রাজনৈতিক সংস্কৃতির বৈশিষ্ট্য লিখ ।

অথবা, রাজনৈতিক সংস্কৃতির চারিত্রিক বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, রাজনৈতিক সংস্কৃতির বৈশিষ্ট্য আলোচনা কর।
অথবা, রাজনৈতিক সংস্কৃতির বৈশিষ্ট্য তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
সাধারণভাবে সংস্কৃতি বলতে একটি সমাজের মৌলিক মূল্যবোধকে বুঝায়। তাই রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে সাধারণ সংস্কৃতির সেই অংশ যা রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে জনগণের বিশ্বাস, অনুভূতি ও
ধারণার সাথে সম্পর্কযুক্ত।
রাজনৈতিক সংস্কৃতির বৈশিষ্ট্য : কোনো রাজনৈতিক ব্যবস্থার প্রতি ব্যক্তি বা জনসমষ্টির লালিত দৃষ্টিভঙ্গি মূলত তিন ধরনের হতে পারে। যথা :
১. জ্ঞান সম্পর্কিত দৃষ্টিভঙ্গি : রাজনৈতিক জীবন পরিচালনার রীতিনীতি, রাজনৈতিক ব্যবস্থা, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে অনুসৃত লক্ষ্যসমূহ, বিরোধ নিষ্পত্তির সামাজিক নিয়মাচার, প্রতিষ্ঠান, প্রতীক ইত্যাদি মৌলিক বিষয়ে জনগোষ্ঠীর মধ্যে বৃহত্তর ঐক্য ও সমঝোতা সম্বন্ধে জ্ঞান সম্পর্কিত দৃষ্টিভঙ্গির রাজনৈতিক সংস্কৃতির প্রধান বৈশিষ্ট্য।
২. অনুভূতিজনিত দৃষ্টিভঙ্গি : রাজনৈতিক ব্যবস্থার পরিমণ্ডলে জনগণ যা চায় এবং পায় সে সম্পর্কিত রাজনীতির মনস্তাত্ত্বিক ও ব্যক্তিগত মাত্রাবোধের প্রকাশই রাজনৈতিক সংস্কৃতির বৈশিষ্ট্য। অন্য ভাষায়, রাজনৈতিক উদ্দেশ্য বা বিষয় সম্পর্কে জনগণের অনুভূতি, অংশগ্রহণ ও প্রত্যাখ্যান সংক্রান্ত দৃষ্টিভঙ্গির রাজনৈতিক সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য।
৩. মূল্যায়ন সংক্রান্ত দৃষ্টিভঙ্গি : রাজনৈতিক বিষয়ে বিচার ও মতামত সংক্রান্ত দৃষ্টিভঙ্গি রাজনৈতিক সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য।
উপসংহার : পরিশেষে বলা যায়, কোনো ব্যক্তি রাষ্ট্রের উপস্থিত রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে সঠিক তথ্য ও জ্ঞানের অধিকারী হতে পারেন। রাজনৈতিক ব্যবস্থা থেকে নিজেকে বিচ্ছিন্ন মনে করতে পারেন বা রাজনৈতিক অবস্থা সম্পর্কে প্রত্যাখ্যানের মনোভাব লালনপালন করতে পারেন এবং সর্বোপরি রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে একটি নৈতিক মূল্যায়নের উদ্যোগ নিতে পারেন।