রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য লিখ।

অথবা, রাষ্ট্র ও সামজের মধ্যে পার্থক্য কী? আলোচনা কর।
অথবা, রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য বর্ণনা কর।
অথবা, রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য উল্লেখ কর।
অথবা, রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য দেখাও।
উত্তর৷ ভূমিকা :
রাষ্ট্র এবং সমাজ দুটি ভিন্ন ধারণা যদিও একে অপরের সাথে সম্পর্কিত। এই দুটি ধারণার মধ্যে স্পষ্ট পার্থক্য বুঝতে পারা গুরুত্বপূর্ণ।

রাষ্ট্র ও সমাজের মধ্যে পার্থক্য:

সূচনা:

রাষ্ট্র এবং সমাজ দুটি ভিন্ন ধারণা, যদিও একে অপরের সাথে সম্পর্কিত। এই দুটি ধারণার মধ্যে স্পষ্ট পার্থক্য বুঝতে পারা গুরুত্বপূর্ণ।

পার্থক্য:

বৈশিষ্ট্যরাষ্ট্রসমাজ
উদ্দেশ্যবহুবিধ, রাজনৈতিকভাবে সংগঠিতনির্দিষ্ট বা সাধারণ
সীমানাস্পষ্টঅস্পষ্ট
সংগঠনসংগঠিত প্রতিষ্ঠানঅনেক ক্ষেত্রেই অসংগঠিত
ক্ষমতাসার্বভৌমসার্বভৌম নয়
সদস্যপদবাধ্যতামূলকঅভ্যাসগত বা ঐচ্ছিক
বন্ধনআইনশৃঙ্খলাস্নেহ-ভালোবাসা, প্রীতি, বন্ধুত্ব

বিস্তারিত:

  • উদ্দেশ্য: রাষ্ট্রের বহুবিধ উদ্দেশ্য থাকে, যেমন আইনশৃঙ্খলা রক্ষা, বিচার প্রদান, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করা ইত্যাদি। অন্যদিকে, সমাজের উদ্দেশ্য নির্দিষ্ট বা সাধারণ হতে পারে, যেমন পারস্পরিক সহযোগিতা, জ্ঞান বিনিময়, সংস্কৃতি চর্চা ইত্যাদি।
  • সীমানা: রাষ্ট্রের স্পষ্ট সীমানা থাকে, যেমন ভৌগোলিক সীমানা। কিন্তু সমাজের স্পষ্ট সীমানা থাকে না, এটি বিভিন্ন ভৌগোলিক এলাকা জুড়ে বিস্তৃত হতে পারে।
  • সংগঠন: রাষ্ট্র একটি সংগঠিত প্রতিষ্ঠান, যার নির্দিষ্ট নিয়ম-কানুন, প্রতিষ্ঠান এবং কর্মকর্তা থাকে। অন্যদিকে, সমাজ অনেক ক্ষেত্রেই অসংগঠিত হতে পারে, যার কোন নির্দিষ্ট নিয়ম-কানুন বা কর্তৃপক্ষ নাও থাকতে পারে।
  • ক্ষমতা: রাষ্ট্র সার্বভৌম ক্ষমতার অধিকারী, যার অর্থ এটি নিজের আইন প্রণয়ন ও প্রয়োগ করতে পারে। কিন্তু সমাজের সার্বভৌম ক্ষমতা নেই, এটি রাষ্ট্রের আইনের অধীনে থাকে।
  • সদস্যপদ: রাষ্ট্রের সদস্যপদ বাধ্যতামূলক, যেহেতু একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বসবাসকারী সকল ব্যক্তিই রাষ্ট্রের নাগরিক। কিন্তু সমাজের সদস্যপদ অভ্যাসগত বা ঐচ্ছিক, যেহেতু একজন ব্যক্তি একাধিক সমাজের সদস্য হতে পারে।


উপসংহার : এমন অবস্থানে, রাষ্ট্র ও সমাজের মধ্যে প্রতিটির মধ্যে কিছু পার্থক্য থাকতে পারে, তবে তাদের মধ্যে ঘনিষ্ঠভাবে সম্পর্ক বজায় থাকে। রাষ্ট্র যেমন সমাজকে প্রভাবিত করতে পারে, ঠিক তেমনি সমাজও রাষ্ট্রকে প্রভাবিত করতে পারে।