকে সাইকিয়াট্রিক সমাজকর্মী বলা হয়। এটি মানসিক স্বাস্থ্যকেন্দ্রে সমাজকর্ম অনুশীলনের সহায়ক পদ্ধতি হিসেবে বিবেচিত। মূলত মানসিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে নিয়োজিত চিকিৎসক, নার্স, মনোচিকিৎসক ও রোগীর পারিবারের সদস্যদের সহযোগিতায় সমাজকর্মী এর মাধ্যমে সেবা প্রদান করে থাকে।
মনোচিকিৎসা সমাজকর্ম : ১৯০৭ সালে আমেরিকার নিউইয়র্ক সিটি হাসপাতালে সাইকিয়াট্রিক সমাজকর্মী হিসেবে এলিজাবেথ হর্টন (Elieabeth Horton) প্রথম নিয়োগ লাভ করেন। এর পরের বছর ১৯০৮ সালে ড. উইলিয়াম হিলি ‘Chicago School of civies এবং Philanthropy তে সর্বপ্রথম সাইক্রিয়াট্রিক কোর্স চালু করেন। প্রথম বিশ্বযুদ্ধের পূর্বে ‘বোস্টন সাইকোপ্যাথিক হাসপাতালে, নিউইয়র্ক ফিলাডেলফিয়াতে এ কোর্স প্রবর্তন করা হয়। ১৯২০ সাল পর্যন্ত ৪২টি হাসপাতালে মনোচিকিৎসা সমাজকর্ম চালু ছিল। ১৯২৬ সালে আমেরিকায় গঠিত হয় সমাজকর্মীদের সংগঠন ‘এসোসিয়েশন অব সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার্স’। পরবর্তীতে ১৯৫৫ সালে আমেরিক জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) এর সাথে একে সমন্বিত করা হয়। সমাজব্যবস্থা জটিল ও সমস্যাগ্রস্ত হওয়ায় সাইকিয়াট্রিক সমাজকর্মের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
মনোচিকিৎসা সমাজকর্মের ধারণা ও সংজ্ঞা : মানসিক হাসপাতালে মানসিক অসুস্থদের সেবাদানের ক্ষেত্রে সমাজকর্মের যে শাখা কাজ করে তাকে সাইক্রিয়াট্রিক সমাজকর্ম বলা হয়। অর্থাৎ সমাজকর্মের যে শাখা মানসিকভাবে অসুস্থ সাহায্যার্থীদের সমস্যা সম্পর্কে জানা ও চিকিৎসা প্রদান করে থাকে তাকে সাইকিয়াট্রিক সমাজকর্ম বলে।
মনোচিকিৎসা সমাজকর্মী সাধারণত বিভিন্ন ধরনের মানসিক রোগের চিকিৎসায় একজন মনোচিকিৎসক বা সাইকিয়াট্রিস্টকে সাহায্যকারী হিসেবে ভূমিকা পালন করে থাকে। এজন্য সাইকিয়াট্রিক সমাজকর্মীকে সমাজকর্মের জ্ঞান ও দক্ষতার
পাশাপাশি মানসিক রোগ ও স্বাস্থ্যসেবার উপর ডিগ্রি, কোর্স ও প্রশিক্ষণ অর্জন করতে হয়। এক্ষেত্রে সাইকিয়াট্রিক সমাজকর্মীকে মনোসামাজিক থেরাপিসহ সমাজকর্ম পদ্ধতি প্রয়োগে পারদর্শী হতে হয়।
W.A. Friedlander এর মতে, “মানসিক অথবা আবেগীয় সমস্যাজনিত রোগীদের সাহায্য করার লক্ষ্যে হাসপাতাল, ক্লিনিক ও অন্যান্য মনোচিকিৎসা সংস্থায় মনোচিকিৎসার সাথে প্রত্যক্ষ ও দায়িত্বশীল সহযোগিতার ভিত্তিতে যে সমাজকর্ম অনুশীলন করা হয় তাকে মনোচিকিৎসা সমাজকর্ম বলে।” সমাজকর্ম অভিধানের সংজ্ঞানুযায়ী, “মানসিক স্বাস্থ্যক্ষেত্রে সমাজকর্মের প্রয়োগ হলো মনোচিকিৎসা সমাজকর্ম। মনোচিকিৎসা সমাজকর্মীরা মনোচিকিৎসা এবং অন্যান্য সেবাকর্ম প্রয়োগ করে মানসিক বিচ্যুতি দূর করার চেষ্টা করে থাকে। এক্ষেত্রে তারা মানসিক রোগীদের পরিসংখ্যানে মনোচিকিৎসক দলের সাথে সহযোগিতামূলক ভূমিকা রাখে।”
হাসপাতাল পরিবেশে মনোচিকিৎসা বিভাগের আওতায় অথবা মানসিক স্বাস্থ্য কেন্দ্রে রোগীর উপর মনোচিকিৎসা সমাজকর্ম প্রয়োগ করা হয়। প্রথমদিকে সাইকিয়াট্রিক সমাজকর্মীগণ মনোচিকিৎসকের সহকারী হিসেবে কাজ করলেও বর্তমানে তারা পৃথকভাবে বিশেষ মর্যাদার সাথে মানসিক স্বাস্থ্যসেবার দায়িত্ব পালন করে থাকে। এক্ষেত্রে মানসিক স্বাস্থ্যসেবার পাশাপাশি সামাজিক স্বাস্থ্যসেবাও প্রদান করে থাকে।
উপসংহার : সাইকিয়াট্ রিক সমাজকর্মের তাত্ত্বিক কাঠামো গঠিত হয় মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান, মনোচিকিৎসা,নৃবিজ্ঞান ও সমষ্টি মানসিক স্বাস্থ্যসেবার সমন্বয়ে। সমাজকর্মের এ শাখার মাধ্যমে মানসিকভাবে বিপর্যস্ত সাহায্যার্থীর সমস্যার প্রকৃত তথ্য উদঘাটন এবং তার চিকিৎসা ও সামাজিক সাহায্য প্রদানের মাধ্যমে রোগীকে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরে নেয়ার লক্ষ্যে সাইকিয়াট্রিক সমাজকর্ম বদ্ধপরিকর।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/