স্থানীয় সরকারের সমস্যাবলি উল্লেখ কর।

অথবা, স্থানীয় সরকারের সমস্যাবলি সম্পর্কে লিখ।
অথবা, স্থানী সরকারের ত্রুটিগুলো উল্লেখ কর।
অথবা, স্থানীয় সরকারের অসুবিধাগুলো সম্পর্কে লিখ।
অথবা, স্থানীয় সরকারের বাধা সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷৷ ভূমিকা :
আধুনিক সরকার ও রাষ্ট্র ব্যবস্থায় স্থানীয় সরকার ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়নে ও প্রশাসনিক দক্ষতা অর্জনের ক্ষেত্রে একে গুরুত্বপূর্ণ মনে করা হতো। স্থানীয় সমস্যা স্থানীয়ভাবে সামাধানকল্পে স্থানীয় সরকারের যেমন গুরুত্ব আছে, তেমনি আবার সমস্যাও রয়েছে।
স্থানীয় সরকারের সমস্যাসমূহ : যদিও বিশ্বজুড়ে স্থানীয় সরকার ও প্রশাসন ব্যবস্থার গুরুত্ব ও তাৎপর্য দিন দিন বেড়ে চলেছে। প্রতিটি দেশেই স্থানীয় প্রশাসনকে তাদের দায়দায়িত্ব ও কর্তব্য পালনে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। আলোচনার সুবিধার্থে স্থানীয় সরকারের সামস্যাগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। যথা :
১. স্থানীয় সরকারে উপবিভাগ এবং সংখ্যাজনিত সমস্যা : বর্তমানে কোনো রাষ্ট্রের পক্ষেই তার কেন্দ্র থেকে সমগ্র প্রশাসন ব্যবস্থা পরিচালনা করা সম্ভব নয়। তাই ক্ষমতা বিকেন্দ্রীকরণ নীতি গ্রহণ করা হয়। এক্ষেত্রে অতি কেন্দ্রীকরণ অথবা বিকেন্দ্রীকরণ নীতি প্রশাসন ব্যবস্থার মধ্যে সংঘাত সৃষ্টি করে।
২. দক্ষ কর্মচারীর সমস্যা : সরকারি কর্মকাণ্ড দক্ষতার সাথে সম্পন্ন করার জন্য স্থানীয় সরকারের ক্ষেত্রে দক্ষ কর্মচারী নিয়োগ করাও একটি বিরাট সমস্যা হিসেবে দেখা দেয়। স্থানীয় সরকারের জন্য দক্ষ কর্মচারী পাওয়া অত্যন্ত কঠিন হয়ে দাঁড়ায় ।
৩. অভ্যন্তরীণ প্রশাসনিক সমস্যা : স্থানীয় প্রশাসনিক ক্ষেত্রে ক্ষমতা বিভাজন অথবা বিকেন্দ্রীকরণ যে নীতিই প্রতিষ্ঠিত থাকুক না কেন, আধুনিককালে অর্থনৈতিক জটিলতার কারণে প্রশাসনিক ব্যবস্থার নিম্নপর্যায়ের শাখাসমূহের গুরুত্ব অত্যধিক বৃদ্ধি পাচ্ছে। কিন্তু স্থানীয় সরকারের সমস্যা থেকেই যাচ্ছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকারের তৃণমূল বা মাঠ পর্যায়ের প্রতিষ্ঠান বা সংস্থা হচ্ছে স্থানীয় সরকার। স্থানীয় সরকার প্রধানত জনপ্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ও পরিচালিত। স্থানীয় সরকারের নানাবিধ সমস্যা রয়েছে যেগুলো নিরাময় বা সমাধানযোগ্য।