বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্ব কী কী?

অথবা, বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো উল্লেখ কর।
অথবা, বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো লিখ।
অথবা, বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্মের ক্ষেত্রে কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানদণ্ডগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয় । National Association Social Worker (NASW)
১৯৯৯ সালে সমাজকর্মের ৬টি নৈতিক মানদণ্ড (Ethical Standards) নির্ধারণ করেছে।এর মধ্যে একটি হলো বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্ব।
বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্ব: ১৯৯৯ সালে আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিষ্টি সমাজকর্মের সংশোধিত নৈতিক মানদণ্ড তৈরি করে। এ মানদণ্ড অনুযায়ী বৃহত্তর সমাজের প্রতি সমাজকর্মীর নৈতিক দায়িত্ব নিম্নরূপ ( Source : NASW Delegate Assembly : 1999) :
১. সমাজকল্যাণ (Social Welfare) : সমাজকর্মীগণ স্থানীয় সমস্যার সমাধানসহ বৃহত্তর সমাজের সকল মানুষের কল্যাণে কাজ করবেন । তারা পরিবেশগত উন্নয়নেও তাদের ভূমিকা রাখবেন। মানুষের মৌল মানবিক প্রায়োজন পূরণ ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রেও সমাজকর্মীরা ভূমিকা পালনে সচেষ্ট থাকবেন।
২. জনগণের অংশগ্রহণ (Public Participation) : সমাজকর্মীরা প্রাতিষ্ঠানিক নীতি ও সুবিধা অনুযায়ী জনঅংশগ্রহণের প্রতি গুরুত্বারোপ করে কাজ করবেন।
৩. জনগণের জরুরি বিষয় (Public Emergencies) : সমাজকর্মীরা জনগণের নিরাপত্তা ও জনগুরুত্বপূর্ণ কাজে
নিজেদের নিয়োজিত করবেন।
৪. সামাজিক ও রাজনৈতিক কার্যাবলি (Social & Political Action) :
ক. জনগণ যাতে সম্পদ, চাকুরি, সেবা ও বিভিন্ন সুবিধা দিতে এবং তাদের মৌল মানবিক চাহিদা যথাযথভাবে পূর করতে পারে সে লক্ষ্যে সমাজকর্মীগণ আর্থসামাজিক কর্মসূচি গ্রহণ করবেন।
খ. সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা; মানবাধিকার, সামাজিক ও রাজনৈতিক অধিকার সম্পর্কে তারা মানুষে সচেতন করে গড়ে তুলতে পারেন।
গ. সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কল্যাণেও সমাজকর্মীরা কাজ করবেন।
ঘ. সমাজকর্মীরা বৈচিত্র্যময় সামাজিক ও সাংস্কৃতিক অবস্থার প্রেক্ষিতে স্থান, কাল, পাত্রভেদে পৃথিবীর সকল মানুষে কল্যাণে কাজ করবেন যেখানে জাতীয় সমাজকর্মীর মানদণ্ড বজায় থাকে।
ঙ. জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, লিঙ্গ, রাজনীতি, দৈহিক অবস্থা নির্বিশেষে সকল মানুষের জন্য বৈষম্যহীনভাবে কা করবেন।সমাজকর্মীরা সকলের সাথে সমআচরণ প্রদর্শনের মাধ্যমে তাদের কাজ সম্পাদন করবেন।
উপসংহার : সমাজকর্মীদের পেশাগত অনুশীলনের ক্ষেত্রে অবশ্যই উপরিউক্ত নৈতিক মূল্যবোধ মেনে চলতে হ সমাজকর্মীগণ যদি এসব মূল্যবোধ মেনে চলতে ব্যর্থ হন তাহলে তারা পেশাগত চর্চাও করতে পারেন না। এগুলো যে চললে সেবার মান বৃদ্ধি পায় এবং সমাজকর্মী নিরপেক্ষতা বজায় রেখে পেশাগত সেবার কাজ চালিয়ে নিতে পারেন।