রাজনৈতিক সংস্কৃতির উপাদানসমূহ কী কী?

অথবা, রাজনৈতিক সংস্কৃতির নিয়ামকগুলো লিখ।
অথবা, রাজনৈতিক সংস্কৃতির মানদণ্ডগুলো লিখ।
অথবা, রাজনৈতিক সংস্কৃতির উপাদানগুলো সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা :
যে কোনো দেশ বা জাতির রাজনৈতিক ব্যবস্থা গঠনের ক্ষেত্রে অন্যতম গুরুত্ব নির্ধারক হলো সংশ্লিষ্ট দেশ বা জাতির রাজনৈতিক সংস্কৃতি। আবার যে কোনো জাতির রাজনৈতিক সংস্কৃতির মধ্যে অল্পবিস্তর অসঙ্গতির অস্তিত্ব দেখা যায় । কিন্তু প্রত্যেক জাতির রাজনৈতিক সংস্কৃতি মোটামুটি তিনটি মূল উপাদানের সমন্বয়ে সৃষ্টি হয়।
রাজনৈতিক সংস্কৃতির উপাদান : রাজনৈতিক সংস্কৃতিকর তিনটি মৌলিক উপাদান নিম্নরূপ :
১. অভিজ্ঞতাবাদী বিশ্বাসসমূহ : অভিজ্ঞতাবাদী বিশ্বাস বলতে বিভিন্ন রাজনৈতিক বিষয় ও সমস্যা সম্পর্কে জনসাধারণের ধারণার ভিত্তিতে গড়ে ওঠা বিশ্বাসকে বুঝায়। এ বিশ্বাসের দ্বারা শাসক শাসিতের সম্পর্ক প্রভাবিত হয়ে থাকে ।
২. সংবেদনশীল মনোভাব : নির্দিষ্ট রাজনৈতিক লক্ষ্য প্রসঙ্গে ব্যক্তিবর্গের অনুকূল বা প্রতিকূল অনুভূতিকেই বলা হয় অনুভূতি সম্পর্কিত সংবেদনশীলতা বা সংবেদনশীল মনোভাব। ব্যক্তিবর্গের এ সংবেদনশীলতার উৎস হলো বিদ্যমান রাজনৈতিক অবস্থা এবং সংশ্লিষ্ট ব্যবস্থার বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কিত মনোভাব।
৩. মূল্যবোধের অগ্রাধিকারসমূহ : সরকারের একান্ত উদ্দেশ্য, জনসাধারণের ব্যক্তিগত ধারণা ও উৎকর্ষ প্রভৃতিকে নিয়ে এক ধরনের বিশ্বাসের সৃষ্টি হয়। এসব বিশ্বাসের সমষ্টিকে বলে মূল্যবোধের অগ্রাধিকার।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায়, তবে সকল জাতির রাজনৈতিক সংস্কৃতিতে একটি সাধারণ বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। এ বৈশিষ্ট্য হলো যে, প্রত্যেক রাজনৈতিক সংস্কৃতির বিভিন্ন উপাদানের মধ্যে অসঙ্গতির অস্তিত্ব পরিলক্ষিত হয়, যেসব উপাদানের সমন্বয়ে রাজনৈতিক সংস্কৃতির সৃষ্টি হয়। সেসব উপাদানের পরস্পরের মধ্যে সবসময় সঙ্গতি থাকে না ।