উপানুষ্ঠানিক শিক্ষার লক্ষ্যদল সম্পর্কে লিখ ।

অথবা, উপানুষ্ঠানিক শিক্ষার লক্ষ্যদলসমূহ উল্লেখ কর।
অথবা, উপানুষ্ঠানিক শিক্ষার লক্ষ্যদল সম্পর্কে বর্ণনা দাও।
অথবা, উপানুষ্ঠানিক শিক্ষার লক্ষ্যদল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তরা৷ ভূমিকা :
শিক্ষা ব্যক্তিকে আলোর পথে পরিচালিত করে। ব্যক্তির সুপ্ত প্রতিভাকে বিকশিত করার মাধ্যমে সমাজে তাকে যোগ্য করে গড়ে তোলে। উপানুষ্ঠানিক শিক্ষা এক ধরনের শিক্ষা পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে ব্যক্তি এবং দলকে নমনীয় শিক্ষায় শিক্ষিত করা হয়। উপানুষ্ঠানিক শিক্ষায় রয়েছে সুনির্দিষ্ট লক্ষ্যফল।
উপানুষ্ঠানিক শিক্ষার লক্ষ্যদল : উপানুষ্ঠানিক শিক্ষা সকল বয়স, শ্রেণি ও পেশার ব্যক্তিদের জন্যে সহায়ক হতে পারে। এ শিক্ষার লক্ষ্যদলকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যথা :
১. যারা কখনও বিদ্যালয়মুখী হয়নি বা কোন ধরনের আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেনি তাদের জন্যে এ শিক্ষা প্রণয়নকরা হয়েছে। এ দলকে সাক্ষরতা ও কর্মভিত্তিক শিক্ষা দানের লক্ষ্য নির্ধারণ করা হয়।
২.যারা শিক্ষা লাভের জন্যে স্কুলে গমন করেছে কিন্তু শিক্ষা শেষ না করেই ঝরে পড়েছে বা ত্যাগ করেছে তাদেরকে লক্ষ্যদল হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ শিক্ষার লক্ষ্য হলো তাদেরকে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের
মাধ্যমে কর্মজীবনে দক্ষ করে তোলা।
৩. যারা আনুষ্ঠানিক শিক্ষা লাভ করে বিভিন্ন পেশা ও কর্মে নিয়োজিত তাদেরকে লক্ষ্যদল হিসেবে নির্ধারণ করা হয়েছে। এ দলকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে অধিকতর দক্ষ ও উৎপাদনশীল করে গড়ে তোলাই মূল লক্ষ্য। প্রথম দলটির জন্যে সামাজিক সচেতনতা ও সাক্ষরতার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। এ দলকে পরিবার ও দৈনন্দিন জীবনের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। দ্বিতীয় দলটির জন্যে সামাজিক সচেতনার বিষয়কে গুরুত্ব প্রদান করা হয়েছে। কারিগরি শিক্ষা, হস্ত ও কুটিরশিল্পসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
তৃতীয় দল অর্থাৎ বিভিন্ন পেশাজীবীর দক্ষতা বৃদ্ধির জন্যে প্রযুক্তি জ্ঞানের ব্যবহারের উপর গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়াও সকল দলের জন্যে সামাজিক মূল্যবোধ সৃষ্টি, পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে জ্ঞান লাভ, কল্যাণমূলক কাজে অংশগ্রহণসহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব প্রদান করা হয়েছে।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, উপানুষ্ঠানিক শিক্ষাদল ব্যক্তি, দল, গোষ্ঠী বয়সভেদে যে কেউ হতে পারে। তবে এ লক্ষ্যদলকে মূলত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। উপানুষ্ঠানিক শিক্ষাব্যবস্থায় সকল বয়সের লোকজনের শিক্ষার ব্যবস্থা রয়েছে।