সামাজিক কারণ হিসেবে Sutherland কি মতামত প্রদান করেছে? আলোচনা কর।

অথবা, সামাজিক কারণ হিসেবে Sutherland এর মতামত উল্লেখ কর।
অথবা, সামাজিক কারণ হিসেবে Sutherland এর মতামত বর্ণনা কর।
অথবা, Sutherland সামাজিক কারণের কী ব্যাখ্যা করেছেন?
উত্তর৷ ভূমিকা :
সামাজিক অনুশাসন ও বিধিনিষেধ অমান্য করাই হলো বিচ্যুতি। নীতিহীনতা সেখানেই হয় যেখানে নীতি আছে। আর এ নীতিভঙ্গই হলো বিচ্যুত আচরণ। সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও বিশ্বব্যাপী বিচ্যুতি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন সমাজতাত্ত্বিক ও অপরাধবিজ্ঞানী বিচ্যুতিমূলক আচরণের জন্য জৈবিক, মনস্তাত্ত্বিক ও সামাজিক কারণ চিহ্নিত করেছেন।
সামাজিক কারণ (Sociological explanation) : Deviance Behaviour যেহেতু Social Norms এর সাথে সম্পৃক্ত, সেগুলো সামাজিকভাবেই এর মাত্রা নির্ধারিত হয়। অর্থাৎ সমাজই নির্ধারণ করে কে অপরাধী আর কে অপরাধী নয়। এ কারণে সমাজতাত্ত্বিকগণ অনুসন্ধান করে দেখেছেন- সামাজিক বিবিধ কারণেই মানুষ Deviant হয় বেশি। তারা এজন্য Family কে দায়ী করেছেন। যেমন : Inadequate family, Broken family, Over Crowd family,
Poverty Striken family, Criminal family ইত্যাদি ছাড়াও বিভিন্ন Social Institution কে দায়ী করেছেন। এ প্রেক্ষিতে Cause of deviant behaviour সম্পর্কে বিভিন্ন Sociologist-দের মতামত তুলে ধরা হলো :
Sutherland এর মতামত: (Differential Association) বিচ্যুতিমূলক আচরণকে ব্যাখ্যা করতে গিয়ে Sutherland and Cresscy তাদের ‘Principles of Criminology’ গ্রন্থে Differential Association বা বিভিন্নমুখী মেলামেশাকে দায়ী করেছেন। তাদের মতে, বৃহৎ সমাজের মধ্যে ছোট ছোট এমন অনেক Criminal Sub-culture থাকে যাদের সংস্পর্শে এসে ব্যক্তি ক্রমশ Deviance এর দিকে ধাবিত হয়। Sutherland and Cressey প্রদত্ত বিচ্যুতিমূলক আচরণের সামাজিক ব্যাখ্যা হলো :
Deviant Behaviour টা উত্তরাধিকারী সূত্রে পরবর্তী বংশে বর্তায় না । বরং এটি সামাজিক শিক্ষার ফল ও অর্জিত আচরণ। সমাজস্থ মানুষের সংস্পর্শে এসে Social Interaction এর মাধ্যমে ব্যক্তি Deviant Behaviour টা আয়ত্ত করে । ব্যক্তি ঘনিষ্ঠ আপন গোষ্ঠী বা দল থেকে বেশিরভাগ বিচ্যুতিমূলক আচরণ শেখে । একজন ব্যক্তি তখনই অপরাধপ্রবণ হয়ে উঠে যখন সে আইন মান্য করার চেয়ে অমান্য করার বেশি যুক্তি খুঁজে পায়।
Sutherland এর বক্তব্যকে সমর্থন করে Shaw and Macky বলেছেন, “Deviant Behaviour হলো ব্যক্তির Social Interaction এর মাধ্যমে প্রাপ্ত শিক্ষা বা Socialization এর ফসল। তবে সমাজবিজ্ঞানী Gillin তাঁর ‘Criminology and Penology’ গ্রন্থে Sutherland এর মতের সমালোচনা করে বলেছেন, Sutherland কেবল নিয়মতান্ত্রিক অপরাধের কারণ ব্যাখ্যা করেছেন। মানুষের স্বাধীনতা ও মুক্ত ইচ্ছার কোনো গুরুত্ব স্বীকার করেন নি।
উপসংহার : পরিশেষে বলা যায়, বিচ্যুতিমূলক আচরণের জন্য সামাজিক কারণও বহুলাংশে দায়ী। কারণ একজন মানুষ তার পরিবার এবং আশেপাশের পরিস্থিতির স্বীকার হয়ে এ ধরনের আচরণ করতে বাধ্য হয়। সুতরাং সমাজই বিচ্যুত আচরণের অন্যতম সহায়ক ক্ষেত্র।