বাংলাদেশে সামাজিক অসমতা বৃদ্ধির কারণ কী?

অথবা, বাংলাদেশে সামাজিক অসমতা বৃদ্ধির কারণ লিখ।
অথবা, বাংলাদেশে সামাজিক অসমতা বৃদ্ধির কারণ বর্ণনা কর।
অথবা, কেন বাংলাদেশে সামাজিক অসমতা বৃদ্ধি পাচ্ছে?
উত্তর৷ ভূমিকা :
সাধারণত মানুষের সামাজিক পরিণতি, পদমর্যাদা, সম্পদ, সুযোগ সুবিধা প্রভৃতির মধ্যে অসম অধিকারকেই সামাজিক অসমতা বলা হয়। পৃথিবীর অন্যান্য দেশের সমাজের মতো বাংলাদেশের সমাজে সামাজিক অসমতার অস্তিত্ব বিদ্যমান। আমাদের দেশে দিন দিন সামাজিক অসমতার হার বৃদ্ধি পাচ্ছে। তবে আমাদের দেশে সামাজিক অসমতা বৃদ্ধির পেছনে বহুমাত্রিক কারণ বিদ্যমান।
বাংলাদেশে সামাজিক অসমতা বৃদ্ধির কারণ : নিম্নে এ বহুমাত্রিক কারণসমূহ পর্যালোচনা করা হলো :
১. ব্যক্তিমালিকানার উপস্থিতি : আমাদের দেশে মুক্ত বাজার অর্থনীতি তথা ব্যক্তিগত মালিকানার উপস্থিতি থাকায় সামাজিক অসমতা দিন দিন বাড়ছে।
২. পেশাজাত বৈচিত্র্যতা : আমাদের দেশে সামাজিক অসমতা সৃষ্টির অন্যতম কারণ হলো বিচিত্র ধরনের পেশার উপস্থিতি ।
৩. কৃষিতে সনাতন পদ্ধতির চাষাবাদ ব্যবস্থা : এদেশের অর্থনীতির অন্যতম ভিত্তি হচ্ছে কৃষি। কিন্তু গ্রাম বাংলায় আজও সনাতন পদ্ধতির চাষাবাদ ব্যবস্থা প্রচলিত থাকায় গ্রামের চাষিরা আরো দরিদ্র হচ্ছে।
৪. অলসতা : যেসব লোকের কাজ করার মনমানসিকতা নেই তাদের আয় উপার্জন সাধারণত যারা কাজ করতে ইচ্ছুক তাদের চেয়ে কম।
৫. দারিদ্র্যতা : বাংলাদেশের সামাজিক অসমতার অন্যতম কারণ দারিদ্র্যতা। এদেশের অধিকাংশ মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করে।
৬. ত্রুটিপূর্ণ ও অসম শিক্ষাব্যবস্থা : আমাদের দেশের সামাজিক অসমতা সৃষ্টির অন্যতম কারণ হলো ত্রুটিপূর্ণ ও অসম শিক্ষাব্যবস্থা। শিক্ষিত ব্যক্তি তার দক্ষতা ও যোগ্যতা বলে খুব সহজেই কর্মসংস্থানের যোগাড় করতে পারে যা অশিক্ষিত লোক পারে না।
৭. শিল্পায়ন ও নগরায়ণ : অপরিকল্পিত শিল্পায়ন ও নগরায়ণের ফলে শিল্পায়িত ও নগরায়িত এলাকা ও গ্রামীণ এলাকার মধ্যে পার্থক্যের সৃষ্টি হয়।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশে একদিকে দেখা যায় কেউ বিলাসবহুল উচ্চতর জীবনযাপন করছে। অপরদিকে, একদল দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে। সামাজিক অসমতার কারণেই এ বৈষম্যের সৃষ্টি হয়েছে।