মাঠকর্ম সংস্থাপন বলতে কী বুঝ?

অথবা, সংস্থাপনের সংজ্ঞা দাও।
অথবা, সংস্থাপনের পরিচয় দাও।
অথবা, সংস্থাপন সম্পর্কে লেখ।
অথবা, সংস্থাপনের ধারণাগত সংজ্ঞা দাও।
উত্তর।৷ ভূমিকা :
মাঠকর্ম প্রক্রিয়ার প্রথম ধাপ হলো ছাত্রছাত্রীদের কোন এজেন্সিতে এটি সম্পাদন করার জন্য নিয়োজিত করা। কোন শিক্ষার্থী বা শিক্ষার্থীকে যখন কোন সংস্থার সাথে যুক্ত করা হয় এবং সেখানে কোন দায়িত্বে নিযুক্ত করা হয় তখন তাকে সংস্থাপন বলে।শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্রছাত্রীদের এ কাজে প্রেরণ করা হয়।
মাঠকর্ম সংস্থাপনের সংজ্ঞা : Memoria বলেছেন, “Placement may be defined as the determination of the job to which as accepted candidate is to be assingned and his assignment to that job.”
মাঠকর্মে সংস্থাপন হলো কোনো প্রতিষ্ঠানে মাঠকর্ম করার জন্য নিযুক্তি লাভ করা। এককথায় বলা যায়, শিক্ষানবিস কর্মীর
যোগ্যতা অনুযায়ী সংস্থায় তাকে নিযুক্ত করার প্রক্রিয়া হলো সংস্থাপন।আমাদের দেশে সংস্থাপন বলতে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সমাজকর্মের ছাত্রছাত্রীদের কোন সমাজ সেবা এজেন্সিতে মাঠকর্ম সম্পাদনের জন্য প্রেরণ করাকে বুঝায়। এজন্য শিক্ষার্থীদের পছন্দ, মাঠকর্ম কমিটি বা লটারির মাধ্যমে সংস্থা নির্ধারিত করে সংস্থাপন করা হয়। এক্ষেত্রে কোন পক্ষপাতিত্বের সুযোগ নেই। কলেজ পর্যায়ে সমাজকর্ম বিভাগের শিক্ষার্থীদের, যারা অনার্স ৪র্থ বর্ষ ও মাস্টার্স চূড়ান্ত পর্বে অধ্যয়নরত তাদের মাঠকর্ম সম্পাদনের জন্য বিভিন্ন সংস্থায় সংস্থাপন করা হয়।মাঠকর্ম সম্পাদনের জন্য মোট কার্যদিবস ৬০ দিন।সাধারণ ৭/৮ জন ছাত্রছাত্রী নিয়ে দল গঠন করে এজেন্সিতে প্রেরণ করা হয়। শিক্ষার্থীরা সংস্থাপিত হওয়ার পর তারা সমাজকর্মের পদ্ধতিকে বাস্তবক্ষেত্রে প্রয়োগ করে থাকে। মাঠকর্ম সংস্থাপনের ক্ষেত্রে কতিপয় পূর্বশর্ত কাজ করে থাকে।
সেগুলো নিম্নরূপ :
ক. শ্রেণিতে শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক কিনা।
খ. সমাজকর্ম পদ্ধতি সম্পর্কে ছাত্রছাত্রীদের পরিপূর্ণ জ্ঞান আছে কিনা।
গ. এজেন্সিগুলো সমাজসেবা সংশ্লিষ্ট কি না এবং সেখানে সাহায্যর্থীর উপস্থিতি আছে কিনা।
ঘ. শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনের প্রতি আকর্ষণ আছে কিনা।
ঙ. শিক্ষার্থীর জন্য নির্বাচিত সংস্থার প্রতি তার আগ্রহ আছে কিনা।
চ. শিক্ষার্থীদের আবাসিক এলাকার নিকটবর্তী স্থানে এজেন্সিতে সংস্থাপন হয়েছে কিনা এবং যাতায়াত ব্যবস্থা ছাত্রছাত্রীদের জন্য সহজতর কিনা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনায় দেখা যাচ্ছে যে, মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীদের এজেন্সিতে সংস্থাপনের সময় এসব শর্তের প্রতি গুরুত্ব প্রদান করা হয়। এর ব্যতিক্রম ঘটতে মাঠকর্ম অনুশীলন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/