সুশীল সমাজ বলতে কী বুঝায়?

অথবা, সুশীল সমাজ কাকে বলে?
অথবা, সুশীল সমাজ এর সংজ্ঞা দাও।
অথবা, সুশীল সমাজ কী?
উত্তরা৷ ভূমিকা :
আধুনিক সমাজব্যবস্থায় সুশীল সমাজ (Civil society) এর ধারণাটি বেশ তাৎপর্যপূর্ণ। সুশীল সমাজ সামাজিক সমস্যা সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। সুশীল সমাজ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক,
অর্থনৈতিক ও সাংস্কৃতিক সমস্যা চিহ্নিত করে তা সমাধানের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করে। আবার অনেক সময় সুশীল সমাজ ব্যক্তিগত উদ্যোগ গ্রহণ করে সমস্যা সমাধানের চেষ্টা চালায়।
সুশীল সমাজ : সুশীল সমাজ বলতে রাষ্ট্রের সে বৃহত্তম অংশকে বুঝায়, যাদের হাতে কোনো সিভিল বা মিলিটারি নেই । অর্থাৎ রাজনৈতিক দল, সরকারি আমলা, সৈনিক এদের বাদ দিয়ে কোনো দেশের অবশিষ্ট জনগণই সুশীল সমাজের অন্তর্গত। যে সমাজের মানুষ তাদের মৌলিক অধিকার পায়, গণতান্ত্রিক অধিকার পূর্ণ উপভোগ করে, জানমালের নিরাপত্তার নিশ্চয়তা পায় এবং একটি জনগণের সরকার প্রতিষ্ঠিত হয় তাকেই বলে সুশীল সমাজ। এক কথায় বলা যায়, যে সমাজে জনগণের অধিকার প্রতিষ্ঠিত হয় সেটাই হচ্ছে সিভিল সমাজ বা সুশীল সমাজ।
প্রামাণ্য সংজ্ঞা : সুশীল সমাজ সম্পর্কে বিভিন্ন মনীষী বিভিন্ন রকম সংজ্ঞা দিয়েছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা দেয়া হলো :
সুশীল সমাজের এক সংজ্ঞা দিতে গিয়ে মজুমদার (Majumder) বলেছেন, “The civil society as a distinct social force, composed of conscious and audacious citizen, has historically evolved to prevent………. misdeeds by state or state supported groups.” [Majumder, 2004: 4] সুশীল সমাজের এক সংজ্ঞায় রহমান (Rahman) বলেন, “Civil society plays an important role as mediator between government of individual.”
এ প্রসঙ্গে ব্লেয়ার (Blair) বলেন, “Civil society is the organized group who spontaneously meet together to achieve their civic rights from the government.” [Blair, 2000: 83]
সাম্প্রতিক সময়ে সুশীল সমাজ আমাদের সামাজিক ও রাজনৈতিক আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। এ সমাজের সদস্যরা নাগরিক অধিকারে অবৈধ হস্তক্ষেপের বিরুদ্ধে কর্তৃপক্ষের বিরোধিতা করে থাকে এবং বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক ইস্যুতে মন্তব্য করে থাকে।
উপসংহার : অতএব আমরা বলতে পারি ‘সুশীল সমাজ’ হলো একটি সংগঠিত গোষ্ঠী, যার সদস্যরা সরকারের নিকট থেকে রাজনৈতিক অধিকার অর্জনের জন্য একত্রিত হয় এবং সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে সচেতনতা সৃষ্টিতে সুনিশ্চিত মতামত প্রদান করে।