পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্বসমূহ আলোচনা কর।

অথবা, পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্বসমূহ তুলে ধর।
অথবা, পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্বসমূহ বর্ণনা কর।
অথবা, পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্বসমূহ উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্মের ক্ষেত্রের কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এর Social Worker (NASW) ১৯৯৯ সালে সমাজকর্মের ৬টি নৈতিক মানদণ্ড (Ethical Standards) নির্ধারণ করেছে।মানদগুগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয়। National Association এর মধ্যে একটি হলো পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব।
পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব
১৯৯৯ সালে আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি সমাজকর্মের সংশোধিত নৈতিক মানদণ্ড তৈরি করে। এই মানদণ্ড অনুযায়ী পেশাগত সমাজকর্মী হিসেবে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব নিম্নরূপ (Source : NASW Delegate Assembly : 1999) :
১. যোগ্যতা (Competence) : সমাজকর্মী হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সমাজকর্মীকে অবশ্যই তার নিয় দক্ষতা ও যোগ্যতা মাথায় রাখতে হবে। যে ক্ষেত্রে সমাজকর্মী সাহায্যার্থীর বিশেষ কোনো সমস্যা সমাধানে দক্ষ সেক্ষেত্রে তিনি সে ক্লায়েন্টকে কেস হিসেবে গ্রহণ করবেন না । সমাজকর্মীকে পেশাদার কর্মে নিয়োজিত হতে হলে আর সেবাপ্রদানের ক্ষেত্রে বিশেষ যোগ্যতা, জ্ঞান ও দক্ষতার পরিচয় দিতে হবে যাতে সেবা প্রদানে কোনো সমস্যা না হয়।
২. বৈষম্য (Discrimination) : সমাজকর্মী জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে কারোর সাথেই সেবা প্রদানে কোনো এক বৈষম্য প্রদর্শন করতে পারবেন না।কাউকে অধিক সুবিধা দেয়া বা কাউকে অবহেলা করা সমাজকর্মীর নৈতিক দায়িত্বের পরিপন্থী।
৩. ব্যক্তিগত আচরণ (Private Conduct) : সমাজকর্মী তার ক্লায়েন্টের সাথে পেশাদারী আচরণের বাই কোনো আচরণ প্রদর্শন করতে পারবেন না।
৪. অসততা, প্রতারণা ও ফাঁকি (Dishonesty, Fraud & Deception) : সমাজকর্মীকে অসততা, অঁৰিবা ও প্রতারণা হতে বিরত থেকে সম্পূর্ণ দায়িত্বশীল হয়ে কাজ করতে হবে।
৫. অসারতা বা দুর্বলতা (Impairment) : সমাজকর্মীর ব্যক্তিগত সমস্যা, মানসিক সমস্যা, মাদকাসক্তি দা ইত্যাদি সমস্যা থাকলে তিনি তার ব্যক্তিগত অসারতার কারণে সেবা প্রদান করতে পারবেন না। তার এ ধরনের থেকে সম্পূর্ণ মুক্ত সাপেক্ষে তিনি ক্লায়েন্টের সেবা করতে পারবেন।
৬. ভুলভাবে উপস্থাপন (Miss Presentation) : সমাজকর্মী কোনো বিষয়ে ভুলভাবে উপস্থাপন বা ময়লা কোনোকিছু উপস্থাপন করতে পারবেন না। তিনি অবশ্যই নির্ভুল তথ্যের ভিত্তিতে তার দক্ষতা, যোগ্যতা ও কার্যকার আলোকেই সমস্যাগ্রস্তদের সমস্যা সমাধানে ভূমিকা রাখবেন।
৭. আইনগত পরামর্শ (Solicitation) : সমাজকর্মী অপ্রয়োজনে কোনো সমস্যাগ্রস্ত ব্যক্তিকে আইনি পরামর্শ প্রদান করতে পারবেন না । তাছাড়া কারো কাছে কোনো কথা শুনেই তিনি কাউকে কোনো সার্টিফিকেট প্রদান করতে পারবেন না।
৮. কৃতজ্ঞতামূলক স্বীকারোক্তি (Acknowledging credit) : সমাজকর্মী কোনো ভালো কাজের স্বীকারোক্তিমূলক সার্টিফিকেট দিতে পারবেন। কোনো সমস্যাগ্রস্ত ব্যক্তি যদি ভালো কাজ করেন তাহলে তিনি তার প্রশংসা করবেন।তবে কাউকে সনদ প্রদানের জন্য তাকে অবশ্যই তার দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।
উপসংহার : সমাজকর্মীদের পেশাগত অনুশীলনের ক্ষেত্রে অবশ্যই উপরিউক্ত নৈতিক মূল্যবোধ মেনে চলতে হয়।সমাজকর্মীগণ যদি এসব মূল্যবোধ মেনে চলতে ব্যর্থ হন তাহলে তারা পেশাগত চর্চাও করতে পারেন না। এগুলো মেনে চললে সেবার মান বৃদ্ধি পায় এবং সমাজকর্মী নিরপেক্ষতা বজায় রেখে পেশাগত সেবার কাজ চালিয়ে নিতে পারেন ।