স্থানীয় সরকারের সমস্যা সমাধানের উপায় কী?

অথবা, স্থানীয় সরকারের ত্রুটিগুলো কীভাবে দূরীকরণ করা যায়?
অথবা, স্থানীয় সরকারের বাধাসমূহ উত্তরণের উপায় বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকারের সমস্যা সমাধানের উপায় বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
আধুনিক সরকার ও রাষ্ট্র ব্যবস্থায় স্থানীয় সরকার ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়নে ও প্রশাসনিক দক্ষতা অর্জনের ক্ষেত্রে একে গুরুত্বপূর্ণ মনে করা হতো। পূর্বে কোনো রাজা বা মহারানি সমগ্র দেশকে একটি কেন্দ্রীয় প্রশাসন যন্ত্রের সাহায্যে দোর্দণ্ড প্রতাপের সাথে শাসন করত। তখন দেশে কেন্দ্রীয় সরকার ছিল সকল ক্ষমতার উৎস। কিন্তু গণতন্ত্রের যুগে সেসব দেশে স্থানীয় সরকারের তেমন কোনো গুরুত্ব থাকে না। তাই স্থানীয় সমস্যা স্থানীয়ভাবে সমাধানকল্পে স্থানীয় সরকারের যথেষ্ট ভূমিকা রয়েছে।
স্থানীয় সরকারের সমস্যাদির সমাধানের উপায় : স্থানীয় সরকারের উপর্যুক্ত সমস্যাবলি সমাধানে নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণ করা যায় :
১. সীমারেখা নির্ধারণ : কেন্দ্রীয় মন্ত্রণালয় ও সংস্থাসমূহকে শুধুমাত্র কেন্দ্রীয় সমস্যা নিয়ে ব্যাপৃত থাকা উচিত নয়। অপরদিকে, প্রাদেশিক সরকার বা সংস্থাসমূহকে আঞ্চলিক সমস্যা নিয়ে ব্যাপৃত থাকা উচিত। এ সীমারেখা অতিক্রম করলেই জটিল পরিস্থিতির উদ্ভব হয়।
২. বিভিন্ন শাখা স্থাপন : প্রাদেশিক ও আঞ্চলিক পর্যায়ে স্বতন্ত্রভাবে কেন্দ্রীয় মন্ত্রণালয়সমূহের বিভিন্ন শাখা স্থাপন করা উচিত অথবা প্রশাসনিক সুবিধার জন্য প্রাদেশিক সরকারের সাথে তাদের সম্পৃক্ত হওয়া উচিত।
৩. দক্ষ কর্মচারী সমস্যা দূরীকরণ : দক্ষ কর্মচারী সমস্যা দূর করার জন্য রয়েছে একাধিক পথ। যথা : ক. সকল কেন্দ্রীয় ও স্থানীয় প্রশাসনিক ব্যবস্থাকে শুধুমাত্র একটি সিভিল সার্ভিসের অধীনে আনয়ন করতে হবে। খ. কেন্দ্রীয় মন্ত্রণালয় হতে ভিন্ন ও স্বতন্ত্র স্থানীয় প্রশাসন গড়ে তুলতে হবে। গ. কেন্দ্রীয় সরকার কর্তৃক নির্ধারিত কতিপয় সাধারণ নীতির ভিত্তিতে প্রতিটি স্থানীয় সরকারের স্বাধীনভাবে কর্মচারী নিয়োগের অধিকার থাকবে।
৪. সুসম্পর্ক স্থাপন : স্থানীয় সরকারের অভ্যন্তরীণ সমস্যা দূর করার জন্য যথাযথ নিয়ন্ত্রণ পরিধি এবং লাইন ও স্টাফ সার্ভিসের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে।
৫. স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিতকরণ : স্থানীয় সরকারকে সত্যিকার অর্থে স্থায়ী স্বায়ত্তশাসিত সংস্থা হিসেবে গড়ে তোলা প্রয়োজন। এজন্য প্রয়োজন স্থানীয় সংস্থাসমূহের গঠন ও কর্মকাণ্ডের ক্ষেত্রে গণতান্ত্রিক মূল্যবোধের যথার্থ বিকাশ। স্থানীয় জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমেই কেবল স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার সফল হয়ে ওঠে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে এ সিদ্ধান্তে উপনীত হওয়া যায় যে, যে কোনো দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও ভৌগোলিক কারণে বিশ্ব জুড়ে স্থানীয় সরকার ও প্রশাসন ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে স্থানীয় প্রশাসনসমূহ তাদের দায়িত্ব পালন করতে গিয়ে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে। ফলে স্থানীয় সরকার তাদের অর্পিত দায়িত্ব
ঠিকমত পালন করতে পারছে না। এ কারণে জাতীয় স্বার্থ অনেকাংশে ব্যাহত হচ্ছে। এমতাবস্থায় জাতীয় স্বার্থ ও স্থানীয় সরকারের স্বার্থরক্ষা করতে হলে উল্লিখিত পদক্ষেপসমূহ আগ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।