বিচ্যুতিমূলক আচরণের বৈশিষ্ট্য লিখ ।

অথবা, বিচ্যুতিমূলক আচরণের বৈশিষ্ট্য সংক্ষেপে উল্লেখ কর।
অথবা, বিচ্যুতিমূলক আচরণের স্বরূপ সংক্ষেপে তুলে ধর।
অথবা, বিচ্যুতিমূলক আচরণের বৈশিষ্ট্য সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক জীব হিসেবে মানুষকে স্ব-স্ব সমাজের প্রচলিত রীতিনীতি ও মূল্যবোধ এবং আইন মেনে চলতে হয়। আবার মানুষ তার স্বীয় অস্তিত্বের বাইরে অতি প্রাকৃত একটি শক্তির অস্তিত্বকে বিশ্বাস করে যার ভিত্তি হলো কতকগুলো Rule, অনুশাসন ও বিধিনিষেধ মেনে নেওয়া। সে ধর্মীয় বিধিনিষেধ পরিপন্থী কাজই হলো পাপ, যা থেকে বিচ্যুতি ও অপরাধকে পার্থক্য করা যায় না। মূলত সমাজে প্রচলিত যাবতীয় সামাজিক ও ধর্মীয় বিধিভঙ্গ করাই হলো বিচ্যুতি ও অপরাধ ।
বিচ্যুতিমূলক আচরণের বৈশিষ্ট্য : Deviance এর সংজ্ঞা দেশ-কাল-পাত্র ভেদে বিভিন্ন রকম হতে পারে। এ সংজ্ঞাগুলোর আলোকে Deviance behaviour-এর নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো পরিলক্ষিত হয় :
PROTO
১. Deviance মূলত সামাজিক মূল্যবোধ বিরুদ্ধাচরণের বাস। আইনগত দিক এখানে অনুপস্থিত। কেননা, আইনবিরোধী কাজকে বলা হয় অপরাধ (Crime).
২. Deviance এটি হলো আপেক্ষিক একটি বিষয়। কেননা, সমাজ ও সংস্কৃতিভেদে এর ভিন্নতা দেখা যায়। একটি সমাজের সংস্কৃতি মতে যেটি প্রত্যাশিত আচরণ অন্য সমাজে সেরূপ বিবেচিত নাও হতে পারে।
৩.তার আচরণই কেবল Deviant Behaviour হতে পারে যে Social Norms পালনে সক্ষম। অক্ষম ব্যক্তি যেমন মানসিক বিকারগ্রস্তদের মূল্যবোধ বিরুদ্ধাচরণ Deviant Behaviour বলে গণ্য হবে না।
৪. আকস্মিক, সাময়িক বা অনিচ্ছাকৃত বিচ্যুতি আচরণ Deviant Behaviour এর মধ্যে পড়ে না। দীর্ঘস্থায়ী ও অভ্যাসগত আচরণই Deviance.
৫. Deviance স্থায়ী নয় বরং তা প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে। “Deviance is also relative, because norms are constantly changing; behaviour that is deviant today may be conforming pr tomorrow.” (Sociology by Federico)
কিন্তু Deviance সর্বদাই খারাপ অর্থ বহন করে না। Schaefer বলেছেন, “Deviation from norms is not always negative, let alone criminal.” (P-159) এটা দীর্ঘমেয়াদি কল্যাণকর আচরণও হতে পারে। এ প্রসঙ্গে বলা হয়- We must not assume that deviance is only harmful. There are times when it can be useful. For one thing, to deviate from the rules of
a destructive organization can be to do a service to society. This is because there is a difference between what the rules are and what they should be. (Metta Spencer, Foundation of Modern Sociology, P-187)
উপসংহার : পরিশেষে বলা যায়, মানুষের যে সকল আচরণ সমাজকর্তৃক স্বীকৃত নয় এবং আদর্শ, মূল্যবোধ পরিপন্থী তাকে বিচ্যুতিমূলক আচরণ বলে। সহজ কথায়, যা স্বাভাবিক ও কাঙ্ক্ষিত আচরণের বিরুদ্ধে অবস্থান করে তাই বিচ্যুতিমূলক আচরণ। সামাজিক রীতিনীতি, আদর্শ, মূল্যবোধ, প্রথা প্রতিষ্ঠানের নিয়মকানুন ভঙ্গ করাই বিচ্যুতিমূলক আচরণের বৈশিষ্ট্য।