বিষয়বস্তু বিশেষণ পদ্ধতি বলতে কী বুঝ?

অথবা, বিষয়বস্তু বিশ্লেষণ পদ্ধতি কী?
অথবা, বিষয়বস্তু বিশ্লেষণ পদ্ধতি কাকে বলে?
অথবা, বিষয়বস্তু বিশ্লেষণ পদ্ধতির ধারণা দাও।
অথবা, বিষয়বস্তু বিশ্লেষণ পদ্ধতি সম্পর্কে লেখ।
উত্তর।৷ ভূমিকা :
বিষয়বস্তু বিশেষণ পদ্ধতি হলো উপাত্ত সংগ্রহ ও উপাত্ত বিশ্লেষণ করার পদ্ধতি। এক্ষেত্রে গবেষকগণ কর্তৃক সংগৃহীত দলিলপত্র, নথি ও অন্যান্য বিষয়ের গুণবাচক ও সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ করা হয়ে থাকে। এ পদ্ধতিতে গবেষণার আওতাভুক্ত ব্যক্তিবর্গের নানা প্রকার উক্তি, ব্যবহৃত শব্দ, তাদের মনোভাব, দৃষ্টিভঙ্গি ইত্যাদি সম্পর্কিত বিষয় বিচার-বিশ্লেষণ করা হয়।
বিষয়বস্তু বিশ্লেষণ পদ্ধতি (Method of Content Analysis)
Fred N. Kerlinger এর মতে, “The content analysis is a method for study and analysing communications is a systematic. Objective and quantitative manner to measure variables.”
বিষয়বস্তু বিশ্লেষণ গণযোগাযোগ ও এর চলক পরিমাপ করার জন্য নিয়মতান্ত্রিক ও সংখ্যাতাত্ত্বিক অনুসন্ধান ও বিশ্লেষণের একটি পদ্ধতি বিশেষ ।
Phillips এর মতে, “Content analysis is the research producer for relating symbolic data to their context.”
Berelson এর মতে, “Content analysis is a research technique for the objective systematic and
quantitative description of the manifest content of communication.” অর্থাৎ, বিষয়বস্তু বিশ্লেষণ হলো
গণযোগাযোগের প্রকাশ্য বিষয়াবলির বস্তুনিষ্ঠ, নিয়মবদ্ধ এবং গুণাত্মক বর্ণনা প্রদানের গবেষণা পদ্ধতি বিশেষ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, বিষয়বস্তু বিশ্লেষণ এমন একটি পদ্ধতি যেক্ষেত্রে গণযোগাযোগ ও চলকের পরিমাণের জন্য বস্তুনিষ্ঠ, নিয়মতান্ত্রিক গুণাত্মক ও সংখ্যাত্ত্বিক উপায়ে অনুসন্ধান কার্য পরিচালনা করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/