বাংলাদেশে প্রবীণ ব্যক্তিদের সমস্যাসমূহ চিহ্নিত কর।

অথবা, বাংলাদেশে প্রবীণ ব্যক্তিদের চ্যালেঞ্জসমূহ কি কি?
অথবা, বাংলাদেশে প্রবীণ ব্যক্তিদের সীমাবদ্ধতা গুলো তুলে ধর।
অথবা, বাংলাদেমের প্রবীণ ব্যক্তিরা কি কি সমস্যার সম্মুখীন হয়? তুলে ধর।
উত্তর।। ভূমিকা :
মানুষ জন্মগ্রহণ করে আস্তে আস্তে বড় হয় এবং বৃদ্ধ বয়সে উপনীত হয়। বৃদ্ধ বয়সে উপনীতদের সাধারণত প্রবীণ বলা হয়। বাংলাদেশে ৬০ বছরের ঊর্ধ্বের নরনারীদের সাধারণত প্রবীণ বলা হয়।বর্তমানে বাংলাদেশে প্রায় ৯০ লক্ষ প্রবীণ রয়েছে, যা মোট জনসংখ্যার প্রায় ১০.০৯ ভাগ। ২০২৫ সাল নাগাদ প্রবীণদের সংখ্যা বর্তমানের প্রায় দ্বিগুণ হবে। আধুনিক চিকিৎসা ব্যবস্থার উদ্ভব, রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নয়ন,উন্নত স্বাস্থ্যসেবা প্রবর্তন ইত্যাদি কারণে মানুষের গড় আয়ু বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে ১৯২১ সালে মানুষের গড় আয়ু ছিল ২১ বছর। ১৯৯৫ সালে তা বেড়ে দাঁড়ায় ৫৮ বছর এবং বর্তমানে বাংলাদেশের মানুষের গড় আয়ু প্রায় ৬৫ বছর। গড় আয়ু বৃদ্ধির সাথে সাথে বাংলাদেশে প্রবীণ ষের সংখ্যা বেড়ে যাচ্ছে। প্রবীণ মানুষের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে বাড়ছে প্রবীণদের সমস্যা। বাংলাদেশে প্রবীণ মানুষের সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রবীণ হিতৈষী সংঘ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।
বাংলাদেশে প্রবীণ ব্যক্তিদের সমস্যা : বাংলাদেশ শুধু নয় অন্যান্য দেশেও বৃদ্ধ বয়সে মানুষ নানারকম শারীরিক সমস্যার সম্মুখীন হয়। কেননা এ সময় শরীর অত্যন্ত দুর্বল হয়ে আসে, রক্তের তেজ কমে যায়, শরীরে দানা বাঁধে নানারকম রোগব্যাধি। বৃদ্ধ বয়সে প্রবীণদের যেসব সমস্যা হয় তা নিয়ে আলোচনা করা হলো :
১. শারীরিক সমস্যা : বৃদ্ধ বয়সে প্রবীণরা সবচেয়ে বেশি ভুগে থাকেন শারীরিক সমস্যায়। শারীরিক সমস্যার মধ্যে বিভিন্ন ধরনের রোগব্যাধিই প্রধান। প্রবীণদের এ সময় হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাড়ের ক্ষয়রোগ,কোষ্ঠকাঠিন্য, নিদ্রাহীনতা, বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে ব্যথা, মলমূত্র ত্যাগের অক্ষমতা ইত্যাদি শারীরিক সমস্যা হয়ে থাকে।
২. অর্থনৈতিক সমস্যা : বৃদ্ধ বয়সে প্রবীণরা অর্থনৈতিক সমস্যায় ভোগেন। কেননা প্রবীণ বয়সে বেশিরভাগই কাজকর্ম করতে পারে না। ফলে তাদের আয় রোজগারও থাকে না। তাই এ সময় অর্থের জন্য অন্যের উপর নির্ভরশীল থাকতে হয়। অবশ্য যারা চাকরি করেছেন, তারা কিছু অবসর ভাতা পেয়ে থাকেন কিন্তু বেশিরভাগ প্রবীণ অর্থনৈতিক সমস্যায় ভোগেন এবং তারা নিজের পছন্দমতো খাবার, জিনিসপত্র ক্রয় করতে পারেন না।
