সামাজিক নিয়ন্ত্রণ বলতে কী বুঝায়?

অথবা, সামাজিক নিয়ন্ত্রণের সংজ্ঞা দাও।
অথবা, সামাজিক নিয়ন্ত্রণ কী?
অথবা, সামাজিক নিয়ন্ত্রণ কাকে বলে?
উত্তর ভূমিকা :
সামাজিক নিয়ন্ত্রণ কতিপয় নীতি ও মূল্যবোধকে নির্দেশ করে যার সাহায্যে ব্যক্তি ও গোষ্ঠীর মধ্যকার উত্তেজনা ও বিরোধ নিষ্পত্তি করা হয়। এর মূল উদ্দেশ্য থাকে যাতে উত্তেজনা ও বিরোধ গোষ্ঠী শৃঙ্খলার পরিপন্থী হতে না পারে। সামাজিক শৃঙ্খলা ও সংহতি অর্জনের লক্ষ্যে যে ব্যবস্থার মাধ্যমে এ নীতি ও মূল্যবোধকে সমাজের সদস্যদের মধ্যে প্রযুক্ত এবং সঞ্চারিত করা হয় তাকে সামাজিক নিয়ন্ত্রণ বলে।
সামাজিক নিয়ন্ত্রণ (Social Control) : মানুষের স্বাভাবিক বৈশিষ্ট্য হলো সে স্বাধীন। একটি সমাজে বিভিন্ন ব্যক্তি বাস করে। ব্যক্তির প্রয়োজন ও তার মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্যের কারণে অন্যান্য ব্যক্তির সাথে কিংবা বিভিন্ন গোষ্ঠীর সাথে স্বার্থের দ্বন্দ্ব সৃষ্টি করে থাকে। এ দ্বন্দ্ব শুধু যে, ব্যক্তির অগ্রগতিকে ক্ষতিগ্রস্ত করে তাই নয়, বরং এটি সমাজ ও সমাজস্থ ব্যক্তিবর্গের সামগ্রিক স্বার্থকে ক্ষতিগ্রস্ত করে। এ অবস্থা থেকে মুক্তির জন্য সামাজিক শৃঙ্খলা সংরক্ষণের স্বার্থে কিছু পন্থা বা পদ্ধতির অনুসরণ আবশ্যক হয়ে দাঁড়ায়। আর এসব পন্থা বা পদ্ধতির সমষ্টিকে বলা চলে সামাজিক নিয়ন্ত্রণ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী, তাত্ত্বিক, গবেষক ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে সামাজিক নিয়ন্ত্রণকে সংজ্ঞায়িত করেছেন। যথা :
সমাজবিজ্ঞানী ম্যাকাইভার ও পেজ (MacIver & Page) এর মতে, “যে প্রণালিতে সমাজব্যবস্থার বিভিন্ন অংশ পরস্পরের সাথে সম্পৃক্ত থাকে ও আপনাকে সংরক্ষিত করে এবং একটা পরিবর্তনশীল ভারসাম্য বজায় রেখে সামাজিকভাবে কাজ করতে পারে তাকেই সামাজিক নিয়ন্ত্রণ বলে।”
জ়ি. গুরভিচ এবং ডব্লিউ. ই. ম্যূর (G. Gurvitch & W. E. Moore) এর মতে, “সামাজিক নিয়ন্ত্রণ বলতে সামগ্রিকভাবে সাংস্কৃতিক জীবনধারণের আচার-আচরণ, সামাজিক প্রতীক অ্যাধ্যাত্মিক চিন্তাধারা, মূল্যমান, আদর্শ অথবা দ্বন্দ্ব পরিহার করতে শিখে।”
প্রখ্যাত সমাজবিজ্ঞানী জোসেফ এম. রফেক (Josef M. Rofek) সামাজিক নিয়ন্ত্রণের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “কতকগুলো সমষ্টিগত শব্দ যা দ্বারা ব্যক্তি, সামাজিক প্রথা, রীতিনীতি ও মূল্যবোধ সম্পর্কে অবগত হয়ে সুষ্ঠুভাবে পরিচালিত হতে পারে।” অধ্যাপক গিলিন এবং গিলিন (Gillin & Gillin) বলেছেন, “সামাজিক নিয়ন্ত্রণ বলতে এমন কতকগুলো সামাজিক চাপ সৃষ্টি করা বুঝায় যা ব্যক্তির কার্যের এবং মনোভাবের সামঞ্জস্য বিধানের পক্ষে অত্যন্ত অপরিহার্য।”
উইলিয়াম গ্রাহাম সামনার (William Graham Summer) বলেছেন, “A study of the sociological importance of usages, manners, customs and morals.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, সামাজিক নিয়ন্ত্রণ বলতে বুঝায় বিপথগামী (Deviant)- দের প্রতি সমাজের প্রতিক্রিয়া যার উদ্দেশ্য বিপথগামীদের শাস্তি দেয়া বা তার চরিত্রকে সমাজস্বীকৃত পন্থায় সংশোধন করে নির্দিষ্ট ধারায় প্রবাহিত করা।