সংশোধনমূলক কার্যাবলির সংজ্ঞা দাও।

অথবা, সংশোধনমূলক কার্যাবলি কী?
অথবা, সংশোধনমূলক কার্যাবলি বলতে কী বুঝ?
অথবা, সংশোধনমূলক কার্যাবলি কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
পৃথিবীতে কেউ অপরাধী হয়ে জন্মগ্রহণ করে না। তার চারপাশের পরিবেশ, আচার আচরণ, রীতিনীতি তাকে ধীরে ধীরে অপরাধী করে তোলে। আবার কখনো কখনো কোন বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে কোনো ব্যক্তি অপরাধ করতে বাধ্য হয়। যদিও অনেক অপরাধবিজ্ঞানী বলেছেন যে, মানুষ অপরাধ করার প্রবণতা জন্মগতভাবে পেয়ে থাকে যা মানুষের বিভিন্ন প্রকার শারীরিক বৈশিষ্ট্য বিভিন্ন প্রকার অপরাধের জন্য দায়ী। কিন্তু এ মতামত আজ উপেক্ষিত। তাই আজ অপরাধীকে সরাসরি শাস্তি প্রদানের পরিবর্তে সমাজে পুনর্বাসিত করার জন্য সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।
সংশোধনমূলক কার্যাবলি : সাধারণ অর্থে শাস্তির পরিবর্তে যে পন্থা বা পদ্ধতি অনুসরণ করে অপরাধীদের চরিত্র সংশোধনের পদক্ষেপ গ্রহণ এবং সমাজ থেকে অপরাধ হ্রাস করার ব্যবস্থা করা হয়, তাকে সংশোধনমূলক কার্যাবলি বলে। আধুনিক ‘আচরণবাদ’ সংশোধনমূলক এবং প্রতিরোধমূলক ব্যবস্থা দর্শনের উপর অত্যন্ত শক্তিশালী প্রভাব বিস্তার করেছে। কারণ আচরণবাদীদের মতে, ব্যক্তি নয় পরিবেশই ব্যক্তিত্বের প্রধান নির্ণায়ক । অর্থাৎ উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে যে কোনো প্রকার আচরণ নিয়ন্ত্রণ করা সম্ভব। সংশোধনমূলক কার্যাবলি ও অপরাধীদের সংশোধনের জন্য তাদের আচরণে গঠনমূলক পরিবর্তন আনয়ন করে থাকে। আর এজন্যই সংশোধনমূলক কার্যাবলিতে মনোচিকিৎসা, ব্যক্তিকেন্দ্রিক সমাজকর্ম প্রয়োগ করা হয়।
প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানী ও অপরাধবিজ্ঞানী Robert L. Barker তাঁর ‘The Social Work Dictionary’ (P-81) গ্রন্থে বলেছেন, ‘The legal speciality that seeks to change and improve the behaviour of convicted law offenders through in correction puerile, probation and ideally
educational programmes and social services.” আবার The Dictionary of Social Welfare (P-51) এ সংশোধন সম্পর্কে বলা হয়েছে, “Correction is the process of reforming rehabilitating (young ) delinquents.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, শাস্তি প্রদানের পরিবর্তে যেসব কার্যক্রম এবং কৌশলের মাধ্যমে অপরাধীদের অপরাধ প্রবণতা মুক্ত করে স্বাভাবিক সমাজজীবনে পুনর্বাসনে সহায়তা দান করা হয় সে সবের সমষ্টিকে সংশোধনমূলক কার্যক্রম বলে। অপরাধীদের চরিত্র সংশোধন উপযোগী শিক্ষা, প্রশিক্ষণ, উপদেশ, নির্দেশনা সামাজিক সুযোগ সুবিধা প্রদান সংশোধনমূলক কার্যক্রমের অন্তর্ভুক্ত।