মানুষের জীবন প্রকৃতিতে অসমতার প্রভাব লিখ।

অথবা, মানুষের জীবন প্রকৃতিতে অসমতার প্রভাব কী?
অথবা, মানুষের জীবন প্রকৃতিতে অসমতার প্রভাব উল্লেখ কর।
অথবা, মানুষের জীবন প্রকৃতিতে অসমতার প্রভাব সম্পর্কে সংক্ষেপে লিখ।
উত্তরায় ভূমিকা :
মানুষ সমাজে বসবাস করতে গিয়ে পরস্পরের সাথে বিভিন্নভাবে স্বার্থগত সম্পর্কে জড়ায়। এ সম্পর্কে যদি অসম অবস্থানের তৈরি হয় তখনই বলা হয় অসমতা তৈরি হয়েছে। তখনই সমাজজীবনে অসমতা দেখা দেয়।
মানুষের জীবন প্রকৃতিতে অসমতার প্রভাব : সামাজিক অসমতার ফলে মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাগ্রিক জীবন প্রকৃতিতে এক আমূল পরিবর্তন আসে। যেমন-
১. মানুষের আয় পেশা ও শিক্ষার ক্ষেত্রে : মানুষের শিক্ষা, আয়, পেশার ক্ষেত্রে সামাজিক অসমতার সুদূরপ্রসারী প্রভাব দেখা যায়। কারণ সমাজে যে পরিবার শিক্ষিত তাদের পেশা সমাজে মর্যাদাবান এবং তাদের আয় সমাজে অন্যান্যদের তুলনায় বেশি। খ্যাতি ও যশের ক্ষেত্রেও তারা সবার থেকে এগিয়ে।
২. সন্তান উৎপাদন ও লালন-পালনের ক্ষেত্রে : সাধারণত উচ্চ আয় ও শিক্ষিত পরিবারের সন্তান উৎপাদনের হার কম হয়। অশিক্ষিত ও নিম্ন আয়সম্পন্ন পরিবারে সন্তান উৎপাদন বেশি হয়। ফলে নিম্ন আয়ের সন্তান নিম্ন মানবীয় সেবার ফলে নিম্ন শ্রেণির পর্যায়ভুক্ত হয়। এশিয়ার দেশগুলোতে (মিশর, জর্ডান, সৌদি আরব, কুয়েত) কম আয়ের লোকদের
সন্তান উৎপাদন হার বেশি।
৩. ধর্মীয় কাঠামোতে : আর্থসামাজিক সম্পর্কের ক্ষেত্রে ধর্মীয় কাঠামো ভিন্ন রূপ ধারণ করে। নিম্নখিত্ত পরিবারে ধর্মীয় অনুশীলন বেশি দেখা যায়। নৃবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানীদের ধারণা মানুষ যখন অসহায় হয়ে পড়ে তখনই ধর্মের আশ্রয় নেয়। ঠিক এরকম মনোভাব উচ্চবিত্তের মধ্যে দেখা যায় না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, সভ্যতার শুরু থেকে সমাজে কোনো না কোনোভাবে অসমতা বিরাজ করছে। তবে প্রকৃতির ধরন ও কঠোরতা, নমনীয়তার মানদণ্ডে অসমতার ক্ষেত্রে পার্থক্য লক্ষণীয়। তাত্ত্বিকভাবে সামাজিক অসমতার বিরুদ্ধে কঠোর নিন্দা জানালেও বাস্তবে এটি মানবসমাজের একটি অবিচ্ছেদ্য অংশ।