রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য লিখ।

অথবা, রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য উল্লেখ কর।
অথবা, রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য বর্ণনা কর।
অথবা, রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য তুলে ধর।
অথবা, রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য দেখাও।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বৃহৎ রাজনৈতিক প্রতিষ্ঠান হলো রাষ্ট্র। সভ্যতা বিকাশের জন্য যতরকম সংঘ প্রতিষ্ঠান গড়ে তুলেছে তার মধ্যে রাষ্ট্র অন্যতম। সরকার রাষ্ট্রের একটি অপরিহার্য উপাদান। রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য: অনেক ক্ষেত্রেই রাষ্ট্র ও সরকার এক অর্থে ব্যবহৃত হয়। তবে চূড়ান্ত বিশ্লেষণে সরকার ও রাষ্ট্র ভিন্ন প্রত্যয়।
১. রাষ্ট্র ও সরকার এক নয়, রাষ্ট্র যে চারটি বৈশিষ্ট্য বা উপাদান (যেমন- জনসংখ্যা, নির্দিষ্ট ভূখণ্ড, সরকার ও সার্বভৌম ক্ষমতা) নিয়ে গঠিত সরকার হলো তার একটি উপাদান মাত্র। রাষ্ট্রের প্রতীক, পরিচালক বা প্রতিনিধি
হলো সরকারি। সরকার রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অবিচ্ছেদ্য অঙ্গগুলোর একটি অঙ্গ মাত্র।
২. রাষ্ট্রের মধ্যে সরকারের উত্থান-পতন সম্ভব। এক সরকার ক্ষমতায় আসে, অন্য সরকার ক্ষমতা ছেড়ে দিয়ে বিদায় নেয়। অতএব সরকারের পালাবদল একটি স্বাভাবিক ঘটনা। কোনো বিশেষ সরকার পতনের অর্থ রাষ্ট্রের পতন নয়। কোনো সরকারের পতন হলে অন্য সরকার রাষ্ট্রীয় দায়িত্ব পালন করে। অতএব, সরকার ক্ষণস্থায়ী। সাধারণত রাষ্ট্র স্থায়ী। রাষ্ট্র সরকারের মত ক্ষণস্থায়ী নয়।
৩. রাষ্ট্রের নাগরিকবৃন্দ কোনো যুক্তিপূর্ণ এবং নিয়মতান্ত্রিক পন্থায় সরকারের গঠনমূলক সমালোচনা করতে এবং প্রয়োজনে সরকারের কাজকর্ম বা নীতিমালার বিরোধিতা করতে পারে। গণতান্ত্রিক রাষ্ট্রে এটাই অন্যতম বিধান। তবে কোনো নাগরিকই রাষ্ট্রের সমালোচনা করে না বা রাষ্ট্রের বিরুদ্ধে কাজ করতে পারে না। এমনটি করলে সে হবে রাষ্ট্রদ্রোহী যার জন্য প্রতি রাষ্ট্রে চরম শাস্তির ব্যবস্থা রয়েছে। অতএব গণতান্ত্রিক সমাজে সরকারের সমালোচনা ও বিরোধিতা শাস্তিযোগ্য না হলেও রাষ্ট্রের বিরুদ্ধাচরণ করা সব সমাজেই শাস্তিযোগ্য অপরাধ।
৪. রাষ্ট্র হচ্ছে সংগঠন বা সংঘ। সরকার হচ্ছে সে সংঘের পরিচালক বা কর্ণধার, রাষ্ট্রনীতি সরকারই স্থির করেন এবং সরকারই জনগণের সাহায্যে তা বাস্তবায়িত করেন।
৫. আমরা সবাই রাষ্ট্রের নাগরিক, সরকারের নয়। সরকারের সমর্থক দল এবং বিরোধী দল সকলেই নাগরিক। সবাই তারা রাষ্ট্রের নাগরিক। সরকারের নাগরিক নয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্র ও সরকারের মধ্যে পার্থক্য থাকলেও রাষ্ট্র ও সরকারের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। একটি অন্যটির পরিপূরক। একটি ছাড়া অন্যটির অস্তিত্ব অকল্পনীয়।