স্থানীয় সরকার কী?

অথবা, স্থানীয় সরকার কাকে বলে?
অথবা, স্থানীয় সরকারের সংজ্ঞা দাও।
অথবা, স্থানীয় সরকার বলতে কী বুঝ?
অথবা, স্থানীয় সরকার’ ধারণাটির ব্যাখ্যা দাও।
উত্তর৷ ভূমিকা :
আধুনিককালের প্রশাসনিক ব্যবস্থা পর্যালোচনা করলে একটি বিষয় সুস্পষ্ট হয়ে ওঠে যে, দিন দিন স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থার গুরুত্ব বৃদ্ধি পেয়ে চলছে। তাই কেননা আঞ্চলিক বা স্থানীয় সমস্যা স্থায়ীভাবে সমাধানকল্পে স্থানীয় সংস্থাসমূহকে যথেষ্ট স্বাধীনতা প্রদান করা হয়েছে। অনেক দেশের সংবিধানে এ স্বায়ত্তশাসনের অধিকার স্বীকৃতি পেয়েছে। দেশের ভৌগোলিক, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কারণে স্থানীয় সরকারের গুরুত্ব এবং তাৎপর্য দিন দিন বেড়ে চলেছে।
স্থানীয় সরকার : স্থানীয় সরকার বলতে বুঝায় স্থানীয় পর্যায়ে সরকার ব্যবস্থা অর্থাৎ, কর্পোরেশন, পৌরসভা, জেলা, থানা, ইউনিয়ন ও পঞ্চায়েত এবং অপরাপর সংস্থার কর্মতৎপরতা। এসব কর্মতৎপরতা সাধারণত কোনো নির্দিষ্ট প্রতি এলাকা বা স্থানের জনগণের কল্যাণার্থে গ্রহণ করা হয়। এরা কখনো সমগ্র দেশের কল্যাণে নিয়োজিত থাকে, আবার কখনো দেশের কোনো একটি বিশেষ এলাকার উন্নতি বিধানে শাসনকার্য পরিচালনা করে থাকে।
অধ্যাপক আর. এম. জ্যাকসন (Prof. R.M. Jackson) বলেছেন, “Local government is essentially a method of getting various services for the benefit of the community.” অর্থাৎ, স্থানীন সরকার মূলত সম্প্রদায়ের কল্যাণে বিভিন্ন সেবামূলক কাজ পরিচালনা করার এক পদ্ধতি বিশেষ।
হেনরি ম্যাডিক (Henry Maddick) এর মতে, “Public organization authorized to decide and administer a limited range of public policies with in a relatively small territory which is a subdivision of a regional or national government.” অর্থাৎ, এটি একটি জনসংগঠন যা কেন্দ্রিয় অথবা প্রাদেশিক সরকারের কোনো একটি ক্ষুদ্র এলাকায় সীমিত পরিমাণে দায়িত্ব পালন করে। অধ্যাপক রবসন (Robson) এর মতে, “Local government is a form of evict’ self-expression per experience.”
জি. ডি. এইচ. কোল (G. D. H. Cole) বলেছেন, “By local government we usually understand some from of government that serves only a small area and exercise only the delegated powers.” অর্থাৎ, স্থানীয় সরকার বলতে আমরা বুঝি যে সরকার ক্ষুদ্র এলাকায় অবস্থান করে এবং কিছু অর্পিত ক্ষমতা প্রয়োগ করে। জাতিসংঘ স্থানীয় সরকারের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “স্থানীয় সরকার কোনো দেশ বা রাষ্ট্রের আইনসভার অতিক্ষুদ্র রাজনৈতিক বিভক্তিকরণকে নির্দেশ করে ব্যয় আরোপ এবং শ্রমিক নিয়োগসহ স্থানীয় বিষয়সমূহের উপর যাদের যথেষ্ট নিয়ন্ত্রণ বিদ্যমান । এ সংস্থার পরিচালনাকারী কর্তৃপক্ষ নির্বাচিত বা স্থানীয়ভাবে মনোনীত হয়ে থাকে।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে স্থানীয় সরকার বলতে স্থানীয় পর্যায়ে সরকার ব্যবস্থা অর্থাৎ সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা, উপজেলা, ইউনিয়ন, গ্রাম ও অপরাপর সংস্থার কর্মতৎপরতাকে বুঝায়। এসব কর্মতৎপরতার সাধারণত কোনো নির্দিষ্ট এলাকা বা স্থানের জনগণের কল্যাণে সম্পাদিত হয়।