মাঠকর্মের নৈতিক মানদণ্ডের উদ্দেশ্যসমূহ লিখ।

অথবা, NASW প্রদত্ত নৈতিক মানদণ্ডের উদ্দেশ্যগুলো উল্লেখ কর।
অথবা, মাঠকমের নৈতিক মানদণ্ডের উদ্দেশ্যসমূহ কি কি?
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণের উদ্দেশ্যগুলো তুলে ধর।
অথবা, (NASW) প্রদত্ত নৈতিক মানদণ্ডের উদ্দেশ্যসমূহ কি কি?
উত্তর।। ভূমিকা :
আমরিকার জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) বিশ্বের সর্ববৃহৎ সমাজকর্মের পেশাদার সংগঠন। ১৯৫৫ সালে এটি গঠিত হলেও বর্তমানে এটিই সমাজকর্ম প্রতিষ্ঠানের প্রধান মুখপাত্র হিসাবে কাজ করে যাচ্ছে।NASW ১৯৬০ সালে কতগুলো মানদণ্ড নির্ধারণ করে যা সমাজকর্মীদের নৈতিক মানদণ্ড হিসাবে বিবেচিত হয়। বিশ্বব্যাপী সমাজকর্মীরা এ সমস্ত মানদগুগুলো অনুসরণ করে সমাজকর্ম অনুশীলন করে থাকে।
সমাজকর্মের নৈতিক মানদণ্ডের উদ্দেশ্য : NASW সমাজকর্ম পেশার প্রধান ৬টি মানদণ্ডের উদ্দেশ্য উল্লেখ করেন। এই ৬টি উদ্দেশ্য হচ্ছে :
১. এই নীতির (code) মুখ্য মূল্যবোধ হবে সমাজকর্মীর মিশন ভিত্তিক।
২. এই নীতি (code) হবে বিস্তৃত নৈতিক মানদণ্ডের সারাংশ যা পেশাগত মুখ্য মূল্যবোধগুলোর সাথে সম্পর্কিত এবং এমন একটি নৈতিক মানদণ্ড তৈরি করবে যা সমাজকর্ম অনুশীলনের নির্দেশিকা হিসাবে কাজ করবে।
৩. সমাজকর্মীদের পরিচয় প্রদানে এই নীতি কাজ করবে। সামজকর্মীরা তাদের কাজে দ্বন্দ্বের সম্মুখীন হলেও কোনো ক্ষেত্রে নৈতিক সমস্যার জন্ম দিলে এই নীতির আলোকে কাজ করে তার সমাধান দিতে পারবে।
৪. এই নীতি (code) সমাজকর্মের নৈতিক মানদণ্ড প্রস্তুত করে যার মাধ্যমে সাধারণ জনগণ সমাজকর্মকে একটি দায়িত্বশীল পেশা হিসাবে গণ্য করে।
৫. এই নীতি নবীন সমাজকর্ম অনুশীলনকারীকে সমাজকর্মের উদ্দেশ্য, মূল্যবোধ, নৈতিক নীতিমালা এবং নৈতিক মানদণ্ড আত্মীকরণে সাহায্য করে।
৬. সমাজকর্মীরা যাতে নিজেরা কোনো অনৈতিক কাজে জড়িত না হয় সে জন্য এই মানদণ্ড তাদেরকে স্পষ্টভাবে সচেতন করে দেয় । সমাজকর্মের এই নীতিগুলো সম্পর্কে National Association of social work (NASW) এর বক্তব্য হলো “It offers a set of values, principles and standard to guide decision making and conduct when ethical issues”
উপসংহার : উপর্যুক্ত লক্ষ্য ও উদ্দেশ্যগুলোকে সামনে রেখে বিশ্বব্যাপী সমাজকর্মীরা পেশাদার সমাজকর্ম মানদণ্ড অনুশীলন করে থাকে।তাই সমাজকর্মের নৈতিক মানদণ্ডের ক্ষেত্রে এই সমস্ত উদ্দেশ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।নৈতিক মানদণ্ডগুলো মানার ক্ষেত্রে এই সমস্ত উদ্দেশ্যগুলো guide line হিসাবে কাজ করে।