সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদানসমূহ লিখ।

অথবা, সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদানগুলো কী কী?
অথবা, সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদানগুলো উল্লেখ কর।
অথবা, সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদানগুলো সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও। উত্তর৷ ভূমিকা :
কোনো সমাজই স্তরবিহীন বা শ্রেণিহীন নয়। প্রাচীনকালের শিকারি সমাজে যেমন ছিল সামাজিক স্তরবিন্যাস, আধুনিক শিল্পোন্নত সমাজেও বিদ্যমান আছে। তবে প্রাচীন সমাজের স্তরবিন্যাসের রূপ ও প্রকৃতির সাথে বর্তমান সমাজের স্তরবিন্যাসের রূপ ও প্রকৃতির পার্থক্য স্পষ্ট। প্রাচীনকালে সাধারণত বয়স, লিঙ্গ শক্তি ইত্যাদি উপাদানের প্রেক্ষিতে স্তরবিন্যাস করা হতো। আধুনিক শিল্প সমাজে সামাজিক স্তরবিন্যাস করা হয় বহুমুখী উপাদানের উপর ভিত্তি করে। সুতরাং, প্রাচীনকাল থেকে আধুনিক সমাজের স্তরবিন্যাসের পার্থক্য হয়েছে মূলত উপাদানগত পার্থক্যের কারণে। আবার কিছু কিছু উপাদানের মধ্যে মিলও আছে। যেমন- লিঙ্গ।
সামাজিক স্তরবিন্যাসের উপাদান : পৃথিবীর সব দেশের সামাজিক স্তরবিন্যাস একই রকম নয়। এর প্রধান কারণ হলো স্তরবিন্যাসের উপাদানগত পার্থক্য। তবে যতই পার্থক্য থাক না কেন, সামাজিক স্তরবিন্যাসের উপাদানকে মূলত দু’ভাগে সমাজবিজ্ঞানীগণ ভাগ করেছেন। যথা : ক. জৈবিক উপাদান এবং
খ. অর্জিত বা অজৈবিক উপাদান।
ক. জৈবিক উপাদান : সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদান বলতে বুঝায় জন্মসূত্রে প্রাপ্ত উপাদান। জৈবিক উপাদানের মধ্যে যেগুলো পড়ে সেগুলো নিম্নে আলোচনা করা হলো :
১. বংশমর্যাদা : সামাজিক স্তরবিন্যাসের একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো বংশমর্যাদা। কেউ ভালো বংশে জন্মগ্রহণ করেই সম্মানিত হয়। আবার অনেক ভালো মানুষ নিচু বংশে জন্মগ্রহণ করে তাকে হেয় হতে হয়। যেমন- চৌধুরীর ছেলে চৌধুরী, শেখের ছেলে শেখ ইত্যাদি। সাধারণত বিয়েশাদীর ক্ষেত্রে বংশমর্যাদার খুব দাম দেওয়া হয় ।
২. বয়স : সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদানের মধ্যে বয়স একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ বয়স্ক ব্যক্তিদের সবাই সম্মান করে। যে কোনো কাজ করতে গেলে বয়স্কদের পরামর্শ গ্রহণ করে। কারণ তাদের থাকে বিশাল অভিজ্ঞতা। আবার ছোটরা হালকা কাজ করে থাকে।
৩. শারীরিক যোগ্যতা : শারীরিক যোগ্যতাও সামাজিক স্তরবিন্যাসের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। কেউ খুব লম্বা হলে তাকে যেমন রেমানান লাগে, অন্যদিকে হ্যান্ডসাম, আকর্ষণীয় চেহারার লোকেরা তাদের ব্যক্তিত্ব দিয়ে সবার মন সহজেই জয় করে নিতে পারে। শারীরিক যোগ্যতা স্তরবিন্যাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে।
৪. আকর্ষণীয় চেহারা : আকর্ষণীয় চেহারা সামাজিক স্তরবিন্যাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। আকর্ষণীয় চেহারার ব্যক্তিদের সবাই শ্রদ্ধা করে। আকর্ষণীয় চেহারার ব্যক্তিরা অন্যান্য ব্যক্তিদের উপর সহজেই তার প্রভাব খাটাতে পারে। তাই বিবাহ, নেতৃত্ব ও পদোন্নতিতে আকর্ষণীয় ব্যক্তিদের প্রাধান্য দেখতে পাওয়া যায়। আজকাল বেসরকারি চাকরিতে সুদর্শনদের একচেটিয়া প্রভাব লক্ষ করা যায়।
৫. বর্ণবাদ : বর্ণ সামাজিক স্তরবিন্যাসের একটি বিশেষ উপাদান : নৃবিজ্ঞানীগণ দেখিয়েছেন যে, শ্বেতাঙ্গরা অন্যান্য

মানবগোষ্ঠীর তুলনায় সৃজনশীল, দক্ষ, সক্ষম, মেধাবী। অন্যদিকে, নিগ্রো, মঙ্গলীয় ও অস্ট্রেলীয়রা অধিকতর নিকৃষ্ট। এর পক্ষে তাদের যুক্তিতর্কও এটা স্থাপন করেছে।
৬. স্ত্রী-পুরুষ : স্ত্রী-পুরুষভেদে সমাজে সামাজিক স্তরবিন্যাস দেখা যায়। আদিম সমাজে এটি বেশি দেখা গেলেও বর্তমান সমাজেও এটি লক্ষণীয়। অনেক দেশে নারীদের পুরুষের সমান অধিকার দেওয়ার ঘোষণা দিলেও বাস্তবে পুরুষরা বেশি সুবিধা ভোগ করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক স্তরবিন্যাসের জৈবিক উপাদান বলতে বুঝায় ্ জন্মসূত্রে প্রাপ্ত উপাদানসমূহকে। এগুলোর মধ্যে অন্যতম হলো বংশমর্যাদা, বয়স, বর্ণ, শারীরিক যোগ্যতা প্রভৃতি।