প্রশ্নমালা ও অনুসূচি কী?

অথবা, প্রশ্নমালা ও অনুসূচির সংজ্ঞা দাও ।
অথবা, প্রশ্নমালা ও অনুসূচি বলতে কী বুঝ?
অথবা, প্রশ্নমালা ও অনুসূচি কাকে বলে?
অথবা, প্রশ্নমালা ও অনুসূচির পরিচয় দাও।
অথবা, প্রশ্নমালা ও অনুসূচির ধারণা দাও।
অথবা, প্রশ্নমালা ও অনুসূচি সম্পর্কে লেখ।
উত্তর।৷ ভূমিকা :
আধুনিককালে শিক্ষিত সমাজে সামাজিক গবেষণায় তথ্যসংগ্রহ করতে প্রশ্নমালা ও অনুসূি পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে।প্রশ্নমালা ও অনুসূচি নিরক্ষর জনগোষ্ঠীর কাছ থেকে তথ্যসংগ্রহের জন্য প্রযোজ্য নয়।
প্রশ্নমালা ও অনুসূচি : প্রশ্নমালা হলো কতকগুলো প্রশ্নের সমষ্টি যা তথ্যসংগ্রহের জন্য ডাকযোগে বা অন কোনো উপায়ে উত্তরদাতার কাছে প্রেরণ করা হয়। উত্তরদাতা নিজে প্রশ্নমালা পূরণ করে যথাস্থানে গবেষকের কাছে ফের পাঠিয়ে দেন।
প্রশ্নমালা সম্পর্কে গুড ও হট (Good and Paul K. Hatt) বলেন, “সাধারণ কথায় প্রশ্নমালা হলো এক ধরনের ফরমের মাধ্যমে প্রশ্নের উত্তর নিশ্চিত করার সারি যা উত্তরদাতা নিজেই পূরণ করে।”
অনুসূচি (Schedule) হলো তথ্যসংগ্রহের নিমিত্তে তৈরি করা এমন একটি ফরম যা তথ্যসংগ্রহকারী সরাসরি উত্তরদাতার নিকট নিয়ে যান এবং নিজে প্রশ্নের উত্তরগুলো উত্তরদাতার কাছ থেকে শুনে লিপিবদ্ধ করেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, বর্তমান সমাজে তথ্যসংগ্রহের ক্ষেত্রে প্রশ্নমালা ও অনুসূচি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এর মাধ্যমে শিক্ষিত সমাজের কাছ থেকে সহজেই তথ্যসংগ্রহ করা যায়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/