ব্যবহারিক প্রশিক্ষণে কর্ম প্রণয়ন/কার্যপ্রণয়ন বলতে কী বুঝ?

অথবা, ব্যবহারিক প্রশিক্ষণে কর্মপ্রণয়ন কাকে বলে?
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণে কর্মপ্রণয়নে সংজ্ঞা দাও।
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণে কার্যপ্রণয়ন বলতে কী বুঝ?
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণে কার্যপ্রণয়ন কাকে বলে?
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণে কার্যপ্রণয়ের সংজ্ঞা দাও।
উত্তর।৷ ভূমিকা :
কার্যপ্রণয়ন মাঠকর্ম অনুশীলনের বা ব্যবহারিক প্রশিক্ষণের একটি অন্যতম পর্যায় হিসেবে বিবেচিত।এ স্তরটি শিক্ষার্থীদের সংস্থাপন করার পর মাঠকর্ম শিক্ষায় অনুসরণ করতে হয়। মাঠকর্ম কার্যপ্রণয়ন বলতে শিক্ষার্থীদের এজেন্সিতে সংস্থাপন করার সময় যেসব কাজ সম্পন্ন করতে হয় তার নির্দেশিকাকে বুঝায়।যদিও এটি কঠিন কাজ।কেননা বিভিন্ন সংস্থার নীতিমালা বা কর্মসূচি একরকম হয় না। এক্ষেত্রে অর্পিত দায়িত্ব ঠিক করা না হলে মাঠকর্ম সম্পাদন জটিল হয়ে যায়।
মাঠকর্মে কার্যপ্রণয়ন : মাঠকর্মে কার্যপ্রণয়ন বলতে শিক্ষার্থীদের এজেন্সিতে সংস্থাপন করার সময় যেসব কাজ সম্পন্ন করতে হয় তাদের নির্দেশিকাকে বুঝায়। সাধারণত সংস্থার কাজগুলো শিক্ষার্থী ভিত্তিক দেয়া হয়। এ প্রসঙ্গে M.A. Momen – Assignment given to the students in the agencies should be on individual basis. এজেন্সির দায়িত্ব কখনো দল ভিত্তিক দেয়া হয়ে থাকে। এক্ষেত্রে কমন কিছু দায়িত্ব সম্পাদন করতে হয়। তবে ব্যক্তিকেন্দ্রিক দায়িত্বগুলো পূর্ব থেকে স্পষ্টকরে দিতে হয় যাতে সকল কার্য, সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। এ প্রসঙ্গে M.A. Momen – “Individual roles and responsibilities should be clearly outlined from the begining so that proper accountability of work of each student can be maintained” অর্থাৎ, ব্যক্তির ভূমিকা ও দায়িত্ব স্পষ্টভাবে নির্দিষ্ট হয় যা শুরু থেকে সঠিকভাবে দায়িত্বের সাথে ছাত্রছাত্রীরা সম্পাদন করে।মাঠকর্মে সংস্থাপনের পর তত্ত্বাবধায়ক ছাত্রছাত্রীদের কাজের নির্দেশনা প্রদান করেন। তিনি শিক্ষার্থীদের মৌখিকভাবে কাজের ব্যাখ্যা দিয়ে থাকেন। বিভাগীয় তত্ত্ববধায়ক ও প্রাতিষ্ঠানিক তত্ত্বাবধায়ক শিক্ষার্থীদের সাথে দায়িত্ব নিয়ে আলোচনা করেন।আলোচনার উপর মাঠকর্মের সফলতা ও ব্যর্থতা অনেকাংশে নির্ভর করে।ছাত্রছাত্রীদের দায়িত্ব নির্দিষ্ট করে দেওয়া হলেও যেসব কাজ শিক্ষার্থীদের জন্য অত্যাবশ্যক তা নিয়ে দেয়া হলো :
* যে কোনো এজেন্সির পরিচিতি, নীতিমালা ও সেবাসমূহ যোগ্যতার সাথে এগুলোর সম্পর্ক।
* গ্রহণ সম্পর্কিত জ্ঞান ও ব্যবহার।
* সাক্ষাৎ সম্পর্কিত দক্ষতা থাকতে হবে এবং এছাড়াও সাক্ষাৎকার গ্রহণের প্রয়োজনীয় নীতি ও কৌশল জানতে হবে।
* গোপনীয়তা সম্পর্কিত জ্ঞান এবং এটি ব্যবহারের দক্ষতা ।
* সাহায্যার্থীর চাহিদার বিষয় সম্পর্কে জ্ঞান থাকতে হবে। যেমন- ব্যক্তি দল ও সমষ্টি সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
* ব্যক্তি, দল, সমষ্টির সমস্যা চিহ্নিত করার দক্ষতা থাকতে হবে এছাড়া তাদের আচরণ সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনায় দেখা যাচ্ছে যে, ছাত্রছাত্রীদের এসব দায়িত্ব সম্পর্কে জ্ঞান থাকা চাই। তাদের এসব জ্ঞানের ভিত্তিতে সমাধান করার দক্ষতা থাকতে হবে । এ কাজের জন্য তত্ত্বাবধান প্রশাসন, গবেষণা প্রভৃতি বিষয়ে ও উচ্চতর জ্ঞানের অধিকারী হওয়া শিক্ষার্থীদের জন্য অতি জরুরি।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d/