বিরতি বলতে কী বুঝ?

অথবা, শিক্ষা বিরতি কী?
অথবা, শিক্ষা বিরতি কাকে বলে?
অথবা, শিক্ষা বিরতি সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ।
উত্তরা৷ ভূমিকা :
একটি দেশের প্রকৃত চিত্র ফুটে উঠে সে দেশের বিদ্যমান শিক্ষাব্যবস্থার মাধ্যমে। সুতরাং যে কোন দেশের শিক্ষাব্যবস্থা সে দেশের জাতীয় আশা-আকাঙ্ক্ষার প্রতীক। শিক্ষাব্যবস্থা যেহেতু কতকগুলো সুনির্দিষ্ট ও সুশৃঙ্খল বছরের দ্বারা বিভক্ত, সেহেতু একজন শিক্ষার্থী এ বছরগুলোকে সাফল্যের সাথে অতিবাহিত করার মাধ্যমে সমাজে একটি দক্ষ মানব সম্পদরূপে পরিগণিত হয়। একেকটি বছর একজন শিক্ষার্থীর কাছে হিমালয়স্বরূপ। সকল বাধা, গ্লানি ও কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করে এবং স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে দেশের সার্বিক উন্নতি ও অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হয়। শিক্ষাবর্ষগুলো যাতে একজন শিক্ষার্থী সঠিকভাবে অতিক্রম করতে পারে সেজন্য সরকারপক্ষ থেকে সুষ্ঠু
নীতিনির্ধারণ ও তার বাস্তবায়ন করা দরকার। কিন্তু বাংলাদেশে উল্লেখযোগ্য হারে শিক্ষা বিরতি বৃদ্ধি পাওয়ায় শিক্ষাক্ষেত্রে এটি বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে, যার আশু প্রতিকার অনিবার্য।
শিক্ষা বিরতি (Dropout) : শিক্ষা যে কোন জাতির জন্য মেরুদণ্ডস্বরূপ। একটি দেশ উন্নত কারণ সে দেশের জাতিসমূহ উন্নত। একটি জাতির চিন্তাচেতনা, আশা-আকাঙ্ক্ষা ইত্যাদি বিষয় শিক্ষাব্যবস্থার মাধ্যমে প্রতিফলিত হয়। সুতরাং একটি সুস্থ-স্বাভাবিক সমাজ বিনির্মাণে শিক্ষা হচ্ছে প্রধান নিয়ামক। কিন্তু বাংলাদেশে শিক্ষার হার নিতান্তই নগণ্য। কারণ আর্থসামাজিক অবস্থার মান খুবই খারাপ। তদুপরি এখানে শিক্ষা বিরতির (Dropout) মত সমস্যা থাকার কারণে শিক্ষার হার আরও কমে যাচ্ছে। তাই শিক্ষা বিরতির সঠিক কারণ অনুসন্ধান করে জাতীয় পর্যায়ে এর প্রতিকার করা দরকার । শিক্ষা বিরতি (Dropout) বলতে বুঝায় এক শ্রেণি উত্তরণের পূর্বে যে বিরতি তাকে। উদাহরণস্বরূপ বলা যায়,
একজন শিক্ষার্থী এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে উঠার সময় বিভিন্ন সামাজিক প্রতিবন্ধকতার দোহাই দিয়ে ওই শ্রেণিতে না উঠে ওই বছর অতিক্রম করে পরবর্তী বছরে আবার ওই একই শ্রেণিতে পুনরায় ভর্তি হলে পূর্বোক্ত এক বছরের সময়ক্ষেপণকে শিক্ষা বিরতি বলে। অন্যভাবে বলা যায় যে, একই শ্রেণিতে পুনরায় ভর্তি হওয়ায় পূর্বেকার দীর্ঘসময় অতিবাহিত করাকে শিক্ষা বিরতি (Dropout) বলে ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিসমাপ্তিতে বলা যায় যে, শিক্ষার পর্যায়ক্রমের কোন স্তরে বিরতি দেয়াকে বলা হয় শিক্ষা বিরতি। শিক্ষা বিরতির ফলে দেশের এক বিরাট অংশ শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। শিক্ষা বিরতি যে কোন দেশের জন্য নেতিবাচক প্রভাব বয়ে আনে।