সরকারের সমস্যা বলতে কী বুঝ?

অথবা, সরকারের সমস্যাবলি বলতে কী বুঝ?
অথবা, সরকারের সমস্যাবলির সংজ্ঞা দাও।
অথবা, সরকারের সমস্যা কাকে বলে?
অথবা, সরকারের সমস্যা কী?
উত্তর৷ ভূমিকা :
মানুষ সামাজিক জীব। সামাজিক জীব হিসেবে মানুষ সমাজে বসবাস করে। আর সমাজকে সুন্দরভাবে পরিচালনার জন্য একজন দক্ষ পরিচালক হিসেবে সরকারের সৃষ্টি এবং কোনো দেশ বা সমাজের সরকারই হলো সর্বোচ্চ নিয়ন্ত্রণকর্তা। আর. এম. ম্যাকাইভার এর মতে, সকল মানবিক সংগঠনের মধ্যে সরকারই সর্ববৃহৎ (Government is the vastest of all human enterprises)। বেসরকারি বা ব্যক্তিগত সংগঠনসমূহ যত বৃহৎই হোক না কেন তা সরকারের মতো এত ব্যাপক পরিমাণে বহুবিদ কার্যসম্পাদন করে না। আধুনিক সরকারের প্রকৃতি ও স্বরূপ যাহোক না কেন তাদের সমস্যাদি এত ব্যাপক ও জটিল যে, এসব সমস্যাকে একসাথে সুনির্দিষ্টভাবে চিহ্নিত বা উল্লেখ করা যায় না। আবার অনেক ক্ষেত্রে প্রকৃত সমস্যাকে চিহ্নিত করাও এক জটিল সমস্যা। সরকার যতই আধুনিকতামুখী হবে এবং মানুষের কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার যত বৃদ্ধি পাবে, সরকারের সমস্যা ততই বৃদ্ধি পাবে।
সরকারের সমস্যা : সাধারণ অর্থে সরকার যেসব সমস্যার সম্মুখীন হয় তাই সরকারের সমস্যাবলি। ব্যাপক অর্থে বলা যায়, সরকারের সাথে সংশ্লিষ্ট সকল সমস্যাই হচ্ছে সরকারের সমস্যাবলি। তবে আধুনিক যুগে বৈজ্ঞানিক অগ্রগতির সাথে সাথে বেসরকারি ব্যবসায় বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ফলে সাংস্কৃতিক জীবনযাত্রা জটিল হয়ে পড়েছে। আর এ প্রেক্ষিতে সরকারের উপর নতুন নতুন কার্যের জটিলতার দায়িত্ব পড়েছে। ফলে জনগণের জীবিকা, স্বাস্থ্য, চিকিৎসা, তথা জনগণের ম্যান্ডেড ভালো সরকারের জন্য অপরিহার্য। এছাড়া, যুদ্ধ, মহামারী, অর্থনৈতিক সংকট, ক্ষুধা ইত্যাদি কারণে সরকারকে নানা রকমের সমস্যা মোকাবিলা করতে হয়। এভাবে সমাজব্যবস্থার পরিবর্তন রাজনৈতিক ক্ষেত্রে জটিলতার সৃষ্টি হয়। আর এসব ক্ষেত্রে সরকার যেসব সমস্যার সম্মুখীন হয় তাকে সরকারের সমস্যা বলা হয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সরকারের সমস্যাকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো :
আর. এম. ম্যাকাইভার (R. M. MacIver) এর মতে, “সকল মানবিক সংগঠনের মধ্যে সরকারই সর্ববৃহৎ।” (Government is the best of all human enterprizes.) অধ্যাপক ফাইনার (Prof. Finer) বলেছেন, “The philosophy is immanent in the institutions of government, for government is the exercise of authority by men over men and a philosophy guides the distribution of authority.”
হারমান হিলার (Herman Heller) বলেছেন, “রাজনৈতিক ক্ষমতা ও অর্থনৈতিক ক্ষমতার মধ্যকার সম্পর্ক আধুনিক রাষ্ট্র শাসনের সর্বাপেক্ষা প্রকট সমস্যা।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, শাসন কর্তৃত্ব ও স্বাধীনতার মধ্যে সমন্বয়সাধন করাই সরকারের সবচেয়ে বড় সমস্যা। তবে সকল সমস্যাই সরকারের কাছে একটি চ্যালেঞ্জ। সকল সরকারই চায় এ
চ্যালেঞ্জেকে মোকাবিলা করতে।