মাঠকর্মে তত্ত্বাবধান ব্যবস্থার উন্নতিকল্পে সুপারিশ দাও ।

অথবা, মাঠকর্মে তত্ত্বাবধান ব্যবস্থার উন্নতিকল্পে তোমার সুপারিশসমূহ তুলে ধর।
অথবা, মাঠকর্ম তত্ত্বাবধান ব্যবস্থার উন্নতিকল্পে উল্লেখযোগ্য সুপারিশসমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
একটি প্রতিষ্ঠানের যাবতীয় কর্মকাণ্ডের সমন্বয়সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তত্ত্বাবধান। তত্ত্বাবধান ছাড়া কোনো প্রতিষ্ঠানের কাজই সুষ্ঠুভাবে পরিচালিত হতে পারে না। মাঠকর্ম অনুশীলনেও তত্ত্বাবধানের প্রয়োজন হয়।
মাঠকর্মে তত্ত্বাবধান ব্যবস্থার উন্নতিকল্পে সুপারিশ
নিম্নে সমাজসেবা বিভাগের তত্ত্বাবধান ব্যবস্থার উন্নতিকল্পে সুপারিশসমূহ উল্লেখ করা হলো :
১. সমাজসেবা বিভাগের তত্ত্বাবধানের উদ্দেশ্য নির্ধারণ, নীতি প্রণয়নের জন্য যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা।
২. কর্মীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সমাজসেবা বিভাগের লক্ষ্যার্জনে গড়ে তুলতে সহায়তা করা।
৩. কর্মীর ক্ষমতা অনুযায়ী তাদের থেকে সর্বোত্তম সেবা লাভ নিশ্চিত করতে সহায়তা করা প্রয়োজন ।
৪. সমাজসেবা বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা।এভাবে গৃহীত সিদ্ধান্তকে কর্মীরা তাদের নিজের সিদ্ধান্ত মনে করে পুরো উদ্যমে কাজ করে ।
৫. সমাজসেবা বিভাগের নিয়মনীতি অনুযায়ী কর্মীরা কাজ করছে কি না এবং কর্মীরা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছে কি না তা পর্যবেক্ষণ করা প্রয়োজন ।
৬. সমাজসেবা বিভাগের কর্মী ও কর্মের মধ্যে যথাযথ আন্তঃসম্পর্কের উন্নয়ন করা প্রয়োজন।
৭. সমাজসেবা বিভাগের সদস্যদের মধ্যে দ্বন্দ্ব, আন্তঃকোন্দল দূর করতে তত্ত্বাবধানকে অগ্রণী ভূমিকা রাখা দরকার।
৮. সমাজসেবা বিভাগের কাজের ধারা বজায় রাখা এবং উত্তরোত্তর বৃদ্ধিকল্পে অবদান রাখতে তত্ত্বাবধানকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রয়োজন।
উপসংহার : পরিশেষে বলা যায়, প্রাতিষ্ঠানিক ক্রিয়া, বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ যত বেশি বিস্তৃত হচ্ছে প্রতিষ্ঠানের কার্যাবলিতে তত্ত্বাবধানের গুরুত্ব তত বেশি বৃদ্ধি হচ্ছে। বর্তমানে প্রতিষ্ঠানের একটা ছোট ভুল সমগ্র কর্মসূচিকে নস্যাৎ করতে পারে। এজন্য কর্মসূচির পরিকল্পনা গ্রহণ, কর্মচারী নিয়োগ, নীতিনির্ধারণ, বাজেট নির্ধারণ এবং সর্বোপরি কর্মসূচির প্রথম থেকে শুরু করে একটা সার্থক ফলাফল আনয়ন পর্যন্ত তত্ত্বাবধানের গুরুত্ব অত্যধিক।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d/