৩. একাকিত্ব ও নিসঙ্গতা : প্রবীণদের অন্যতম সমস্যা হলো একাকিত্ব ও নিসঙ্গতা। কর্মব্যস্ত জীবনে পরিবারের কেউই প্রবীণদের সময় দিতে চায় না। অনেক সময় দেখা যায়, ছেলেমেয়ে চাকরি করে বলে তারা বাবা-মার পাশে থাকে না। অনেকে বাবা-মাকে ছেড়ে দেশের বাইরে থাকে। ফলে প্রবীণরা খুবই একাকিত্ব ও অসহায়বোধ করে।
৪. সামাজিক সমস্যা : প্রবীণদের সামাজিক সমস্যাও কম নয়। প্রবীণরা বুঝতে পারে তারা পরিবারের বোঝাস্বরূপ।সমাজও তাদের সেভাবে মূল্যায়ন করতে চায় না। যে বিষয়ে একটি লোক কর্তৃত্ব করত, প্রবীণ বয়সে সেক্ষেত্রে আর কর্তৃত্ব করতে পারে না। পরিবার ও সমাজ হতে আদরযত্ন পায় না।
৫. মৃত্যুভয় : প্রবীণদের অন্যতম সমস্যা হলো মৃত্যুভয়। বৃদ্ধ বয়সে মানুষের মৃত্যুভয় সবচেয়ে বেশি কাজ করে।মৃত্যুভয়ে ভীত হয়ে প্রবীণরা অন্যান্য সমস্যা সৃষ্টি করে। এ সময় তাই তারা ধর্মকর্মের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে।
৬. মৌলিক চাহিদা পূরণের সমস্যা : বাংলাদেশে প্রবীণদের অন্যতম সমস্যা হলো মৌলিক চাহিদা পূরণের সমস্যা।আমাদের দেশে অনেক দরিদ্র প্রবীণ রয়েছে এসব প্রবীণদেরকে তাদের ছেলেমেয়েরা ভরণপোষণ দেয় না। ফলে বৃদ্ধ বয়সে অনেকেই শ্রম দিতে বাধ্য হ য়। অনেকে ভিক্ষাবৃত্তি গ্রহণ করে। কেননা মৌল চাহিদা পূরণ করতে তাদের এ পথ বেছে নিতে হয়। এ কারণে অনেক প্রবীণই মানবেতর জীবনযাপন করে থাকে।
৭. মানসিক সমস্যা : বাংলাদেশে প্রবীণরা মানসিক সমস্যায় ভুগে থাকেন। বৃদ্ধ বয়সে ছেলেমেয়ে বউদের কটুকথা,একাকিত্ব, মৃত্যুভয় ইত্যাদি কারণে তারা মানসিক সমস্যায় আক্রান্ত হন। সে কারণে প্রবীণদের অনেকেই আত্মহত্যার চেষ্টা চালায়।
৮. চিত্তবিনোদনের সমস্যা : বৃদ্ধ বয়সে মানুষের অত্যন্ত প্রয়োজনীয় হলো চিত্তবিনোদন। কিন্তু আমাদের দেশে বৃদ্ধদের চিত্তবিনোদনের সুযোগ খুবই কম। কেননা চিত্তবিনোদনের জন্য পর্যাপ্ত পার্ক, খেলাধুলার ব্যবস্থা নেই। রেডিও,টেলিভিশন বৃদ্ধদের চিত্তবিনোদন উপযোগী কোন অনুষ্ঠানমালাও প্রচার করা হয় না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পাচ্ছে। গড় আয়ু বৃদ্ধির সাথে সাথে বাড়ছে প্রবীণ মানুষের সংখ্যা। বর্তমানে দেশে প্রায় ৯০ লক্ষ প্রবীণ লোক আছে যাদের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে।প্রতি বছর প্রবীণ লোকের সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। প্রবীণদের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি বাড়ছে তাদের সমস্যা।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/