বাংলাদেশে দুঃস্থ/অসহায় শিশুকল্যাণমূলক পদক্ষেপসমূহ লিখ।

অথবা, বাংলাদেশে দুঃস্থ শিশুকল্যাণমূলক পদক্ষেপসমূহ আলোচনা কর।
উত্তর।। ভূমিকা:
“শিশুর প্রয়োজন পূরণ, মঙ্গল বিধান এবং সমস্যা সমাধানকে কেন্দ্র করে ‘শিশুকল্যাণ’ ধারাণাটির বিকাশ ঘটেছে। একটি জাতির ক্ষুদ্র সম্রাট হিসেবে শিশুর আবির্ভাব। তাদের মঙ্গল বিধান ছাড়া জাতির ভবিষ্যৎ অন্ধকার।এদেরকে জাতির জানালা হিসেবেও অবহিত করা হয়। যে জানালা দিয়ে পরবর্তী শতাব্দীর চিত্র দেখা যায়।
বাংলাদেশে দুঃস্থ/অসহায় শিশুকল্যাণমূলক পদক্ষেপ : বাংলাদেশে মোট জনসংখ্যার প্রায় ৫০ শতাংশই শিশু। এক তথ্যে জানা যায় বাংলাদেশে ১৯১১ সালে ০-১৪ বছর বয়সী জনসংখ্যা (শিশু) ছিল মোট জনসংখ্যার ৪৩.৩ শতাংশ।১৯৭৪ সালে তা দাঁড়ায় ৪৮ শতাংশে। ১৯৮১ সালের আদমমারি অনুযায়ী ৪৫ শতাংশ। ২০১৪ সালে এসে তা ৪৮ শতাংশের ফল কাছাকাছি দাঁড়িয়েছে। সুতরাং আমরা দেখতে পাচ্ছি এদেশে শিশুদের পরিমাণ মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। আর শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ কর্ণধার। তাই তাদের উন্নয়ন না করতে পারলে ভবিষ্যতে জাতি এক অন্ধকারে নিমজ্জিত হবে। এদিকে খেয়াল রেখেই সরকার দুঃস্থ ও অসহায় শিশুদের কল্যাণে তাদের মেধা ও মননশীলতার বিকাশে গুরুত্বপূর্ণ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে সরকার তা বাস্তবায়ন করছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো :
১. পল্লি মাতৃকেন্দ্র (Rural Maternity Center),
২. সরকারি শিশু সদন বা পরিবার (Government Child Home),
৩. ছোটমণি নিবাস (বেবি হোম) (Baby Home),
৪. দিবাকালীন শিশু যত্ন কেন্দ্র (Child Day Care Center),
৫. ভবঘুরে প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (Vagabond Training and Rehabilitation Center),
৬. দুঃস্থ শিশুদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (Training and Rehabilitation Center for Helpless Child),
৭. কিশোর বা কিশোরী সংশোধনী প্রতিষ্ঠান (Juvenile Delinquent Correction Center),
৮. বেসরকারি এতিমখানা (Non-government Orphanage),
৯. শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) (Sheik Zayed Bin Sultan Al Nahian Trust (Bangladesh),

১০. বাংলাদেশ শিশু একাডেমী (Bangladesh Sishu Academy),
উপসংহার : উপযুক্ত আলোচনা থেকে বলা যায় যে, বাংলাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে শিশুকল্যাণমূলক কর্মসূচি পরিচালনা করা হয়। এর ফলে শিশুরা নানাভাবে উপকৃত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/