সামাজিক স্তরবিন্যাসের অর্জিত অজৈবিক উপাদানগুলো লিখ।

অথবা, সামাজিক স্তরবিন্যাসের অর্জিত উপাদানগুলো উল্লেখ কর।
অথবা, সামাজিক স্তরবিন্যাসের অজৈবিক উপাদান সম্পর্কে সংক্ষেপে লিখ ।
অথবা, সামাজিক স্তরবিন্যাসের অজৈবিক উপাদানগুলোর সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
কোনো সমাজই স্তরবিহীন বা শ্রেণিহীন নয়। প্রাচীনকালের শিকারি সমাজে যেমন ছিল সামাজিক স্তরবিন্যাস, আধুনিক শিল্পোন্নত সমাজেও বিদ্যমান আছে। তবে প্রাচীন সমাজের স্তরবিন্যাসের রূপ ও প্রকৃতির সাথে বর্তমান সমাজের স্তরবিন্যাসের রূপ ও প্রকৃতির পার্থক্য স্পষ্ট। প্রাচীনকালে সাধারণত বয়স, লিঙ্গ শক্তি ইত্যাদি উপাদানের প্রেক্ষিতে স্তরবিন্যাস করা হতো। আধুনিক শিল্প সমাজে সামাজিক স্তরবিন্যাস করা হয় বহুমুখী উপাদানের উপর ভিত্তি করে। সুতরাং, প্রাচীনকাল থেকে আধুনিক সমাজের স্তরবিন্যাসের পার্থক্য হয়েছে মূলত উপাদানগত পার্থক্যের কারণে। আবার কিছু কিছু উপাদানের মধ্যে মিলও আছে। যেমন- লিঙ্গ।

অর্জিত বা অজৈবিক উপাদান : সামাজিক স্তরবিন্যাসের ক্ষেত্রে এমন কিছু কিছু উপাদান আছে, যেগুলো ব্যক্তি জৈবিকভাবে পায়নি, যা সে এগুলো সমাজ থেকে পেয়েছে অথবা নিজে অর্জন করেছে। এগুলো নিম্নে আলোচনা করা হলো :
১. অর্থনৈতিক ক্ষমতা : সামাজিক স্তরবিন্যাসের ক্ষেত্রে অর্থনৈতিক ক্ষমতার প্রাধান্য দেখা যায়। প্রত্যেক সমাজে দেখা যায় যার অর্থ সম্পত্তি বেশি তার প্রভাব প্রতিপত্তিও বেশি। অন্যদিকে, সমাজে যার সম্পত্তি নেই সে যত ভালো লোকই হউক না কেন, তার তেমন প্রভাব লক্ষ করা যাবে না। তাছাড়া বর্তমান পুঁজিবাদী সমাজে অর্থনৈতিক ক্ষমতাই
ব্যক্তির মর্যাদার প্রধান নির্ধারক।
২. পেশা : সামাজিক স্তরবিন্যাসের উপাদানগুলোর পেশার একটা বিশাল প্রভাব রয়েছে। সাধারণত সমাজে চাকরিজীবী, ব্যবসায়ী, ডাক্তার, উকিলদের প্রাধান্য বেশি। আবার রাজনীতিবিদদেরও প্রভাব বেশি। সুতরাং, একটা গুরুত্বপূর্ণ উপাদান।
৩. সামাজিক পদমর্যাদা : সামাজিক স্তরবিন্যাসের ক্ষেত্রে পদমর্যাদা খুবই গুরুত্বপূর্ণ, যারা সাধারণত গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থাকেন, তাদেরকে সবাই সম্মান করে। সমাজে তাদের একটা আলাদা অবস্থান তৈরি হয়।
৪. শিক্ষা ও মেধা : সমাজে যারা মেধাবী ও শিক্ষিত তারা তাদের মেধা ও শিক্ষার জোরে এক সময়ে ভালো পেশায় যায় এবং গুরুত্ববাদে আনীত হয়। সুতরাং, মেধাবী ও শিক্ষিতদের সমাজে মূল্যায়ন করা হয়। অন্যদিকে, অশিক্ষিতদের তেমন মূল্যায়ন করা হয় না।
৫. বাসস্থান : বাসস্থান সামাজিক স্তরবিন্যাসের গুরুত্বপূর্ণ উপাদান। কোনো অভিজাত এলাকায় একটা বাড়ি থাকা মানেই তার সামাজিক মর্যাদা অনেক উপরে। যেমন- কারও বাড়ি গুলশান বা বনানীতে হলে তার যেমন আকাশ সমান মর্যাদা হবে আর অন্যদিকে কেউ বস্তিতে বাস করলে ভাবা হবে সে খুবই নিচু লোক। অতএব, স্তরবিন্যাসের ক্ষেত্রেম বাসস্থান খুবই গুরুত্বপূর্ণ ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা হতে আমরা একথা বলতে পারি যে, যুগ যুগ ধরে সমাজে সামাজিক স্তরবিন্যাস বিদ্যমান আছে। কিছু কিছু গুরুত্বপূর্ণ উপাদানের মাধ্যমে ব্যক্তিকে স্তরায়ন করা হয়ে থাকে। সমাজের পরিবর্তনের সাথে সাথে এসব উপাদানের পরিবর্তন হয়ে একটা ভারসাম্য বজায় রাখে।