যুব কল্যাণ কী?

অথবা, যুব কল্যাণ কাকে বলে?
অথবা, যুব কল্যাণের সংজ্ঞা দাও।
অথবা, যুব কল্যাণ বলতে কী বুঝ?
অথবা, যুব কল্যাণ ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তরা।। ভূমিকা :
একটি দেশের যুব সম্প্রদায়ই সে দেশের সবচেয়ে বড় সম্পদ। বাংলাদেশে ১৮-৩৫ বছর বয়সীদের যুব সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করা হয়েছে।এই যুব সম্প্রদায়ই দেশ ও জাতির আশাভরসার প্রতীক। তারাই নিকট ভবিষ্যতে দেশ পরিচালনার কর্ণধার হিসেবে কাজ করবে। তাই তাদেরকে যথাযথভাবে গড়ে তোলা প্রয়োজন। তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে তাদেরকে মানবসম্পদে রূপান্তর করা ও সৃজনশীল কর্মকাণ্ডে জড়িত করা অপরিহার্য। যুব সম্প্রদায় যাতে বিপথগামী না হয়, হাতাশা, গ্লানি ও অনৈতিক কর্মকাণ্ড যাতে তাদের গ্রাস না করে সেদিকেও খেয়াল রাখা প্রয়োজন। এতে যুব সম্প্রদায়ের যেমন কল্যাণ হবে তেমনি দেশ ও জাতিরও নিকট ভবিষ্যতে একটি প্রগতিশীল ও প্রতিশ্রুতিশীল দেশ গড়ার কারিগর খুঁজে পাবে।
যুব কল্যাণের ধারণা : সাধারণভাবে যুব কল্যাণ বলতে যুব সম্প্রদায়ের আর্থসামাজিক, মনোদৈহিক, রাজনৈতিক,সাংস্কৃতিক, নৈতিক তথা সার্বিক কল্যাণসাধনকে বুঝানো হয়। অন্যভাবে বলা যায়, যুব কল্যাণ বলতে এমন ধরনের কার্যকর ও কল্যাণমূলক পদক্ষেপকে বুঝায় যা যুবকদের সার্বিক কল্যাণসাধনের মাধ্যমে তাদের দায়িত্বশীল, প্রগতিশীল,আত্মনির্ভরশীল ও সৃজনশীল নাগরিক হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। এছাড়া যুবকদেরকে সমাজবিরোধী কাজ থেকে দূরে রাখা, হতাশা, গ্লানি ইত্যাদি দূর করা, তাদের বিভিন্ন চাহিদা পূরণ করাও যুব কল্যাণের অন্তর্ভুক্ত।
Dr. Ali Akbar তাঁর, ‘Elements of Social Welfare’ গ্রন্থে বলেছেন, “যুব কল্যাণ বলতে এমন ধরনের সেবা কর্মকাণ্ডকে বুঝায় যা যুবকদের অবসরকালীন সমাজ, গৃহ, প্রাতিষ্ঠানিক শিক্ষা এবং কাজের সাথে সাথে বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করে; যা তাদের দেহ, মন ও সৃজনশীল শক্তির আবিষ্কার ও বিকাশে সহায়তা করে; যাতে তারা মুক্ত সমাজের পরিণত, সৃজনশীল এবং দায়িত্বশীল সদস্য হিসেবে জীবনযাপনে নিজেদেরকে প্রস্তুত করতে সক্ষম হয়।”
‘Encyclopaedia of Social Work in India’ এর ৪৩৮নং পৃষ্ঠায় যুব কল্যাণকে সংজ্ঞায়িত করা হয়েছে।dek, “Youth welfare services are a broad spectrum of activities which either in education institution or outside them care to the mental, moral and physical needs of the young and so in areas which are not usually covered by formal schooling.”
‘The Social Work Dictionary’ তে বলা হয়েছে, “Youth services organization are privately funded and administrated federated organizations, usually with chapters or recreational facilities in most communities in the United States, whose purpose is to help young people achieve their developmental potentials. They focus on educationally oriented recreation, handicrafts and sports activities designed skills, practical coping strategies and moral conduct.” অর্থাৎ, যুব কল্যাণ সংস্থাগুলো বেসরকারিভাবে অর্থের সংস্থান করে ও যৌথভাবে পরিচালিত হয়। যুক্তরাষ্ট্রের অধিকাংশ জনসমষ্টিতে চিত্তবিনোদন সুবিধা শোন এর একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। এসব সংঘের উদ্দেশ্য হলো তরুণ সমাজকে তাদের উন্নয়নমূলক ক্ষমতা অর্জনে সাহায্য করা। তারা তরুণ বা যুবকদেরকে শারীরিকভাবে উপযুক্ত, মানসিকভাবে স্বাস্থ্যকর রাখতে এবং দক্ষতা, উপযোজন কৌশল ও নৈতিক আচরণ শিক্ষা দেয়ার জন্য শিক্ষামূলক চিত্তবিনোদন, হস্তশিল্প ও ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করে।
‘Encyclopaedia of Social Work’ (Vol-3) তে যুব সেবা প্রতিষ্ঠান সম্পর্কে বলা হয়েছে, “যুব সেবা সংগঠনগুলো হলো সমাজসেবা প্রতিষ্ঠান যা যুবকদের চাহিদা মিটাতে বৃহৎ ক্ষেত্রে সেবা প্রদানের জন্য প্রতিষ্ঠিত। এসব প্রতিষ্ঠানের ব্যাপক ভিত্তিক কর্মসূচি ও কার্যাবলির উদ্দেশ্যসমূহের মধ্যে রয়েছে, নির্দিষ্ট উন্নয়নমূলক চাহিদা, চরিত্র গঠনের জন্য শিক্ষামূলক ও চিত্তবিনোদনের চাহিদা। বিশেষ উদ্দেশ্য পূরণের লক্ষ্যে নির্দিষ্ট কর্মকাণ্ডের জন্য যুব সংগঠনগুলো প্রাতিষ্ঠানিক দল ও কর্মসূচি হিসেবে কাঠামোবদ্ধ হয়।”
Niss. S. J. Narsian বলেছেন, “যুব কল্যাণ কাজ হলো গৃহে, শিক্ষাপ্রতিষ্ঠানে এবং পেশাগত কর্মসংস্থানে জীবনকে অ র্থবহ ও পূর্ণতর করার জন্য তাদেরকে প্রশিক্ষণ দেয়া।”
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, যুব কল্যাণ বলতে যুবকদের আর্থসামাজিক, মনোদৈহিক,আধ্যাত্মিক, নৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিকসহ সকল দিকের উন্নয়নের জন্য সরকারি বা বেসরকারিভাবে পরিচালিত কল্যাণমূলক পদক্ষেপকে বুঝানো হয়। আমাদের দেশে যুব উন্নয়ন অধিদপ্তর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বিকেএসপি এবং বিভিন্ন বেসরকারি সংগঠন যুব কল্যাণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/