সামাজিক গতিশীলতার সংজ্ঞা দাও।

অথবা, সামাজিক গতিশীলতা কাকে বলে?
অথবা, সামাজিক গতিশীলতা বলতে কী বুঝ?
অথবা, সামাজিক গতিশীলতা কী?
উত্তর৷ ভূয়িক৷ :
শিক্ষা ও সামাজিক গতিশীলতা প্রত্যয় দু’টি গভীরভাবে সম্পর্কযুক্ত। শিক্ষার প্রভাবে সমাজের গতিশীলতা বৃদ্ধি পায়। বিশেষত বিজ্ঞান, প্রযুক্তি ও কারিগরি শিক্ষার মাধ্যমেই সামাজিক গতিশীলতা দ্রুত বৃদ্ধি পায়। অতএব একথা বলা যায়, শিক্ষা সামাজিক গতিশীলতার মূল চাবিকাঠি। এ শিক্ষা ও সামাজিক গতিশীলতাকে মুদ্রার এপিট
ওপিট হিসেবে আখ্যায়িত করা যায়। বস্তুত শিক্ষা ছাড়া যেমন সামাজিক গতিশীলতা আসে না, তেমনি সামাজিক গতিশীলতা ছাড়াও শিক্ষার ধরনের পরিবর্তন লক্ষ্য করা যায় না। শিক্ষা ও সামাজিক গতিশীলতার সম্পর্ক আলোচনা করার পূর্বে প্রত্যয় দু’টি সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা থাকা আবশ্যক।
সামাজিক গতিশীলতা (Social mobility) : সামাজিক গতিশীলতা বলতে এমন একটি অবস্থানকে বুঝায়, যার মাধ্যমে ব্যক্তি বেশি মর্যাদা ভোগ করবে অথবা যে মর্যাদা সে ভোগ করতে চায় তার চেয়ে কম মর্যাদা ভোগ করবে। অর্থাৎ ব্যক্তির সামাজিক অবস্থানের পরিবর্তনকে সামাজিক গতিশীলতা বা Social mobility বলে। বস্তুত সামাজিক গতিশীলতা শুধুমাত্র ব্যক্তির সামাজিক অবস্থানের পরিবর্তনকে নির্দেশ করে না। এটা একটি শ্রেণি বা সমষ্টিরও এক সামাজিক অবস্থান থেকে অন্য সামাজিক অবস্থানে রূপান্তরের ঘটনাকেও বুঝায়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন চিন্তাবিদ সামাজিক গতিশীলতাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাদের প্রদত্ত কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
প্রতিম সরোকিন বলেছেন, “যখন কোন ব্যক্তি বা গোষ্ঠী একটি সামাজিক মর্যাদার বিশেষ সীমারেখা থেকে অন্য একটি সীমারেখার মধ্যে উত্তরণ ঘটায় তখন তাকে সামাজিক গতিশীলতা বলা হয়।” বার্নার্ড এর মতে, “ব্যক্তি বা দলের সামাজিক পরিবর্তনের স্থিরতা ও দ্রুততাকেই সামাজিক গতিশীলতা বলে।” সমাজবিজ্ঞানী মরিস জিন্সবার্গের মতে, “সামাজিক পদমর্যাদার এক অবস্থান থেকে অন্য অবস্থায় পরিবর্তনকে সামাজিক গতিশীলতা বলে।”
ম্যাকডি এবং স্পেডলি বলেছেন, “সামাজিক গতিশীলতা হচ্ছে সামাজিক স্তরবিন্যাসে সামাজিক পদমর্যাদা অর্জনের একটি প্রক্রিয়া।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, সামাজিক গতিশীলতা হলো কোন ব্যক্তি, গোষ্ঠী বা শ্রেণির এক মর্যাদার স্থান থেকে অন্য মর্যাদার স্থানে পরিবর্তনের ঘটনা।