বাংলাদেশে অক্সফামের মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণের ৪টি ক্ষেত্র লিখ।

অথবা, বাংলাদেশে অক্সফামের মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রসমূহ তুলে ধর।
অথবা, বাংলাদেশে অক্সফামের ব্যবহারিক প্রশিক্ষণের পরিধিসমূহ উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
অক্সফাম বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে আঞ্চলিক ও কমিউনিটিভিত্তিক দারিদ্র্য বিমোচনে সহায়তা করে। প্রতিষ্ঠাটিতে মাঠকর্ম অনুশীলনকারী বা সমাজকর্মে ব্যবহারিক প্রশিক্ষণার্থীদের সংস্থাপন করা হয় এবং সেখানে তারা বহুবিধ ভূমিকা পালন করতে পারেন।
অক্সফামে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণের ৪টি ক্ষেত্র : নিম্নে অক্সফামে মাঠকর্ম অনুশীলনকারী বা সমাজকর্মে ব্যবহারিক প্রশিক্ষণার্থীদের ভূমিকা সংক্ষেপে আলোচনা করা হলো :
১. সমুদ্র উপকূল কর্মসূচি : অক্সফাম বাংলাদেশের সমুদ্র উপকূলীয় মানুষদের জন্যও তার কার্যক্রম পরিচালনা করে আসছে। সমুদ্র উপকূলীয় অঞ্চলে মাঝে মাঝেই সাইক্লোন, জলোচ্ছ্বাস ইত্যাদি সমস্যা দেখা দেয়। অক্সফাম সমুদ্র উপকূলীয় জনসাধারণের জানমালের নিরাপত্তার জন্য অনেক সময় তথ্য প্রদান করে সহায়তা করে। তাছাড়া ক্ষতিগ্রস্ত মানুষদেরকে পুনর্বাসনের ক্ষেত্রেও অক্সফাম সাহায্য করে থাকে। মাঠকর্ম অনুশীলনকারী বা সমাজকর্মে ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা অক্সফামের এসব কাজে মানুষকে সমাজকর্মের কৌশল ও পদ্ধতি প্রয়োগ করে সাহায্য করতে পারে।
২. জরুরি সহায়তা কার্যক্রম : অক্সফাম মূলত দুর্যোগ কবলিতদের জরুরি সাহায্য প্রদান করে থাকে। বন্যা, খরা,জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় ইত্যাদি কারণে অনেক মানুষ স্বজনহারা, গৃহহারা ও সম্পদহারা হয়ে পড়ে। এসব মানুষকে অক্সফাম খাদ্য সহায়তা বা নগদ অর্থ সহায়তা; বাসস্থান নির্মাণে সহায়তা ও স্বাবলম্বী হতে সহায়তা করে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা এ ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ সহযোগিতা প্রদান করতে পারে। তাছাড়া তারা দুর্যোগ কবলিত এলাকায় কাজ করতে গেলে প্রয়োজনে দুর্যোগ মোকাবিলার জন্য স্বেচ্ছাসেবী দল গঠন করতে পারে।
৩. দারিদ্র্য বিমোচন : অক্সফাম দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণে অক্সফাম দারিদ্র্য বিমোচনেও মানুষকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সাহায্য করে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরাও অক্সফামের এ দরিদ্র বিমোচন কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারে। তারা এক্ষেত্রে সমাজকর্মের পদ্ধতি ও কৌশল প্রয়োগ করতে পারে।
৪. অংশীদারিত্বের মাধ্যমে কাজ : অক্সফাম স্থানীয় বিভিন্ন সংস্থাকে তাদের উন্নয়নমূলক তৎপরতাতে সহায়তা দেয় যাতে সে সংস্থা সংশ্লিষ্ট এলাকার জনসাধারণের জন্য তাদের কার্যক্রম অব্যাহত রাখতে সক্ষম হয়। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরাও অক্সফামের এ কাজে সহায়ক ভূমিকা পালন করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত কার্যাবলি ছাড়াও অক্সফাম বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা আরো যেসব কাজ করতে পারে সেগুলো হলো : ত্রাণকার্য পরিচালনা; ভূমির সর্বোত্তম সদ্ব্যবহারে সহায়তা; মানুষের বিশেষ করে নারীদেরকে আইনগত সহায়তা; পঙ্গু, উপজাতীয় এবং যৌন কর্মীদের ক্ষমতায়নের সহায়তা; পোশাক শিল্পে কর্মরত মহিলাদের আইনগত সহায়তা; দুর্যোগ মোকাবিলা ও বন্যার আগাম সতর্কীকরণ;আর্সেনিক সমস্যা সমাধানে সহায়তা ও কর্মসংস্থানের সুযোগ প্রদান।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/