রাজনৈতিক সংস্কৃতি কী?

অথবা, রাজনৈতিক সংস্কৃতির সংজ্ঞা দাও।
অথবা, রাজনৈতিক সংস্কৃতি বলতে কী বুঝ?
অথবা, রাজনৈতিক সংস্কৃতি কাকে বলে?
উত্তর ভূমিকা :
রাজনীতি বিশ্লেষণে আধুনিককালে যেসব পদ্ধতির দারস্থ হতে হয়, রাজনৈতিক সংস্কৃতির গুরুত্ব তাদের মধ্যে অন্যতম। রাজনৈতিক সংস্কৃতির মাধ্যমে একটি দেশের রাজনৈতিক ব্যবস্থার পূর্ণচিত্র ফুটে ওঠে। তাছাড়া, সংসদীয় শাসনব্যবস্থার কল্যাণকামী রাজনৈতিক সংস্কৃতি এ দেশের মানুষের মৌলিক সাম্য ও স্বাধীনতার উপর প্রতিষ্ঠিত। কিন্তু ব্যাপক অর্থে সংসদীয় সরকারের উপর্যুক্ত সংজ্ঞা প্রদান করা হলেও বর্তমানে এরূপ শাসনব্যবস্থায় সংসদের

প্রাধান্যের পরিবর্তে মন্ত্রিপরিষদ শাসিত শাসনব্যবস্থা বলে অভিহিত করে থাকেন।
রাজনৈতিক সংস্কৃতি : বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী রাজনৈতিক কৃষ্টির বিভিন্ন সংজ্ঞা প্রদান রেন। রাজনৈতিক সংস্কৃতি রাজনীতির মনস্তাত্ত্বিক ও অন্তর্মুখী বা অনুভূতিমূলক দিকগুলোর সামগ্রিক প্রকাশস্বরূপ ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীগণ বিভিন্নভাবে রাজনৈতিক সংস্কৃতির সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো :
অধ্যাপক ম্যাকাইভার বলেছেন, “রাজনৈতিক সংস্কৃতি বলতে কোনো সমাজ ব্যবস্থায় বসবাসরত জনসমষ্টির মনোভাব, বিশ্বাস, অভিজ্ঞতা, দৃষ্টিভঙ্গি, অনুভূতি, ইতিহাস, ঐতিহ্যকে বুঝায় যা একটি দেশের রাজনৈতিক ব্যবস্থাকে সুশৃঙ্খল ও তাৎপর্যপূর্ণ করে তোলে।” রাজনৈতিক সংস্কৃতি রাজনৈতিক ব্যবস্থায় মানুষের আচার আচরণ নিয়ন্ত্রণ করার মূল্যবোধ ও বিধিবিধান সৃষ্টি করে।
জি. এ. অ্যালমন্ড (G. A. Almond) বলেছেন, “Political culture is the pattern of individual attitudes and orientations towards politics shared by members of a political systems.” প্রফেসর সাঈদ বলেছেন, “রাজনৈতিক সংস্কৃতি হলো জাতীয় কৃষ্টির সে অংশ যা সামগ্রিক রাজনীতির পরিপ্রেক্ষিতে মূল্যবোধ, বিশ্বাস ও দৃষ্টিভঙ্গি নিয়ে গঠিত।” লুসিয়ান পাই বলেছেন, “রাজনৈতিক সংস্কৃতি হলো রাজনীতির মনস্তাত্ত্বিক ও ব্যক্তিগত মাত্রারোধের সমষ্টি।” ম্যাকাইভারের ভাষায়, “Political culture is a way of life in the political situation of a nation.” সিডনি ভার্বা (Sidney Verba) বলেছেন, “পরীক্ষালব্ধ বিশ্বাস, প্রকাশযোগ্য প্রতীক ও মূল্যবোধের সমষ্টি হলো রাজনৈতিক সংস্কৃতি।” রাজনৈতিক সংস্কৃতিই রাজনৈতিক কার্যকলাপের পরিস্থিতি ও পরিধি ব্যাখ্যা করে। রাষ্ট্রবিজ্ঞানী অ্যালান আর. বল (Allan R. Ball) এর ভাষায়, “রাজনৈতিক সংস্কৃতি সমাজের সেসব মনোভাব, বিশ্বাস, আবেগ ও মূল্যবোধ নিয়ে গঠিত হয় যা রাজনৈতিক ব্যবস্থায় রাজনৈতিক প্রশ্নাদির সাথে সম্পৃক্ত।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে কোনো দেশের সংস্কৃতিক একটি গুরুত্বপূর্ণ অংশ যেখানে সামগ্রিক জনগণের মতামতের প্রতিফলন ঘটে। বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি অনেকাংশে সাংঘর্ষিক, তবে আমাদের অবশ্যই এ ধরনের মানসিকতার পরিবর্তন আনা জরুরি।