ক্ষমতা কাঠামো বলতে কী বুঝায়?

অথবা, ক্ষমতা কাঠামো কাকে বলে?
অথবা, ক্ষমতা কাঠামো কী?
অথবা, ক্ষমতা কাঠামোর সংজ্ঞা দাও।
উত্তরা৷ ভূমিকা :
বাংলাদেশ একটি গ্রাম প্রধান দেশ। এদেশের অধিকাংশ লোকই গ্রামে বসবাস করে। এদেশের প্রতিটি মানুষ কোনো না কোনোভাবে গ্রামের সাথে সম্পর্কযুক্ত। গ্রামের সাথে সম্পর্কযুক্ত হওয়ার কারণে এদেশের প্রতিটি মানুষ গ্রামীণ ক্ষমতা কাঠামোর সাথে সম্পৃক্ত । গ্রামীণ ক্ষমতা কাঠামো বাংলাদেশি গ্রামীণ সমাজব্যবস্থার একটি অপরিহার্য অংশ হিসেবে বিবেচিত।
ক্ষমতা কাঠামো : এককথায় অপরের কার্যক্রমকে নিয়ন্ত্রণ ও অপরের আচরণকে প্রভাবিত করার সামর্থ্যকে ক্ষমতা বলা হয় এবং ক্ষমতা প্রয়োগ, চর্চা করার পন্থা বা প্রক্রিয়াকে বলা হয় ক্ষমতা কাঠামো। ক্ষমতা কাঠামে। প্রত্যয়টি গ্রামীণ সমাজের একটি মূল প্রতিপাদ্য বিষয়। সমাজবিজ্ঞানীদের কাছে অন্যতম একটি উপজীব্য বিষয় হচ্ছে গ্রামীণ ক্ষমতা কাঠামো। স্থান, কাল ও পাত্র ভেদে ক্ষমতা কাঠামো যেমনভাবে রূপ বদলায়, ঠিক তেমনিভাবে গ্রামীণ ক্ষমতা কাঠামোও তার রূপকে পরিবর্তন করে।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী গ্রামীণ ক্ষমতা কাঠামো সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
বিখ্যাত অর্থনীতিবিদ আতিউর রহমান গ্রামীণ ক্ষমতা কাঠামোর সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “গ্রামীণ সামাজিক শক্তিসমূহ যে কাঠামোর মধ্য দিয়ে বিকশিত হয়, তাকে গ্রামীণ সমাজকাঠামো বা গ্রামীণ ক্ষমতা কাঠামো বলে।” বিখ্যাত সমাজবিজ্ঞানী জে. বি. চিতাম্বর তাঁর ‘Introductory Rural Sociology’ গ্রন্থে বলেন যে, “বিরাজমান আর্থসামাজিক ব্যবস্থায় মানুষ ও সম্পদের উপর নিয়ন্ত্রণের প্রেক্ষিতে যে ক্ষমতার ধরন বণ্টিত হতে দেখা যায়, তাই হচ্ছে ক্ষমতা কাঠামো।” (Structure is the systematic arrangement characteristics of a society, the smaller parts arranged to form a larger discernible unit.) ক্ষমতা কাঠামো এক শ্রেণির নিয়ন্ত্রক বা শাসকের ভূমিকা পালন করে, অন্য শ্রেণি নিয়ন্ত্রিত বা শাসিত হয়। গ্রামীণ সমাজে ক্ষমতার চর্চা ও প্রয়োগকে কেন্দ্র করেই গড়ে ওঠে গ্রামীণ ক্ষমতা কাঠামো (Rural power structure)।
উপসংহার : পরিশেষে আমরা গ্রামীণ ক্ষমতা কাঠামোর সংজ্ঞায় একটি কথা বলতে পারি যে, জীবনযাত্রার ক্রিয়াপ্রতিক্রিয়া ও ঘাতপ্রতিঘাতের ফলশ্রুতি, যা সামাজিক কার্যবিধির দ্বারা নিয়ন্ত্রিত বিশেষ একটি ব্যবস্থা। যে দৈনন্দিন কারণে গ্রামীণ লোকদের জীবনযাত্রার মান অটুট থাকে তাই হচ্ছে গ্রামীণ ক্ষমতা কাঠামো।