নারীর ক্ষমতায়ন কী?

অথবা, নারীর ক্ষমতায়ন বলতে কী বুঝ?
অথবা, নারীর ক্ষমতায়নের সংজ্ঞা দাও।
অথবা, ‘নারীর ক্ষমতায়ন’ ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, নারীর ক্ষমতায়ন কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়সমূহের মধ্যে অন্যতম হচ্ছে নারীর ক্ষমতায়ন। নারী নিপীড়ন, নারীমুক্তি, নারী উন্নয়ন ব্যাখ্যার প্রেক্ষিতে ক্ষমতায়ন পদ্ধতি সাম্প্রতিক সময়ের একটি উল্লেখযোগ্য পদ্ধতি। সাম্প্রতিককালে উন্নয়নশীল দেশগুলোর নারীসমাজের উন্নয়নের অ্যাপ্রোচ হিসেবে উন্নয়নশীল দেশগুলোর তত্ত্ববিদদের দ্বারা ক্ষমতায়ন ধারণার উৎপত্তি ও বিকাশ ঘটেছে। বাংলাদেশে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক জীবনের সকল ক্ষেত্রে নারী-পুরুষের অনেক বৈষম্য বিদ্যমান। এর ফলে নারীমুক্তি, নারী উন্নয়ন ও সমাজের সামগ্রিক কল্যাণ অর্জন করা সম্ভব হয় না। তাই আমাদের বাংলাদেশের নারীদের ক্ষমতায়ন প্রয়োজনীয়।


নারীর ক্ষমতায়ন : সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে ক্ষমতায়ন হিসেবে ব্যাখ্যা করা যেতে পারে। নারীর ক্ষমতায়ন সম্পর্কে সমাজবিজ্ঞানীরা সামাজিক দৃষ্টিকোণ থেকে উদাহরণের মাধ্যমে ব্যাখ্যা দিয়েছেন। রাষ্ট্রবিজ্ঞানীরা রাজনৈতিক ও রাষ্ট্রীয় নীতি বিশ্লেষণের মাধ্যমে ব্যাখ্যা করেছেন। ব্যাখ্যাগুলো বিশ্লেষণ করে বলা যেতে পারে যে, যে প্রক্রিয়া পরিবার, সমাজ ও রাষ্ট্রের ক্ষেত্রে (যথা : সম্পদ, পছন্দ ও সিদ্ধান্ত গ্রহণ ক্ষেত্রে) নারী-পুরুষের মধ্যকার অসমতা ও বৈষম্য দূরীভূত করে নারীকে পুরুষের সমকক্ষতায় প্রতিষ্ঠিত করে সেটাই হলো নারীর ক্ষমতায়ন। নারীর ক্ষমতায়নের অর্থ পুরুষকে তার স্থান ও অধিকার থেকে বঞ্চিত করা নয় বরং নারীকে তার অধিকার ও স্থানে সম্পৃক্ত করা। সমাজবিজ্ঞানী Morgan and Hookman নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে বলেছেন, “Empowerment begains when women change their ideas about the causes of their powerlessness, when they recognize the systematic forces that opress their and when they act to change the conditions of their lives.” ব্যাপক আত্মনির্ভরশীলতা অর্জনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সম্ভব। ক্ষমতায়ন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যেখানে ধরে নেওয়া হয় যে, নারীরা গুরুত্বপূর্ণ বস্তুগত ও অবস্তুগত সম্পদের উপর নিয়ন্ত্রণ গড়ে তোলার মাধ্যমে তার সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের দিকনির্দেশনাকে প্রভাবিত করতে পারবে। তারা নিজেরাই নিজেদের উন্নয়নের চালিকাশক্তি হবে। অর্থাৎ ক্ষমতায়ন হলো ক্ষমতা চর্চার ক্ষমতা। নারীর ক্ষমতায়ন পরিমাপের কোনো একক নেই। তবে পাঁচটি বিশেষ ক্ষেত্র বা পর্যায়ে ক্ষমতার ভিত্তিতে ক্ষমতায়নকে পরিমাপের অন্তর্ভুক্ত করা যায়।


উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীর ক্ষমতায়ন বলতে বুঝায় মৌলিক অধিকার নিশ্চিত করে সাংবিধানিক গ্যারান্টিসহ রাষ্ট্রীয় শানসতন্ত্রের সকল স্তরে তথা পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে নারীর অংশগ্রহণ ও অধিকার নিশ্চিতকরণ।